চাঁপাইতে পাখি শিকার করতে গিয়ে ধরা খেল দিনাজপুরের শিকারী - লালসবুজের কণ্ঠ
    মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন

    চাঁপাইতে পাখি শিকার করতে গিয়ে ধরা খেল দিনাজপুরের শিকারী

    • আপডেটের সময় : শনিবার, ২২ জুন, ২০১৯

    নিজস্ব প্রতিবেদক
    পাখি শিকার করতে গিয়ে ধরা খেল এক শিকারী। শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের ভবানীপুর-ঝুরিপাড়া গ্রাম থেকে পুলিশ তাকে আটক করে। এতে সহায়তা করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য নেচার’।

    আটক সোহেল রানা দিনাজপুর জেলার নবাবগঞ্জ উপজেলার আফতাবনগর গ্রামের বাসিন্দা।

    সংগঠনের ফয়সাল মাহমুদ জানান, ওই গ্রামে পাখি শিকার করা হচ্ছে, এমন সংবাদ পেয়ে শুক্রবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের একটি টিম ওই এলাকায় যায়। বাঁশের তৈরি বিশেষ ধরনের ফাঁদ দিয়ে পাখি শিকার করতে দেখে সদর থানায় খবর দেয়া হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই পাখি শিকারীকে আটক করে। এ সময় একটি আম গাছে শিকল দিয়ে আটকে রাখা অবস্থায় দুটি টিয়া পাখি ও বাঁশ দিয়ে তৈরি বিশেষ ধরনের বেশ কিছু ফাঁদ উদ্ধার করা হয়। পরে ওই এলাকার একটি দোকানে শিকার করে খাঁচায় রাখা আরও পাঁচটি টিয়া পাখি উদ্ধার করা হয়।

    ওই এলাকার জনৈক কালামের সঙ্গে পরিচয়ের সূত্র ধরে ও তার সহযোগিতায় সোহেল রানা গত বছরও পাখি শিকার করে নিয়ে যায়। এ বছরও সে সহ কয়েকজন দিনাজপুর থেকে এসে পাখি শিকার করছিল। তবে অন্যদের ধরা সম্ভব হয়নি।

    এ ব্যাপারে সংগঠনটির নেতা রবিউল হাসান ডলার জানান, সদর থানার ওসি জিয়াউর রহমান ও এএসআই রেজাউল করিমের আন্তরিকতার জন্য তাদের প্রতি কৃতজ্ঞ। পাখিসহ সকল দেশি ও বন্যপাখি বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ অনুযায়ী সংরক্ষিত এবং এদের ধরা, শিকার করা, খাঁচায় পোষা বা বিক্রয় করা দণ্ডনীয় অপরাধ।

    942Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর