1. [email protected] : News room :
ঋণের দায়ে পলাতক নাচোলের বাবু এখন কোটিপতি! - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২২ মে ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

ঋণের দায়ে পলাতক নাচোলের বাবু এখন কোটিপতি!

  • আপডেটের সময় : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯

নাচোল প্রতিনিধি: মাত্র ৪ বছর আগে ঋণের দায়ে আত্মগোপনে থাকা নাচোলের রেজাউল করিম বাবু এখন কোটিপতি।

অভিযোগ- টাইলস লাগানো দোতালা বাড়ি, ৩৫ লাখ টাকা মুল্যের গাড়ী, আর নাচোলের প্রাণকেন্দ্রে মার্কেটসহ বিশাল প্লট, এ যেন আলাদীনের চেরাগ পাওয়ার মতো ঘটনা! বাৎসরিক আয় ৬ লাখ ২০ হাজার টাকা হলেও ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে নির্বাচিত উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবু’র কোটিপতি হওয়ার গল্প শুনতে চায় নাচোল বাসী, জানতে চায় তার বৈধ আয়ের উৎস।

রেজাউল করিম বাবুর বাড়ি নাচোল পৌর এলাকার শিমুল তলা মহল্লায়। পিতা-জবদুল হক ওরুফে বুদ্ধু। পেশায় একজন কৃষক, ৬ মেয়ে আর ৩ ছেলে সন্তানের জনক সে।

মেয়ে ৬টির বিয়ে দিতে গিয়ে, আর সংসারের টানাপোড়নে ১০ বিঘা জমির মধ্যে প্রায় ৫ বিঘা জমিই বিক্রয় করে ফেলেছেন তিনি।

বড় ছেলে ওবাইদুল হক একটি বেসরকারী ক্লিনিকে চাকরী করছেন রহনপুরে। মেজ ছেলে বশির বর্তমানে বেকার, আর ছ্ট্টো ছেলে রেজাউল করিম বাবু উপজেলা পরিষদের সম্মানিত ভাইস চেয়ারম্যান।

বাবু লেখাপড়ায় ৮ম শ্রেনী পাস করেছেন বলে নির্বাাচনী ইশতেহারে উল্লেখ করেছেন। লেখা পড়ায় মেধা তালিকায় না থাকলেও কি ভাবে কটিপতি হতে হবে এ-নেশা তার ছোট বেলা থেকেই। ২০০৭-০৮ সালে বিয়ে করেন নাচোল উপজেলার হামিদপুর গ্রামের আব্দুস সাত্তারের মেয়ে মোসাঃ রাবিয়া বাশরিকে।

বিয়ের পর ১ মেয়ে হিমু (১০) ও ১ ছেলে সাদ (৬) এর জনক হন তিনি। শশুর বিদেশ থাকায় মোটর সাইকেলের ব্যবসা করবে বলে শশুরের কাছ থেকে বাগিয়ে টাকা নেন প্রায় ৩ লাখ, এ তথ্য নিশ্চিত করেন আব্দুস সাত্তার। মোটর সাইকেলের দোকান দেন নাচোল বাসষ্ট্যান্ড মোড়ে।

বছর দেড়েকের মাথায় ঋণ করেন ব্র্যাকসহ বিভিন্ন ব্যক্তির নিকট থেকে। দিনদিন ব্যবসার অবনতি হলে ও দায়-দেনার চাপে একপর্যায়ে মোটর সাইকেলের ব্যবসা গুটিয়ে নাচোল থেকে রাতারাতি পালিয়ে যান ঢাকায়।

আর ঢাকায় গিয়ে পেয়ে যান আলাদিনের চেরাগ! ঢাকায় বিদেশ পাঠানোর নামে তৈরী করেন “হিমু এন্টার প্রাইজ” নামে একটি প্রতিষ্ঠান। সাথে সাথে সুসম্পক গোড়ে তোলেন পুলিশের বেশ ক’জন উচ্চ পদস্থ কর্মকর্তা ও তৎকালীন সমাজ কল্যাণ সচিবের সাথে। বিভিন্ন লোককে চাকুরী দেওয়ার নামে ও বিদেশ পাঠানোর নামে হাতিয়ে নেন লক্ষ লক্ষ টাকা।

কিনে ফেলেন ৩৫ লাখ টাকা মুল্যের ৪ চাকার একটি মাইক্রো কার। প্রতি সপ্তাহে নাচোলে এসে ছিটাতে থাকেন হাজার হাজার টাকা। আর এ সুযোগ হারাতে চায়নি নাচোলের ছাত্রলীগ-যুবলীগসহ অন্যান্য সহযোগী সংগঠনের নেতারাও। কিনে ফেলেন নাচোল বাসষ্ট্যান্ড মোড়ে প্রায় কোটি টাকা মুল্যের মার্কেট ও পাঠশালা স্কুল অ্যান্ড কলেজের পাশে থাকা কোটি টাকার বেশী মূল্যের বিশাল প্লট।

কোটি কোটি টাকার লোভ সামলাতে পারেনি নাচোলের কয়েক জন ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারাও। সর্বপরি তার পিতা আওয়ামীলীগের একনিষ্ঠ কর্মি হবার সুযোগে বাংলাদেশ আওয়ামীলীগের অশীর্বাদে “চশমা” প্রতীকে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদেরের কাঁধে ভর করে ৫ম উপজেলা পরিষদের নির্বাচনে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন রেজাউল করিম বাবু।

আর নির্বাচিত হওয়ার পর জেলাতে শপথ গ্রহণের দিনই উপজেলার ফতেপুর ইউনিয়নে এক অসহায় দীনমজুরের বাড়ি উচ্ছেদ করতে যান।

নাচোল আওয়ামীলীগের এক বিরাট অংশের আশঙ্কা সত্য হয়। বাংলাদেশ আওয়ামীলীগের ছায়াতলে থেকে শুরু হয় রেজাউল করিম বাবুর বে-আইনী কজের মিশন। টাকার লোভে নাচোলের এক ঝাঁক তরুণ নেমে পড়ে তার মিশনে।

অবৈধ আবদার পূরণ করতে না পারার কারণে উপজেলা খাদ্য গুদামে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের পরিদর্শনের দিন নাজেহাল করেন তৎকালীন খাদ্যগুদাম কর্মকর্তাসহ কুলি সর্দার মজিবুরকেও। ওই ঘটনায় মামলা হলে আদালত থেকে সমন জারি হয় ওই ঘটনায় জড়িতদের বিরুদ্ধে।

এক পর্যায়ে রাজশাহী থেকে গ্রেফতার হন রেজাউল করিম বাবু। কিছুদিন হাজত বাসের পর আবারো তার বিরুদ্ধে ৩টি গ্রেফতারী পরোয়ানা জারি করেছেন বিজ্ঞ আদালত। এদিকে রেজাউল করিম বাবু গত ০১অক্টোবর/১৯ তারিখে পূর্বের স্ত্রী রাবিয়া বাশরিকে সাড়ে তিন লাখ টাকার দিয়ে স্থানীয় ভাবে তালাক প্রদান করেছেন।

অপর দিকে, চাঁপাইনবাবগঞ্জ আলিনগর মহল্লার মেহেরুল নামের এক ট্রাক ড্রাইভারের সুন্দরী স্ত্রী দুই সন্তানের জননী রিক্তাকে পরকীয়ার প্রেমের ফাঁদে ফেলে বিয়ে করেছেন বাবু। রিক্তার পিতার বাড়ি নাচোল উপজেলার আন্ধরাইল গ্রামে।

এদিকে কাতার পাঠানোর জন্য নাচোল উত্তর সাকোপাড়ার মৃত মুসা বিশ্বাসের ছেলে আতিকুল ইসলাম ফটিক তার ছেলেকে বিদেশ পাঠানোর জন্য রেজাউল করিম বাবুকে দেড় লাখ টাকা প্রদান করেন প্রায় দেড় বছর আগে।

দশ মাস পূর্বে পাসপোট ফেরৎ পেলেও পায়নি দেড় লাখ টাকা। এমন অভিযোগ করেন নাচোল জামতলা মহল্লার সাবেক ছাত্রনেতা শফিকুল ইসলাম।

সে অভিযোগ করে জানান, তার খালাতো ভাই করিম এর সমাজ সেবায় চাকরি করিয়ে দেওয়ার নামে রেজাউল করিম বাবু হাতিয়ে নেয় ৩ লাখ টাকা।

চাকরি দিতে না পারাই স্থানীয় শালিশে ১লাখ টাকা ফেরৎ প্রদান করেছেন বলে শফিকুল জানান এরকম শত অভিযোগ রয়েছে বাবুর বিরুদ্ধে।

এ বিষয়ে রেজাউল করিম বাবুর সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে তার বক্তব্য পাওয়া যায়নি।

326Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর