1. [email protected] : News room :
ইউক্রেনে রুশ বাহিনীর নেতৃত্বে পরিবর্তন, সামরিক কমান্ডে জেনারেল সুরোভিকিন - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

ইউক্রেনে রুশ বাহিনীর নেতৃত্বে পরিবর্তন, সামরিক কমান্ডে জেনারেল সুরোভিকিন

  • আপডেটের সময় : রবিবার, ৯ অক্টোবর, ২০২২

লালসবুজের কণ্ঠ,নিউজ ডেস্ক


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার ইউক্রেনে যুদ্ধরত রুশ বাহিনীর সামগ্রিক কমান্ডার হিসেবে বিমান বাহিনীর জেনারেল সের্গেই সুরোভিকিনকে মনোনীত করেছে। এক সপ্তাহের ব্যবধানে এটি মস্কোর তৃতীয় সিনিয়র সামরিক নিয়োগ। খবর রয়টার্সের।

সুরোভিকিন এর আগে সিরিয়ায় রাশিয়ার বাহিনীর নেতৃত্ব দিয়েছেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চল এবং দনবাস এলাকায় সেনা ও যুদ্ধ পরিচালনা করবেন জেনারেল সুরোভিকিন। রাশিয়া ফেডারেশনের প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এই সিদ্ধান্ত নিয়েছেন বলে মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়।

যুদ্ধ পরিচালনায় দক্ষ ৫৫ বছর বয়সী সুরোভিকিন ২০১৭ সাল থেকে রাশিয়ার বিমান ও মহাকাশ বাহিনীর নেতৃত্ব দিচ্ছেন। মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুসারে, তিনি ২০০৪ সালে চেচনিয়ায় ইসলামপন্থী বিদ্রোহীদের বিরুদ্ধে মস্কোর যুদ্ধের সময় একটি গার্ড ডিভিশনের নেতৃত্ব দিয়েছিলেন এবং ২০১৭ সালে তিনি সিরিয়ায় সামরিক অভিযানে বীরত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য হিরো অব রাশিয়া পদকে ভূষিত হন।

এই পরিবর্তনটি এই সপ্তাহের শুরুতে রাশিয়ার পাঁচটি সামরিক অঞ্চলের মধ্যে দুটির কমান্ডারকে বরখাস্ত করার রিপোর্ট অনুসরণ করে। কারণ সাম্প্রতিক সপ্তাহগুলিতে রুশ বাহিনী উত্তর-পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনে ধারাবাহিক নাটকীয় পরিবর্তনের শিকার হয়েছে।

ব্রিটিশ সামরিক গোয়েন্দারা এপ্রিলে বলেছিল, জেনারেল আলেকজান্ডার ডভোর্নিকভকে ইউক্রেনে রাশিয়ান বাহিনীর দায়িত্ব নেওয়ার জন্য নিযুক্ত করা হয়েছিল। তবে মস্কো নিজেই স্পষ্ট করেনি যে কে এই অভিযানের সামগ্রিক সামরিক কমান্ডে রয়েছে।

সামরিক অভিযানে জেনারেল সুরোভিকিন অত্যন্ত কঠোর দৃষ্টিভঙ্গি পোষণ করেন এবং অর্থডক্স খ্রিষ্টান হিসেবে ব্যক্তিগত জীবনে তিনি ধর্ম পালন করেন। এ কারণে তাকে তার সহকর্মীরা ‘জেনারেল আরমাগেডন’ নামে অভিহিত করে থাকেন। আরমাগেডন হচ্ছে বাইবেলে বর্ণিত মহাকালের শেষপ্রান্তে শুভ এবং অশুভ শক্তির শেষ যুদ্ধ।

নিউজ ডেস্ক/স্মৃতি

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর