1. [email protected] : News room :
৩০ মাস ধরে ব্ন্ধ সোনামসজিদ ইমিগ্রেশন - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:০৯ অপরাহ্ন

৩০ মাস ধরে ব্ন্ধ সোনামসজিদ ইমিগ্রেশন

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট,


করোনায় বন্ধ থাকার পর সড়ক পথে ট্যুরিস্ট ভিসা চালু হলেও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে প্রায় ৩০ মাস ধরে ভারত যেতে পারছেন না পাসপোর্টধারী যাত্রীরা। এতে একদিকে যেমন সময় ও অর্থ ব্যয় হচ্ছে, অন্যদিকে বেড়েছে ভোগান্তিও।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যা বিকেল সাড়ে ৫ টার দিকে এ তথ্য জানিয়েছেন সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন চেকপোস্টের ভারপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) জাফর ইকবাল।

তিনি জানান, সারাদেশে করোনাভাইরাস বেড়ে যাওয়ার পর ২০২০ সালের ১৫ মার্চ সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী পারাপার বন্ধ করা হয়।সেই থেকে আর চালু হয়নি। এতে ভোগান্তিতে পড়েছে অনেকে।

ইমিগ্রেশন চালু করতে বাংলাদেশ কর্তৃপক্ষের পূর্ণ প্রস্তুতি রয়েছে। তবে ভারতীয় বিদেশ মন্ত্রণালয়ের সিদ্ধান্তের কারণে ভারতীয় কর্তৃপক্ষ সোনামসজিদ-মহদিপুর ইমিগ্রেশন চালু করেনি। ফলে লোকজনকে কষ্ট করে বেনাপোল দিয়েই ভারতে প্রবেশ করতে হচ্ছে।

আর বিশেষ সুপারিশ নিয়ে ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারছেন যাত্রীরা। কিন্তু ভারতের অভ্যন্তরে সমস্যার কারণে এ রুট ব্যবহার করে ভারতে যেতে পারছেন না কেউ।

রাফিকুল নামে এক পাসপোর্টধারী যাত্রি জানান, যোগাযোগের সুবিধার কারণে সোনামসজিদ-মহদিপুর পথে চাঁপাইনবাবগঞ্জসহ আশপাশের জেলার যাত্রীরা সহজেই ভারতে আসা-যাওয়া করতে পারত। কিন্তু এই রুট বন্ধ থাকায় তারা সহজেই ভারত যেতে পারছেন না। দীর্ঘপথ পাড়ি দিয়ে বেনাপোল হয়ে ভারতে যেতে হচ্ছে। এতে আমাদের বেশি সময়-অর্থ নষ্ট হচ্ছে।

সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ড এসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ জানান, মহামারি করোনার সময় থেকেই সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী যাতায়াত বন্ধ রয়েছে। তবে মাঝে মাঝে ভারত থেকে বাংলাদেশে কিছু যাত্রী আসতে দেখা যায়। আর এই রুট দিয়ে ভারত থেকে পণ্য আমদানি চলমান রয়েছে।

উল্লেখ্য ২০২০ সালের ১৫ মার্চ সারাদেশে করোনা ভাইরাস বেড়ে যাওয়ায় সোনামসজিদ ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে যাত্রী যাতায়াত বন্ধ করা হয়। সে হিসেবে প্রায় দুইবছর ৬ মাস ১৪ দিন থেকে বন্ধ রয়েছে এ ইমিগ্রেশন চেকপোস্ট।

 


লালসবুজের কণ্ঠ/এস এস

303Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর