1. [email protected] : News room :
৫৭ বছর পর জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ চালু - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন

৫৭ বছর পর জলপাইগুড়ি-ঢাকার মধ্যে ‘মিতালী এক্সপ্রেস’ চালু

  • আপডেটের সময় : বুধবার, ১ জুন, ২০২২

সাদ্দাম আলী, নীলফামারী প্রতিনিধি:


ভারত ও বাংলাদেশের মধ্যে তৃতীয় ট্রেন ‘মিতালী এক্সপ্রেস’ বাণিজ্যিকভাবে চালু হয়েছে।

বুধবার (১ জুন) সকালে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে এল প্রথম যাত্রীবাহী ট্রেন মিতালী এক্সপ্রেস।

৫৭ বছর পর এই পথে চালু হওয়া ট্রেনটি ভারতের পশ্চিমবঙ্গের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল করবে।

দিল্লিতে ভারতের রেলওয়ে বোর্ডের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিউ জলপাইগুড়ি জংশনে মিতালী এক্সপ্রেসের প্রথম যাত্রার আনুষ্ঠানিকতা সারেন বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

নয়াদিল্লি থেকে স্থানীয় সময় আজ সকাল ৯টা ২৫ মিনিটে ট্রেনটির ভার্চ্যুয়াল ‘ফ্ল্যাগ অফ’ করেন দুই দেশের রেলমন্ত্রী।

এর আগে করোনাকালিন সময় ২০২১ সালের ২৭ মার্চ ভার্চুয়ালি প্লাটফরমে মিতালি এক্সপ্রেসের প্রতিকী উদ্ধোধন করে রেখেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদী। এরও আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর ভারতের হলদিবাড়ি-বাংলাদেশের চিলাহাটি এই সীমান্ত রেলরুটে পণ্যবাহী ট্রেনের উদ্ধোধন করেন উক্ত দুই দেশের প্রধানমন্ত্রী।

আধা শতকের বেশি সময় বন্ধ ছিল এই রেলপথটি, সেই রেলপথটি পুনরায় চালু করে এবার বানিজ্যিকভাবে চাকা গড়ালো মিতালি এক্সপ্রেসের। এ শুধু একটি রেলগাড়ির সীমান্ত পেরিয়ে এপার- ওপার না। এ যেন ১৯৫৮ সালের বাংলা সিনেমার জগতের এক অনবদ্য ঋত্বিক ঘটকের সিনেমা অযান্ত্রিক সেই আবেগের মতই। শোনা গেল নিউজলপাইগুড়ি-চিলাহাটি-ঢাকা রেলপথে ইঞ্জিনের হুইসেল ও ঝিক ঝিক শব্দ।

মিতালি এক্সপ্রেসটি ভারতের কোচবিহার জেলার হলদিবাড়ি রেলষ্টেশন ছুঁয়ে খালপাড়া রেল করিডোর দিয়ে বাংলাদেশের উত্তরবঙ্গের নীলফামারী জেলার আন্তর্জাতিক চিলাহাটি রেলষ্টেশনে নির্ধারত দুপুর ১টা ৫৫ মিনিটের পরিবর্তে ১৫ মিনিট বিলম্বে পৌছে । এখানে ট্রেনটি ৩০ মিনিট চেক পয়েন্টের জন্য ষ্টপিজ দেয়া হয়। এরপর ট্রেনটি ২টা ৪৫ মিনিটে ঢাকার অভিমুখে ছেড়ে যায়। সময় সুচি অনুযায়ী রাত ১০টা ৩০ মিনিটে মিতালি এক্সপ্রেস ঢাকার ক্যান্টনমেন রেলস্টেশনে পৌছানোর কথা রয়েছে।

রেলসুত্র জানায় ট্রেনে আসন সংখ্য ৪৫৬ জন হলেও প্রথম যাত্রায় ভারত থেকে যাত্রী এসেছে ১৮ জন। তারা সকলেই ঢাকায় গিয়ে নামবেন। এর আগে চিলাহাটি রেলস্টেশনে ট্রেনের ভারতীয় রেল ইঞ্জিনকে কেটে দিয়ে সংযুক্ত করা হয় বাংলাদেশের রেল ইঞ্জিন। মিতালি চলাচল করছে ভারতীয় লাল নীল রং এর কোচে। এই গুরুত্বপূর্ণ আন্তঃসীমান্ত পরিষেবা ৫৭ বছর পর পুনরায় যাত্রীদের চলাচল অনেকটাই সহজ করবে।

ট্রেনটি যখন দুপুর ২টা ১ মিনিটে সীমান্ত করিডোর পেরিয়ে বাংলাদেশ অংশে প্রবেশ করে তখন এপার বাংলা ওপার বাংলার হাজারো নারী পুরুষ হাত নেড়ে স্বাগত জানাতে ভুল করেনি। চারিদিকে ছিল আনন্দ আর উল্লাসের হাতছানী। যা দুই দেশের সীমান্ত রক্ষী বিএসএফ ও বিজিবির কড়া নজরদারিকেও হার মানিয়ে দেয়। ভারত থেকে ট্রেনটি চালিয়ে নিয়ে আসেন লোকো মাষ্টার বিবেকানন্দ চৌধুরী সহকারী লোকো মাষ্টার রাহুল কুমার মিশ্র। পরিচালক ছিলেন কৌশিক ঘোষ। ট্রেনটি চিলাহাটি রেলষ্টেশনে প্রকেশ করে দুপুর ২টা ১০ মিনিটে।

চিলাহাটি রেলস্টেশনে মিতালি এক্সপ্রেসকে বরন করে নিতে উপস্থিত ছিলেন রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার, পশ্চিমাঞ্চল পাকশী রেলের চিফ ট্র্যাফিক কন্ট্রোল কর্মকর্তা শহিদুল ইসলাম সহ প্রমুখ।

চিলাহাটি থেকে দুপুর ২টা ৪৫ মিনিটে মিতালি এক্সপ্রেসটি বাংলাদেশ ইঞ্জিনে চালিয়ে নিয়ে যাচ্ছে বাংলাদেশের লোকো মাষ্টার এবিএম শরিফুল ইসলাম ও সহকারী লোকো মাষ্টার শাহজাহান আলী। ট্রেনটির পরিচালক হিসাবে দায়িত্ব পালন করছেন শহীদুল ইসলাম।

এদিকে দুই দেশের রেলমন্ত্রীদ্বয় তৃতীয় আন্তঃদেশীয় মিতালি এক্সপ্রেস ট্রেনটির ভার্চুয়ালি লঞ্জ করতে গিয়ে বলেছেন ঢাকা-কলকাতা মৈত্রী ও খুলনা কলকাতা বন্ধন এক্সপ্রেসের পর এবার তৃতীয় আন্তঃদেশীয় মিতালি “ট্রেন চালুর মধ্য দিয়ে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হলো। বাণিজ্যের সম্প্রসারণ ঘটল।

সুবিধা হলো পর্যটক, রোগী ও বৃদ্ধদের যাতায়াতে। ঢাকা- দার্জিলিং শিলিগুড়ি রুটে সরাসরি আন্তঃদেশীয় ট্রেন চালুর ফলে যাত্রীদের দুর্ভোগও অনেকটা কমলো। এ ছাড়া মিতালি ট্রেনটি চালু হওয়ায় পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলীয় শিলিগুড়ি থেকে ঢাকা পর্যন্ত দার্জিলিং, সিকিমে যেমন বাংলাদেশী পর্যটকরা বড় সংখ্যায় অনায়াসে আসতে পারবেন। তেমনই সিকিম এবং পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের মানুষদেরও বাংলাদেশ যেতে সুবিধা হবে। ঢাকা-কক্সবাজার ভ্রমণ আরও স্বাচ্ছন্দ্যের ও কম খরচের হবে বলে আশা করছেন দুই দেশের রেল কর্মকর্তারা। পাশাপাশি ভুটান ও নেপাল বেড়ানোর পথটিও মিতালি এক্সপ্রেস হাতের মুঠোয় এনে দিলো। শিলিগুড়ি এলাকায় ভিসা নিয়ে কোন চিন্তা করতে হবেনা। শিলিগুড়িতে বাংলাদেশের কোনও ভিসা কেন্দ্র না থাকলেও সেখানে বাংলাদেশের অনুমতিক্রমে এজেন্টের মাধ্যমে ভিসার আবেদন জমা নিয়ে কলকাতা থেকে ভিসা এনে দেয়া হচ্ছে। তাই ভারতীয় পর্যটকদের এই ট্রেনে চাপতে গেলে কলকাতায় গিয়ে ভিসা করিয়ে আনতে হবেনা। তবে অতি দ্রুতই শিলিগুড়িতে বাংলাদেশ দুতাবাসের ভিসা কেন্দ্র চালু করা হয়ে যাবে বলে সংশ্লিষ্টরা জানান।

নীলফামারী জেলা প্রশাসক বলেন এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো। দুই দেশের মধ্যে বর্তমানে চমৎকার স¤পর্ক বিরাজ করছে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশের মধ্যে ১৯৬৫ সালের পূর্বে চালু থাকা রেলরুটটি বানিজ্যিকভাবে চালু হলো।চিলাহাটি-হলদিবাড়ি রেলপথটিকে বাংলাদেশ-ভারতের মধ্যে যোগাযোগ এবং ব্যবসা-বান্ধব রেলপথ হিসেবে গণ্য করা হয়েছে।এই ট্রেন রুট ভারতের পাশাপাশি নেপাল ও ভুটান বাংলাদেশের মংলা সমুদ্রবন্দর ব্যবহার করে মালামাল পরিবহন করতে পারবে। ফলে নেপাল ও ভুটানের সঙ্গেও এই পথে আমদানি রফতানি করা যাবে।

রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার জানান, মিতালি এক্সপ্রেস আপাতত ভারতীয় রেলকোচে চলাচল করবে। চলতি বছরের ডিসেম্বর মাসে বাংলাদেশে রেলকোচ আমদানী করা হবে। তখন ট্রেনটি বাংলাদেশের রেল কোচে চলাচল করবে। পাশাপাশি তিনি এক প্রশ্নের জবাবে জানান, বাংলাদেশের রেল কোচে মিতালি এক্সপ্রেস চলাচল শুরু করলে তখন উত্তরবঙ্গের যাত্রীদের জন্য চিলাহাটি রেলস্টেশনে পৃথক দুটি কোচ দেয়া হবে। যাত্রীরা চিলাহাটি রেলস্টেশনে মিতালি এক্সপ্রেস ট্রেনে নিউজলপাইগুড়ি যেতে পাবে এবং আসতে পারবে।

১৮৭৪ সালে উত্তর-পূর্ব ভারতের (নর্থ বেঙ্গল স্টেট) রেলওয়ে কর্তৃক চিলাহাটি-হলদিবাড়ি ব্রডগেজ রেলপথটি নির্মাণ করেছিল। রেলওয়ে সূত্র মতে, ১৯৪৭ সালের দেশভাগের আগে ও পরেও এ পথে যাত্রী ও মালবাহী রেল চলাচল করতো। তবে ১৯৬৫ সালে পাক ভারত যুদ্ধের সময় ৬ সেপ্টেম্বর হতে এই পথে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এরপর ধীরে ধীরে রেলপথটিও তুলে ফেলা হয়। রেলপথ বন্ধ হয়ে গেলেও চিলাহাটি-হলদিবাড়ি স্থল পথে আন্তর্জাতিক চেক পোস্ট চালু ছিল। কিন্তু ২০০২ সালে বিএনপি তথা চারদলীয় জোট সরকার ক্ষমতায় এলে ২০০৪ সালের ২০ জুলাই এই চেকপোষ্টটি বন্ধ করে দেয়া হয়। ফলে এই পথে কোন পাসপোর্টধারী আর পারাপার হতে পারেনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার মিতালি এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে খুলে দিলেন এই চেকপোষ্টটি।

ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত মিতালি এক্সপ্রেসের রেলপথ দূরত্ব ৫৯২ কিলোমিটার। এরমধ্যে ভারতের ৫৯ কিলোমিটার পথ বাদ দিলে বাকি ৫৩৩ কিলোমিটার পুরোটাই রয়েছে বাংলাদেশের মধ্যে।

জানা গেছে, মিতালি এক্সপ্রেস বাংলাদেশের ঢাকা থেকে ছাড়বে সপ্তাহে দুদিন সোমবার ও বৃহস্পতিবার আর ভারতের নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে রবিবার ও বুধবার। রবি ও বুধবার নিউ জলপাইগুড়ি রেল স্টেশন থেকে ছাড়বে ভারতীয় সময় বেলা ১১ টা ৪৫ মিনিটে, এবং ট্রেনটি বাংলাদেশের ঢাকা ক্যান্টনমেন্টে পৌছাবে রাত সারে ১০ টা নাগাদ। একইভাবে বাংলাদেশ থেকে ট্রেনটি ছাড়বে রাত ৯ টা ৫০ মিনিটে, সেই ট্রেন নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌছাবে পরের দিন সকাল ৭ টা ১৫ মিনিটে।মিতালি ট্রেনের মোট ১০টি কোচের মধ্যে রয়েছে এসি বার্থ/সিট-৪ টি ,এসি চেয়ারের ৪টি ও ব্রেকভ্যান ও পাওয়ারকার-২ টি।ভিসা বিষয়ে সংশ্লিষ্ট জানায় ভারত ও বাংলাদেশের নাগরিকদের পার্সপোট ভিসায় ট্রেনের রুট উল্লেখ না থাকলেও কোন সমস্যা হবেনা। কাউন্টারে পার্সপোর্ট ভিসা দেখালেই সহজেই মিতালির টিকেট হাতে পেয়ে যাবেন।

মিতালির ভাড়া ইউএস ডলারে নির্ধারন করা হয়েছে। এসি বার্থ-৪৪ ডলার, যা টাকার অঙ্কে ৫ হাজার ২৫৪ টাকা (রাতের জন্য),এসি সিট-৩৩ ডলার, টাকার অঙ্কে ৩৪২০ (দিনের বেলার জন্য) টাকা ও এসি চেয়ার- ২২ ডলার টাকার অঙ্কে ২৭৮০ টাকা।মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে রাতে ছেড়ে যাবে বলে এসি বার্থে মূল ভাড়ার সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা বেডিং বাবদ যোগ হবে। পাশাপাশি এই ভাড়ার সাথে ভ্রমনকর সংযুক্ত করা আছে।
যাত্রী ইমিগ্রেশনের সর্ম্পকে রেলসুত্র সূত্রে জানা গেছে, যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমসের যাবতীয় বিষয় দেখা হবে নিউজলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনম্যান স্টেশনেই। দুই দেশের ট্রেনের লোকো(ইঞ্জিন) ও পাইলট হলদিবাড়ি ও বাংলাদেশের চিলাহাটি স্টেশনে পাল্টাবে। সেখানে ট্রেনের কোনও যাত্রীকে উঠানামা নামতে দেওয়া হবে না।


সাদ্দাম/এআর

123Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর