1. [email protected] : News room :
বন্যায় ডুবে গেছে চাঁপাইনবাবগঞ্জের ১২ ইউনিয়ন - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ মে ২০২৩, ০৪:৪৪ পূর্বাহ্ন

বন্যায় ডুবে গেছে চাঁপাইনবাবগঞ্জের ১২ ইউনিয়ন

  • আপডেটের সময় : সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৯

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনাবগঞ্জে পদ্মা ও মহানন্দা নদীর পানি বিপদসীমার নীচ দিয়ে প্রবাহিত হলেও আরও নতুন করে ৫ টি ইউনিয়নের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে। এদিকে গত ২৪ ঘন্টায় ৫২ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়েছে জেলায়।
পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহিদুল আলম জানান, পদ্মায় গত ২৪ ঘন্টায় ১০ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার .৫৬ সেন্টিমিটার (বিপদসীমা ২২.৫০ সেমি) এবং মহানন্দায় গত ২৪ ঘন্টায় ১২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার .৫৮ সেন্টিমিটার (বিপদসীমা ২১ সেমি) নীচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তিনি আরও জানান,পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যার সম্ভাবনা রয়েছে।

জেলার সদর উপজেলার আলাতুলি, নারায়নপুর, চর অনুপনগর, শাহজাহানপুর ও চরবাগডাঙ্গা ইউনিয়নের নি¤œাঞ্চলে নতুন করে পানি প্রবেশ করেছে। এই ৫ ইউনিয়নের ২ হাজার ২’শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। শিবগঞ্জ উপজেলার পাঁকা, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, ধাইনগর, ঘোড়াপাখিয়া ও ছত্রাজিতপুর ইউনিয়নের নি¤œাঞ্চল প্লাবিত হয়েছে।

চরবাগডাঙ্গা ইউপি’র ৯ ওয়ার্ড সদস্য মো. কামরুজ্জামান টুটুল জানান, গোঠাপাড়া, বাগানপাড়া, চাকপাড়া, গিধনিপাড়া, মালবাগডাঙ্গা গ্রামের নি¤œাঞ্চল প্লাবিত হয়ে প্রায় ৫’শ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। চরবাগডাঙ্গা বিওপি এলাকার গিধনিপাড়ায় নদীভাঙ্গন দেখা দিয়েছে।

শাহজাহানপুর ইউপি চেয়ারম্যান মো. আবদুস সালাম জানান, হাকিমপুর, সেকালিপুর রাবনপাড়া, দুর্লভপুর ও নরেন্দ্রপুরের কিছু অংশ নি¤œাঞ্চল প্লাবিত হওয়ায় প্রায় ৪’শ পরিবার পানিবন্দী হয়ে পড়েছে। পাশাপাশি বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্থ পরিবারগুলো রান্না করতে পারছে না।

চর অনুপনগর ইউপি চেয়ারম্যান মো. সাদেকুল ইসলাম জানান, নতুনপাড়া, বিশ^াসপাড়া, লম্বাপাড়া, মোন্নাপাড়া, চর অনুপনগর বাগানপাড়া, কলাবাগান ও চরকাশেমপুর ক্যানেলপাড়ার নি¤œাঞ্চল প্লাবিত হওয়ায় প্রায় ৪’শ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।
শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, পাঁকা, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, ধাইনগর, ঘোড়াপাখিয়া ও ছত্রাজিতপুর ইউনিয়নের নি¤œাঞ্চল প্লাবিত হওয়ায় সাড়ে ৬ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। পরিবারগুলোর জন্য ত্রাণের জন্য চাহিদাপত্র জেলা প্রশাসনের নিকট প্রেরণ করা হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. মঞ্জংরুল হুদা বলেন, গত ২৪ ঘন্টায় ৫২ মিমি বৃষ্টি রেকর্ড করা হয়েছে। নি¤œাঞ্চল প্লাবিত হওয়ায় ৭ হাজার ৫’শ হেক্টর মাসকলাই তলিয়ে গেছে। এ ছাড়া ৫’শ ৮০ হেক্টর সব্জি ও ৭০ হেক্টর হলুদ নষ্ট হয়ে গেছে।
এদিকে, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হোসেন জানান, আলাতুলি ইউনিয়নে ইতমধ্যে ৫’শ পানিবন্দি পরিবারের মাঝে ৫ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। নারায়নপুর ইউনিয়নে ৪’শ ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে চাল বিতরণ করা হবে।
চাঁপাইনবাবগঞ্জ ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির-উজ-জামান জানান, চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জ উপজেলার পানিবন্দি ক্ষতিগ্রস্থ পরিবারের জন্য ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ে শুকনো খাবারের জন্য চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে।

1.8K+Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর