1. [email protected] : News room :
হালদা নদী থেকে আরও একটি মৃত ডলফিন উদ্ধার - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:০০ পূর্বাহ্ন

হালদা নদী থেকে আরও একটি মৃত ডলফিন উদ্ধার

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৪ মে, ২০২২

নিউজ ডেস্ক, লালুসবুজের কণ্ঠ


চট্টগ্রামের হালদা নদী থেকে আরও একটি ডলফিন মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মুখে জাল আটকে ডলফিনটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার (২৪ মে) বিকেলে হালদা নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে ডলফিনটি উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, মাছের অন্যতম প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে মৃত মিঠা পানির গাঙ্গেয় ডলফিন উদ্ধার করা হয়েছে। স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্যের সহযোগিতায় হালদা নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে মৃত ডলফিনটি উদ্ধার করা হয়েছে। ডলফিনটি লম্বায় প্রায় ৫ ফুট, ওজন ৩৫ কেজি।

তিনি বলেন, বর্তমানে এটি হালদা রিভার রিসার্স ল্যাবেটরিতে সংরক্ষণ করা হয়েছে। সুরতহাল অনুযায়ী, ডলফিনটির মুখ ও দেহে ক্ষত চিহ্ন রয়েছে। মুখে জাল আটকে ডলফিনটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি আরও বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩৪টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

এর আগে, গত বছরের ২৭ ডিসেম্বর হালদা নদীর আকবরিয়া এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। ২৪ অক্টোবর হালদা নদী থেকে মৃত অবস্থায় আরও একটি ডলফিন উদ্ধার করা হয়। তারও আগে ৪ অক্টোবর হালদা নদীর রামদাস মুন্সিহাট এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। এছাড়া ৩০ সেপ্টেম্বর ৫৯ ইঞ্চি দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠাপানির কিছু ডলফিন এখনো হালদা নদীতে রয়েছে।

নিউজ ডেস্ক/শ্রুতি 

8Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর