1. [email protected] : News room :
কটিয়াদীর আড়িয়াল খাঁ নদীর প্রকৃতিতে সৌন্দর্য ছড়াচ্ছে সাদা শাপলা - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

কটিয়াদীর আড়িয়াল খাঁ নদীর প্রকৃতিতে সৌন্দর্য ছড়াচ্ছে সাদা শাপলা

  • আপডেটের সময় : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

লালসবুজের কন্ঠ,নিউজ ডেস্ক


ভোরের সূর্য ওঠার আগেই ফুটে আছে সারি সারি সাদা শাপলা। ঝিরিঝিরি বাতাশে দুলছে ফুলগুলো। পানকৌড়ি, সাদা বকের আনাগোনা, পাখির কিচির মিচির শব্দ, স্বচ্ছ টলমল পানিতে ভাসছে অসংখ্য সাদা শাপলা। প্রকৃতিতে এমনি সৌন্দর্য কিশোরগঞ্জের কটিয়াদীতে।

কটিয়াদী উপজেলার পৌর এলাকার পাশে বয়ে গেছে একসময়ের খরস্রোতা আড়িয়াল খাঁ নদ। যদিও কয়েক দশক আগে দু’টি মাটির বাঁধ দিয়ে নদীর প্রবাহ বর্তমানে বন্ধ করে দেওয়া হয়েছে। কটিয়াদী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে এই আবদ্ধ নদীর অংশেই ফুটেছে সাদা শাপলা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কটিয়াদী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে নদীর অপর প্রান্তে ফুটেছে অসংখ্য সাদা শাপলা। নদীর একদম কিনারে সারিবদ্ধভাবে ফুটেছে ফুল। সকালে জলাশয়ের দিকে চোখ পড়ার পরে শাপলার বাহারি রূপ দেখে চোখ জুড়িয়ে যায়। নদীর ধারে ফুটে থাকা সারি সারি শাপলা ফুল দেখতে যেমন বৈচিত্র্যময় তেমনি ধরণীর বুকে লাল সবুজের সমারোহে যেন মনোমুগ্ধকর দৃশ্যাবলীর একটি। শাপলা শুধু শাপলা ফুলই নয় এটি জাতীয় ফুল।

এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানেই ফুটেছে শাপলা।বর্ষা মৌসুমে বিভিন্ন এলাকায় খাল-বিল ও নিচু জায়গায় পানি জমে থাকলে সেখানেই প্রাকৃতিকভাবে জন্ম নেয় জাতীয় ফুল শাপলা। বর্ষা মৌসুমের শুরুতেই গ্রামাঞ্চলের খাল-বিল, জলাশয় এবং নিচু জমিতে বিপুল পরিমানে শাপলা জন্মাত। বর্ষাকাল থেকে শুরু করে শরৎকালের শেষ পর্যন্ত এ শাপলা দেখা যেত। মানুষের খাদ্য তালিকায় সবজি হিসেবেও যুক্ত ছিল শাপলা। কয়েক বছর আগে বর্ষা এবং শরৎকালে খাল-বিলে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকত গোলাপি ও সাদা রঙের শাপলা ফুল।

সাধারণত বিভিন্ন বিল ঝিলে কিংবা পুকুরে এর দেখা মেলে। গ্রাম ও শহুরে মানুষের কাছে এটি সবজি হিসেবে খুবই জনপ্রিয়। অনেকে আবার শাপলা তুলে বাজারে বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকে। লাল শাপলার ঔষধি গুণও রয়েছে।

এক দশক আগেও উপজেলার বিভিন্ন অঞ্চলে প্রচুর শাপলা ফুল দেখা মিলত। তখন পুকুর খাল বিল ও জলাশয়গুলোতে লাল, গোলাপি, সাদা, বেগুনি, নীল ও বিরল প্রজাতির হলুদ শাপলা ফোঁটার কারণে চারিদিকে নয়নাভিরাম সৌন্দর্যে প্রাকৃতিক দৃশ্যে পরিণত হতো।

সাধারণত শাপলা ফুল দিনের বেলা ফোঁটে এবং সরাসরি কাণ্ড ও মূলের সঙ্গে যুক্ত থাকে। শাপলার পাতা আর ফুলের কাণ্ড বা ডাটি বা পুষ্পদণ্ড পানির নিচে মূলের সঙ্গে যুক্ত থাকে। আর এই মূল যুক্ত থাকে মাটির সঙ্গে এবং পাতা পানির উপর ভেসে থাকে। মূল থেকেই নতুন পাতার জন্ম হয়। পাতাগুলো গোল এবং সবুজ রঙ্গের হয়। কিন্তু নিচের দিকে কালো রং। ভাসমান পাতাগুলোর চারিদিক ধারালো হয়।

বর্তমানে সাদা প্রজাতির শাপলাগুলি বিভিন্ন জায়গায় দেখা গেলেও দেখা যাচ্ছে না গোলাপি, বেগুনি, নীল ও হলুদ শাপলা। এসব শাপলা কালের পরিক্রমায় হারিয়ে যাওয়ার পিছনে বিভিন্ন কারণ রয়েছে বলে প্রাপ্ত তথ্যে জানা যায়।

নাব্যতা হ্রাস, খাল বিল ও জলাশয় ভরাট করে কৃষিসুমে নানা রংয়ের শাপলার বাহারী রুপে জমি তৈরি, ঘরবাড়ি তৈরি, ফসলি জমিতে মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যবহার এবং জলবায়ূ পরিবর্তনের কারণে আমাদের জাতীয় ফুল শাপলা হারিয়ে যেতে বসেছে। এক সময় বিলে পুকুরে বর্ষা মৌমানুষের নয়ন জুড়িয়ে যেতো। ছোটদের খুবই প্রিয় এই শাপলা। শাপলার ড্যাপ শিশুদের প্রিয় খাবার এবং গ্রামের লোকেরা ড্যাপ দিয়ে খই ভেজে মোয়াসহ বিভিন্ন প্রকার সু-স্বাদু খাবার তৈরি করে।

এখন জমিতে অধিক মাত্রায় কীটনাশক প্রয়োগ ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে খাল-বিল ও জলাশয় থেকে শাপলা হারিয়ে যেতে বসেছে। শাপলা ফুল সাধারণত গোলাপি ও সাদা রঙের হয়ে থাকে। লাল ও সাদা রঙের শাপলা বেশ পুষ্টি সমৃদ্ধ সবজি। এতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম রয়েছে। শাপলার ভেষজ গুণও কম নয়। তবে লাল রঙের শাপলা ঔষধি কাজে ব্যবহৃত হয়। তাই শাপলা চুলকানি ও আমাশয় রোগের জন্য বেশ উপকারী।

শাপলা ফুলের ফল দিয়ে সুস্বাদু খই ভাজা যায়। যেটি গ্রামাঞ্চলে ঢ্যাপের খই বলে পরিচিত। খাল-বিল, হাওর-বাওর, জলাশয়ের পানি যখন কমে যায় তখন শাপলার শালুক তুলে খাওয়া যায়।

নিউজ ডেস্ক/স্মৃতি

25Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর