1. [email protected] : News room :
সুস্থ থাকতে দরকার মনের ব্যায়ামও - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন

সুস্থ থাকতে দরকার মনের ব্যায়ামও

  • আপডেটের সময় : শনিবার, ২১ মে, ২০২২

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ;


আজ ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস। বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালন করবে কোয়ান্টাম ফাউন্ডেশন। এবারের প্রতিপাদ্য- ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’।

সুস্থ দেহের জন্য যেমন ব্যায়ামের প্রয়োজন, তেমনি মনের সার্বিক সুস্থতার জন্য প্রয়োজন নিয়মিত মেডিটেশন চর্চার। অর্থাৎ নিয়মিত মেডিটেশন মনকে রাগ, ক্ষোভ, ঘৃণা, হতাশা বিষণœতাসহ সব রকম মানসিক চাপ থেকে মুক্ত রাখে। ফলে একজন মানুষ সুস্থ ও ভালো মানুষ হওয়ার পথে এগিয়ে যায় সহজেই। আর অসংখ্য ভালো মানুষ নিয়েই তো একটি ভালো দেশ।

মেডিটেশন হচ্ছে সেই কৌশল বা প্রক্রিয়া, যা এ দেশের ঐতিহ্যের সঙ্গে মিশে আছে হাজার বছর ধরে। সর্বস্তরে এ চর্চা আবারও ছড়িয়ে গেলে মানুষের ভেতরের ভালো সত্তাটি অধিক সক্রিয় হয়ে উঠবে।

জগতে ভালোর ভাগই বেশি। আর প্রত্যেক মানুষের ভেতর ভালো সত্তাটির অংশই বেশি থাকে। কিন্তু পারিপার্শ্বিক নানা চাপে অনেক সময় মন্দ সত্তাটি অধিক শক্তিমান হয়ে ভালো সত্তাকে চেপে ধরে। মেডিটেশন তখন সেই ভালো সত্তাটিকে বাঁচিয়ে তোলে।

২০২১ সাল থেকে বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে আনুষ্ঠানিকভাবে পালিত হচ্ছে দিনটি। দিবসটি পালনের জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।

দিবসটি উপলক্ষে শুধু একদিনের আয়োজন নয়, মাসব্যাপী আয়োজিত হচ্ছে শিশু-কিশোরসহ সব বয়সের মানুষের জন্য রচনা, চিত্রাঙ্কনসহ নানা প্রতিযোগিতার।

কোয়ান্টাম মেথড গত তিন দশক ধরে বাংলা ভাষায় সবচেয়ে প্রচলিত ও জনপ্রিয় মেডিটেশন পদ্ধতি। চার দিনের মেডিটেশন কোর্স সম্পন্ন করে এ পর্যন্ত লাখ লাখ মানুষ উপকৃত হয়েছেন।


লালসবুজের কণ্ঠ/তন্বী

54Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর