1. [email protected] : News room :
অনলাইনে শিক্ষার্থীর জন্ম সনদ প্রাপ্তিতে বিলম্ব: হতাশায় অভিভাবক - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৩৩ অপরাহ্ন

অনলাইনে শিক্ষার্থীর জন্ম সনদ প্রাপ্তিতে বিলম্ব: হতাশায় অভিভাবক

  • আপডেটের সময় : বুধবার, ২৬ মে, ২০২১

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, মৌলভীবাজার


শিক্ষার্থীদের ডাটাবেজে অন্তর্ভূক্তি ও অনলাইন জন্ম সনদ জমা বাধ্যবাদকতা ঘোষনায় অভিভাবকরা হুমড়ি খেয়ে পড়েছেন সংশ্লিষ্ট পৌরসভা ও ইউনিয়য়ন পরিষদ কার্যালয়ে। প্রচন্ড তাপাদাহ ও করোনা পরিস্থিতির মধ্যে ওইসব সংগ্রহ করতে অভিভাবকরা দিকবেদিক ছুটোছুটি করছেন।

জানা গেছে, গত কয়েক দিন থেকে প্রচন্ড তাপাদাহ পৌরসভা ও ইউনিয়য়ন পরিষদ কার্যালয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা ভীড় করছেনে জন্ম সনদ বের করতে। ভীড় ও প্রচন্ড তাপাদাহের কারণে কয়েকজন অসুস্থ হয়েছেন। বিভিন্ন স্কুল বিভিন্ন তারিখ বেঁধে দেয় ২৫ থেকে ৩০ মে পর্যন্ত। এই অল্প সময়ের মধ্যে অনেকেই জন্ম সনদ বের করতে পারবেন কিনা এ নিয়ে অভিভাবকরা হতাশাগ্রস্থ ও হয়রানির স্বীকার হচ্ছেন।

৯ মে শিক্ষা মন্ত্রনাললের এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (ওঊওগঝ) প্রকল্প পরিচালকের স্বাক্ষরিত জারি করা প্রজ্ঞাপন পাঠানো হয় জেলা পর্যায়ে। ওই প্রজ্ঞাপনে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ইউনিক আইডি ফরম পূরণ করে জমা দিতে বলা হয়েছে। পাশাপাশি শিক্ষার্থীর অন লাইন জন্ম সনদ জরুরী ভিত্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে জমা দেয়ার জন্য জানানো হয়।

এ বিষয়ে মৌলভীবাজার শহরের ইম্পেরিয়াল কলেজের দ্বাদশ শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীর অভিভাবক মিন্টু মিয়া জানান, কলেজ থেকে ২৫ মে তারিখের মধ্যে অভিভাবক ও শিক্ষার্থীর অন লাইন জন্ম সনদ জমা দেয়ার জন্য। আজ কয়েক দিন থেকে কামালপুর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ধর্না দিচ্ছে কিন্তু কোন ভাবেই নিবন্ধনের সুযোগ পাচ্ছিনা।

অভিভাবক আহমদ হোসেন জানান, তার সন্তান আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে অধ্যয়রত। স্কুলের প্রধান শিক্ষক জানান ২৬ মে তারিখের মধ্যে অভিভাবক ও শিক্ষার্থীর অন লাইন জন্ম সনদ জমা দেয়ার জন্য। তিনিও কয়েকদিন থেকে মৌলভীবাজার পৌরসভায় ধর্না দিচ্ছেন। কখন নিবন্ধন শেষে জন্ম সনদ পাবেন এ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন। তিনি আরও জানান, স্কুল থেকে জানানো হয় ২৬ মে তারিখের মধ্যে জন্ম সনদ জমা দিতে না পারলে তার সন্তানকে স্কুল থেকে নিয়ে যেতে হবে।

এ বিষয়ে আলী আমজদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, তাঁর স্কুলের শিক্ষার্থী সংখ্যা ১১৬২ জন্য। তিনি প্রথমে ২৬ মে জন্ম সনদ জমা দেয়ার জন্য নোটিশ দেন। ইউনিয়ন পরিষদ ও পৌর সভায় জন্ম সনদ দেয়ার গতি কমে যাওয়ায় ৫ জুন পর্যন্ত সময় বর্ধিত করেন। প্রয়োজনে সময় আরও বর্ধিত করা হবে। তিনি আরও জানান শিক্ষার্খীর জন্ম সনদ বাধ্যতামুলক দিতে হবে। তবে অভিভাবকের জন্ম সনদ না থাকলে এনআইডি জমা দেয়ার কথা বলেছেন।

মৌলভীবাজার সরবারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.কে এম ফারুক আহমেদ জন্ম সনদ এর বিষয়ে জানান, উপর থেকে নির্দ্দেশ এসেছে এজন্য যত তারাতারি সংগ্রহ করা যায়। এজন্য ছাত্র ও অভিভাবককে আমরা বলে দিয়েছি।

এ বিষয়ে জানতে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফজলুর রহমানের মুঠোফোনে যোগাযোগ করলে ফোন রিসিভ করেননি। এক পর্যায়ে মুঠোফোন বন্ধ করে দেন।

জন্ম নিবন্ধন এন্ট্রি করার বিষয়ে মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান জানান, প্রচন্ড তাপাদাহের মধ্যে প্রতিদিন ৪ থেকে ৫‘শ অভিভাবক আসছেন নিবন্ধন করতে। কিছু অভিভাবককে বসার স্থান করে দিতে পেরেছি। অনেকেই প্রচন্ড তাপাদাহের মধ্যে বাহিরে দাঁড়িয়ে বিরক্তি বোধ করছেন। যে ভাবে অভিভাবকদের ভীড় এতে করে কমপক্ষে আরও ২ মাস সময় লাগবে নিবন্ধন কাজ শেষ করতে। তিনি আরও বলেন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এন্ট্রি করলে ১‘শ থেকে সর্বোচ্চ দেড়‘শ এন্ট্রি করা যাবে। আবার রয়েছে সর্ভার সমস্যা। স্কুল ও কলেজ কর্তৃপক্ষ এভাবে এতো কম সময় বেঁধে দিয়ে জন্ম সনদ চাওয়া বোধগম্যনহে।

অভিভাবকরা জন্ম সনদ জমা দেয়ার সময়সীমা বৃদ্ধি করে হয়রানির স্বীকার থেকে রক্ষায় সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেন।


মৌলভীবাজার/মনজু/হাবিবা

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর