উত্তরপ্রদেশের সকল মাদ্রাসায় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ২৯ মে ২০২২, ১২:৫৫ পূর্বাহ্ন

    উত্তরপ্রদেশের সকল মাদ্রাসায় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

    নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ


    ভারতের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ রাজ্য উত্তরপ্রদেশের সব মাদ্রাসায় দেশটির জাতীয় সঙ্গীত ‘জনগণমন’ গাওয়া বাধ্যতামূলক করে নির্দেশ জারি করেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন রাজ্য সরকার।

    গত ৯ মে রাজ্যের মাদ্রাসা বোর্ডের রেজিস্ট্রার এস এন পাণ্ডে রাজ্যের সব জেলার বোর্ড কর্মকর্তাকে এ বিষয়ে লিখিত নির্দেশ পাঠিয়েছেন বলে জানানো হয়েছে ভারতের একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

    নির্দেশে বলা হয়েছে, রাজ্যের স্বীকৃত, সরকারি সহায়তাপ্রাপ্ত এবং সহায়তা পায় না এমন সব মাদ্রাসায় ক্লাস শুরুর আগে শিক্ষক ও ছাত্রকে জাতীয় সঙ্গীত গাইতে হবে।

    রেজিস্ট্রার এসএন পাণ্ডে স্বাক্ষরিত সেই নির্দেশে আরও বলা হয়, ‘রমজানের ছুটির পর ১২ মে থেকে মাদ্রাসায় নিয়মিত ক্লাস শুরু হবে। ওই দিন থেকে এই নিয়ম কার্যকর হবে।’

    গত ২৪ মার্চ এ বিষয়টি নিয়ে উত্তরপ্রদেশ রাজ্য মাদ্রাসা বোর্ডের একটি বৈঠক হয়। সেই বৈঠকেই রাজ্যের সব মাদ্রাসায় জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়।

    উত্তরপ্রদেশ রাজ্য মাদ্রাসা শিক্ষক সমিতি, মাদারিস আরাবিয়ার সাধারণ সম্পাদক দিওয়া সাহাব জামান খান বলেন, ‘এখন পর্যন্ত মাদ্রাসায় ক্লাস শুরুর আগে হামদ (আল্লাহর প্রশংসা) এবং সালাম (মহানবীকে সালাম) পাঠ করা হত। কিছু বিশেষ ক্ষেত্রে জাতীয় সঙ্গীত গাওয়া হত, কিন্তু তা বাধ্যতামূলক ছিল না। এখন একে বাধ্যতামূলক করা হল।’

    গত মাসে রাজ্যের সংখ্যালঘু কল্যাণ মন্ত্রী ধরমপাল সিংহ মাদ্রাসায় জাতীয়তাবাদ চর্চার ওপর জোর দেওয়ার কথা বলেছিলেন। তার পরই এই নির্দেশ দিল বোর্ড।

    নিউজ ডেস্ক/শ্রুতি 

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর