1. [email protected] : News room :
একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠাল ভারত - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

একসঙ্গে ৩৬টি স্যাটেলাইট মহাকাশে পাঠাল ভারত

  • আপডেটের সময় : সোমবার, ২৪ অক্টোবর, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কন্ঠ;


ব্রিটেনের ৩৬টি কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট নিয়ে মহাকাশে পাড়ি জমাল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (আইএসআরও) সবচেয়ে ভারী রকেট। এর মাধ্যমে প্রথম বাণিজ্যিকভাবে রকেট উৎক্ষেপণ করলো ভারত।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর (আইএসআরও) সবচেয়ে ভারী রকেট জিএসএলভি এমকে৩ (এলভিএম৩) মহাকাশে পাড়ি জমিয়েছে। রকেটটিতে ছিল ব্রিটেনের ৩৬টি কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট।

রোববার (২৩ অক্টোবর) অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় রকেটটি। এর মাধ্যমে প্রথম বাণিজ্যিকভাবে রকেট উৎক্ষেপণ করল ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন অনুযায়ী, ইতোমধ্যে নির্দিষ্ট কক্ষপথ পৃথিবীর লো অরবিটে স্যাটেলাইট প্রতিস্থাপন করার কাজও সম্পন্ন। এবারের স্যাটেলাইটগুলোর মোট ওজন ছিল প্রায় ৬ টন।

এর মাধ্যমে মহাকাশে নতুন ইতিহাস গড়ল ভারত। পাঁচটি ধাপে পাঁচ হাজার ৭৯৬ কেজি পেলোড নিয়ে একসঙ্গে ৩৬টি উপগ্রহের উৎক্ষেপণ সফল হয়েছে। লন্ডনভিত্তিক স্যাটেলাইট ইন্টারনেট সংস্থা ওয়ান ওয়েব ও ভারতীয় নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চুক্তিতে এটিই প্রথম বাণিজ্যিক উৎক্ষেপণ ভারতের।

ওয়ানওয়েব একটি বেসরকারি স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি। যেখানে ভারতের ভারতী এন্টারপ্রাইজ একটি প্রধান বিনিয়োগকারী এবং শেয়ারহোল্ডার।

রোববার, ৪৩ দশমিক ৫ মিটার লম্বা রকেটটি ২৪ ঘণ্টার কাউন্টডাউন শেষে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে রাত ১২.০৭ মিনিটে উৎক্ষেপণ করা হয়েছিল। রকেটটি মহাকাশে ৮ হাজার কেজি পর্যন্ত স্যাটেলাইট বহন করতে সক্ষম।

এদিকে আইএসআরও জানিয়েছে, মিশনটি সম্পূর্ণরূপে সফল হয়েছে। ওয়ানওয়েবের ৩৬টি উপগ্রহই সঠিক কক্ষপথে স্থাপন করা হয়েছে। ওয়ানওয়েব ইতোমধ্যেই ইন্টারনেট পরিষেবার জন্য এই স্যাটেলাইট পাঠিয়েছে। আগামীতে এই প্রকল্পের মাধ্যমে আরও স্যাটেলাইট পাঠানো হবে। ভারতে ওয়ানওয়েব ভারতী এয়ারটেলের সঙ্গে কাজ করছে।


লালসবুজের কন্ঠ/তন্বী

31Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর