1. [email protected] : News room :
র‌্যাবকে ১০ কোটি টাকার প্রস্তাব দেন জি কে শামীম - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৮ পূর্বাহ্ন

র‌্যাবকে ১০ কোটি টাকার প্রস্তাব দেন জি কে শামীম

  • আপডেটের সময় : রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯

লালসবুজের কণ্ঠ ডেস্ক:
রাজধানীর নিকেতনে যুবলীগ নেতা জি কে শামীমের ব্যবসায়িক কার্যালয়ে অভিযান চালায় র‌্যাব। এ সময় সেখান থেকে বিদেশি মুদ্রা, মদ, আগ্নেয়াস্ত্র, মাদক, নগদ অর্থ, ২০০ কোটি টাকার এফডিআর চেক উদ্ধার করা হয়। সেখান থেকে শামীমসহ তার সাত দেহরক্ষীকে আটক করা হয়।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) ভোর থেকেই যুবলীগ নেতা ও প্রভাবশালী ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের নিকেতনের অফিস ঘিরে রাখে র‌্যাব। একপর্যায়ে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম নিকেতনে আসলে শুরু হয় অভিযান আর কার্যালয়ে তল্লাশির প্রস্তুতি।

জি কে শামীম তখন র‌্যাব কর্মকর্তাদের অভিযান ও তল্লাশি করতে বারণ করেন। এর বদলে র‍্যাবের এক কর্মকর্তাকে ১০ কোটি টাকা ঘুষ প্রস্তাব করেন তিনি। তবে সেই প্রস্তাবে রাজি না হয়ে অভিযান চালায় র‌্যাব।

র‌্যাবের লিগ্যাল ও মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম জানান, জি কে শামীম তার অফিস-বাসায় অভিযান না চালাতে এবং গ্রেফতার এড়াতে তাকে ১০ কোটি টাকার ঘুষ প্রস্তাব করেছিলেন। পরে প্রস্তাব আমলে না নিয়ে তারা জি কে শামীমের কার্যালয়ে অভিযান চালান, এবং তাকেসহ তার সাত দেহরক্ষীকে গ্রেফতার করেন।

তিনি বলেন, টেন্ডারবাজি, চাঁদাবাজি, মানি লন্ডারিংয়ের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করা হয়। আদালত তাকে অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ড মঞ্জুর করেন। তিনি এখন ডিবি হেফাজতে।

সূত্রে জানা গেছে, ক্ষমতাসীন আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলোর ব্যানার ব্যবহার করে যারা দুর্নীতি, চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যক্রম করছেন, তাদের কেউই এবার রেহাই পাবেন না। জাতির পিতা বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই বিশেষ বার্তা দিয়েছেন। শুদ্ধি অভিযান তো মাত্র শুরু হয়েছে। একে একে ফাঁসবে বহু রথী-মহারথী। রাজধানীর বাইরেও চলবে এই শুদ্ধি অভিযান।

সূত্র জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে শামীম তার পাঁচটি ব্যাংকে ৭০০ কোটি টাকা জমা থাকার তথ্য দিয়েছেন। সম্প্রতি সিঙ্গাপুরে ব্যাংক অ্যাকাউন্ট খুলেছেন তিনি। কয়েক মাস আগে সেখানেও বিপুল অঙ্কের টাকা জমা রেখেছেন।

আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্রে জানা গেছে, জি কে শামীম টেন্ডারবাজি ও চাঁদাবাজি করে বিপুল সম্পদের মালিক হয়েছেন। রাজধানীর নিকেতন ও বাসাবোতে পাঁচটি করে ১০টি বহুতল বাড়ি, বাসাবোতে এক বিঘার একটি বাণিজ্যিক প্লট, বান্দরবানে একটি তিন তারকা মানের রিসোর্ট রয়েছে। এগুলো শুধু প্রাথমিকভাবে জানা গেছে। আরও চাঞ্চল্যকর তথ্য পাওয়া যাবে বলে মনে করছে আইনশৃঙ্খলা বাহিনী।

সূত্র বলছে, পূর্ত মন্ত্রণালয়ের অত্যন্ত প্রভাবশালী এই ঠিকাদার গত ১০ বছরে অন্তত ২০ হাজার কোটি টাকার কাজ পায়। পূর্ত মন্ত্রণালয়ের ৮০ শতাংশ ঠিকাদারি কাজের সঙ্গে কোনো না কোনোভাবে শামীমের প্রতিষ্ঠান যুক্ত।

অনেকেই বলেন, এমনভাবে টেন্ডার আহ্বান করা হয় যাতে শামীমের প্রতিষ্ঠানই কাজ পায়। অন্যভাবে বললে বলতে হয়, শামীমকে কাজ পাইয়ে দিতে টেন্ডারের শর্ত সেভাবে নির্ধারণ করা হয়।

সাম্প্রতিক একটি গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের ঘটনায় শামীমের মালিকানাধীন প্রতিষ্ঠান জি কে বিপিএল ব্ল্যাকলিস্টেড হয়। কারণ রূপপুরের বালিশ কাণ্ডের মাধ্যমে মূলত জি কে শামীমের প্রতিষ্ঠান সবচেয়ে বেশি অর্থ হাতিয়ে নেয়। রূপপুরের গ্রিনসিটি আবাসন পল্লী নির্মাণের ব্যয় ৩ হাজার কোটি টাকারও বেশি। সেখানে বড় অঙ্কের কয়েকটি কাজ জি কে শামীম নিজেই করছেন।

এছাড়া ৫ পার্সেন্ট কমিশনের বিনিময়ে তিন-চারটি প্রতিষ্ঠানকে কয়েকটি কাজও দেন। ব্যাপক কমিশন বাণিজ্যের কারণেই মূলত রূপপুরে ভবন নির্মাণ থেকে শুরু করে বালিশ, চাদর ও ইলেকট্রিক সামগ্রী সরবরাহে ব্যাপক দুর্নীতি হয়।

সূত্র বলছে, পূর্ত মন্ত্রণালয়ের সব ঠিকাদারই জি কে শামীমের নিয়ন্ত্রণে। বড় বড় কাজ তিনি নিজেই করেন। কিছু কাজ পছন্দের অন্য ঠিকাদারদের দিয়ে দেন মোটা অঙ্কের কমিশনের বিনিময়ে। তার মাধ্যমে কাজ পেয়ে ব্যাপকভাবে লাভবান সাজিন ট্রেডার্স, এনডিই (ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং লি.) ও সিভিল ইঞ্জিনিয়ার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান।

শামীমের সঙ্গে হাত মিলিয়ে সরকারি টেন্ডারের প্রাক্কলিত মূল্য বাড়িয়ে দেওয়ার কাজটি করতেন মন্ত্রণালয়ের কিছু দুর্নীতিবাজ কর্মকর্তা। অতিরিক্ত মূল্যের একটি বড় অংশ অসৎ কর্মকর্তারা ভাগ করে নিতেন।

সূত্র বলছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের গ্রিন সিটি প্রকল্পের ‘বালিশ কাণ্ড’ প্রকাশ হওয়ার পর জি কে শামীম বিশাল নিরাপত্তা বহর নিয়ে চলতেন। কমপক্ষে ২০ জন গানম্যান থাকত তার সঙ্গে। বহরের থাকত ২০-২৫টি মোটরসাইকেল।

জি কে শামীম তার মোটরসাইকেল বাহিনী টেন্ডার ছিনতাইয়ের কাজেও লাগাতেন। প্রায় এক বছর আগে প্রকাশ্যে বঙ্গ বিল্ডার্সের মালিক লিটনের টেন্ডার ছিনিয়ে নেয় শামীমের লোকেরা। ছোট কোনো কাজের প্রতি শামীমের যেন আগ্রহই নেই। পূর্ত মন্ত্রণালয়ে ১০০ কোটি টাকার নিচে কাজ সাধারণত তিনি ধরেন না। ১০০ কোটির বেশি হলেই কেবল তার ঠিকাদারি প্রতিষ্ঠানের নাম শোনা যায়।

রাজধানী ঢাকায় পূর্ত মন্ত্রণালয়ের অধীনে যেসব বড় বড় ভবন নির্মাণ কাজ হচ্ছে; সেগুলোর অধিকাংশই শামীমের প্রতিষ্ঠান জি কে বিপিএল নির্মাণ করছে।

65Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর