1. [email protected] : News room :
‘হতাশ’ বাংলাদেশ পাচ্ছে সোয়া ২ কোটি টাকা - লালসবুজের কণ্ঠ
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:০৫ পূর্বাহ্ন

‘হতাশ’ বাংলাদেশ পাচ্ছে সোয়া ২ কোটি টাকা

  • আপডেটের সময় : শনিবার, ৬ জুলাই, ২০১৯

লালসবুজের কণ্ঠ ষ্পোর্ট ডেস্ক:

ঠিক বিশ বছর আগে এই ইংল্যান্ডেই প্রথম বিশ্বকাপ খেলে বাংলাদেশ দল। এরপর আর থেমে থাকতে হয়নি টাইগারদের। টুর্নামেন্টের পরবর্তীতে সবগুলো আসরেই অংশ নেয় লাল-সবুজের জার্সিধারীরা। নিজেদের ষষ্ঠ আসর হিসেবে অংশ নেয় দ্বাদশ বিশ্বকাপে।

ইংল্যান্ডে চলমান এই বৈশ্বিক টুর্নামেন্টে খুব বেশি সফলতা পায়নি টাইগাররা। হতাশ হয়েই দেশে ফিরতে হচ্ছে তাদের। আগামীকাল রবিবার ঢাকায় পা রাখবে মাশরাফি বাহিনী। প্রথম রাউন্ড থেকে বাদ পড়া বাংলাদেশ কয়েকটি ম্যাচ খেলেছে দারুণভাবে। দলের সেরা পারফর্মার ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হওয়ায় টুর্নামেন্টে অংশগ্রহণকারী প্রতিটি দলই একে অপরের মুখোমুখি হয়। প্রতিটি দলের জন্য নয়টি ম্যাচ বরাদ্দ থাকলেও আট ম্যাচ খেলার সুযোগ পায় সাকিব-তামিমরা। বৃষ্টিতে পরিত্যক্ত হয় বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ। নিজেদের আট ম্যাচে দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ ও আফগানিস্তানকে হারায় টাইগাররা। শেষ চারে খেলার আশা নিয়ে ইংল্যান্ড গেলেও বাংলাদেশ বিশ্বকাপ শেষ করেছে সাত নম্বরে থেকে।

তবে আজ যদি দক্ষিণ আফ্রিকা অস্ট্রেলিয়ার বিপক্ষে জেতে তাহলে পরিবর্তনও হতে পারে। এতে আটে নেমে যেতে পারে স্টিভ রোডসের শিষ্যরা। সাকিব-মুস্তাফিজরা আট ম্যাচ খেলে তিনটিতে জয় পেয়েছে আর হেরেছে চারটিতে। একটি ম্যাচ বাতিল হয়েছে বৃষ্টিতে সেখানে পেয়েছে এক পয়েন্ট। বাংলাদেশের মোট পয়েন্ট সাত।

ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে চলতি বিশ্বকাপেই দেয়া হচ্ছে বড় অঙ্কের প্রাইজমানি। চ্যাম্পিয়ন দল পাবে চার মিলিয়ন ডলার আর রানার্স আপ দল পাবে দুই মিলিয়ন ডলার। এই টুর্নামেন্টের বাজেট ১০ মিলিয়ন ডলার।

বাংলাদেশও পাবে প্রায় ২ লাখ ৪০ হাজার ডলার, যা বাংলাদেশি টাকায় দুই কোটি ২৭ লাখ টাকা। আইসিসির নিয়ম অনুযায়ী গ্রুপপর্বে প্রত্যেক ম্যাচে জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে। বাংলাদেশ জিতেছে তিনটি ম্যাচ। এই তিন ম্যাচে ১ লাখ ২০ হাজার ডলার। একটি ম্যাচ বাতিল হয়েছে বৃষ্টিতে। ওই ম্যাচের ২০ হাজার ডলার যাবে বাংলাদেশের পকেটে। এছাড়া গ্রুপপর্ব থেকে বাদ পড়া দলের জন্য আইসিসির বরাদ্ধ ১ লাখ ডলার। সব মিলিয়ে বাংলাদেশ পাবে ২ লাখ ৪০ হাজার ডলার।

সেমিফাইনাল থেকে বাদ পড়া দুই দলকেও হতাশ করছে না আইসিসি। তাদের জন্য বরাদ্ধ করা হয়েছে বেশ বড় অঙ্কের টাকা। সেমিফাইনাল থেকে বাদ যাওয়া প্রত্যেক দল পাবে ৮ লাখ ডলার। ৩০ মে শুরু হয়েছে বিশ্বকাপ। ১৪ জুলাই ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ক্রিকেট বিশ্বের সবচেয়ে জমজমাট এই আসরের।

14Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর