1. [email protected] : News room :
সর্বশেষ প্রযুক্তির ডেলিভারী রোবট তৈরী হবে এবার বাংলাদেশে - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

সর্বশেষ প্রযুক্তির ডেলিভারী রোবট তৈরী হবে এবার বাংলাদেশে

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

রাজশাহী প্রতিবেদক :


অর্থনৈতিক সমৃদ্ধিতে অগ্রসর বাংলাদেশ আধুনিক প্রযুক্তির ব্যবহার করেও এগিয়ে যাচ্ছে। এ কারনে দেশে সরকারী-বেসরকারী উদ্যোগে ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে আইটি খাত। এ খাতে এবার অবাক করার মত বিষয় যুক্ত হতে যাচ্ছে।

বিদেশের বিখ্যাত কোম্পানীতে চাকুরী শেষে দেশে ফিরে ৫ জন বিশেষজ্ঞ সফওয়ার বিজ্ঞানী গোটা বিশ্বের সর্বশেষ প্রযুক্তির স্বল্প মুল্যের ডেলিভারী রোবট তৈরীর এখন দ্বারপ্রান্তে।

যা বাংলাদেশে উৎপাদনের লক্ষে বুধবার বিকেলে সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সয়দাবাদে ‘সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল’ পরিদর্শন করেছে ঐ টিমের অন্যতম সফওয়ার বিজ্ঞানী মারুফ মোঃ মনিরুজ্জামান আব্বাসী। তখন অর্থনৈতিক অঞ্চলের কার্যালয়ে পরিচালক ও জাবির সিনেটর শেখ মনোয়ার হোসেন এবং স্থানীয় সাংবাদিকদের সাথে তিনি মত বিনিময় করেন।

তখন তিনি জানান, বর্তমানে ২ ধরনের রোবট ব্যবহার হচ্ছে। একটি হচ্ছে কারখানায় উৎপাদনে অপরিবর্তনশীল পরিবেশে। সেটাতে কৃত্তিম বুদ্ধিমত্তার অতোটা ব্যবহার হয়না। প্রোগ্রাম অনুযায়ী পরিচালিত হয়। আর দ্বিতীয়টি হলো পরিবর্তনশীল পরিবেশে ব্যবহারের জন্য। ঐ ধরনের রোবটে অনেক বেশি কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহার করতে হয়। যা ৩ থেকে ৫ কিলোমিটার দুরে গিয়ে পন্য সরবরাহ করে আসতে পারবে।

অত্যাধুনিক এই রোবটে দেয়া থাকে ক্যামেরা, ওগট, মাথায় লাইডার, রাডার এচঝ রিসিভার ও অন্যান্য সেন্সর ব্যবহার করা হচ্ছে। রোবটটি ক্যামেরায় দেখে জিপিএস ও অন্যান্য সেন্সরের মাধ্যমে পথ পরিকল্পনা গ্রহন করে নিজে নিজেই সামনের দিকে অগ্রসর হয়। অন্য যেকোন প্রতিবন্ধন, যেমন মানুষ, গাড়ি সামনে দিয়ে যাবার সময় দুর্ঘটনায় পতিত না হতে আগেই থেমে যায়। এরপর সুবিধা মত পৌছে যায় গন্তব্যে। যা অনেকটা ফুল থেকে মৌমাছি মধু সংগ্রহের মত।

সিরাজগঞ্জ শহরের থানা পাড়ার বাসিন্দা মারুফ মোঃ মনিরুজ্জামান আব্বাসী আরো জানান, বর্তমানে এ ধরনের রোবট তৈরী করতে ব্যয় হয় ৫০ হাজার থেকে ৭০ হাজার ডলার। তা অনেকটা ব্যয়বহুল।

এ কারনে কর্মরত থাকাবস্থায় ২০২০ সালের নভেম্বরে থেকে এ ধরনের রোবট তৈরীর কাজ শুরু করে তা মার্চ মাসে এসে সফল হই। ২১ এর মার্চে তৈরী করা রোবট পন্য সরবরাহ দেয়। আমেরিকার অসিংটনের রেডমন্ট শহরের ১.২ কিলোমিটার দুরে পন্য সরবরাহ দিয়ে আসে।

এরপর ২০২১ সালের ডিসেম্বরে আমি দেশে চলে আসি। দেশে ফেরা সফট্ওয়ার বিশেষজ্ঞ আরো ৪ বন্ধু নওশাদ সজিব, সৌমেন দাস, নিহাল বাইগ, মেহেদী হাসান রুপককে সাথে নিয়ে ইঙখঞট জঙইঙঞওঈঝ নামে একটি প্রতিষ্ঠান করি।
এখানে বিশ্বের আধুনিক অটোলোমাস ডেলিভারী রোবটটি তৈরীর জন্য চেষ্টা চালিয়ে গবেষনা এখন শেষ পর্যায়ে এসে পৌছেছি। আশা করছি হার্ডওয়ারের ৩নং ভার্ষনে এই রোবট ৩ কিলোমিটার দুরে পন্য সরবরাহ নিয়মিত ভাবে ডেলিভারী দিতে পারবো। রোবট তৈরীতে উৎপাদনে খরচ কমিয়ে আনার লক্ষে আমরা রোবটের উপরিভাগে অবস্থিত মুল্যবান লাইডারের ব্যবহার না করে অন্য সেন্সরের ব্যবহার করেছি। যাতে মাত্র ২ হাজার ডলারের নিচে এই রোবট তৈরী করা যাবে।

মারুফ মোঃ মনিরুজ্জামান আব্বাসী বলেন, রোবটিং কারখানা স্থাপনের লক্ষে সম্ভবতা যাছাই করতে আমরা আমরা সিরাজগঞ্জ ইকোনমিক জোন পরিদর্শনে এসেছি। বিদেশী বিনিয়োগ কারীদের সাথেও যোগাযোগ হচ্ছে। আর এখানে স্বল্প মুল্যে যে ম্যান পাওয়ার পাওয়া যাবে অন্য দেশে সম্ভব না। শুধু আন্তর্জাতিক মানের করে প্রশিক্ষন দিয়ে দেশের শ্রমিকদের উপযোগী করে তুললেই হলো। তাই পৃথিবীর সবচেয়ে প্রযুক্তি নির্ভর স্বল্প মুল্যে রোবট কেবল আমরাই দিতে পারবো।

রোবট বিশেষজ্ঞ মারুফ মোঃ মনিরুজ্জামান আব্বাসীর বাড়ি মুলত সিরাজগঞ্জ শহরের থানা পাড়ায়। ২০০৪ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কম্পিউটার সাইন্সে মাস্টার্স পাশ করে চলে যান কানাডা। এরপর সেখানে বিভিন্ন কোম্পানীতে চাকুরী করে আমেরিকার বিশ্বখ্যাত সফট্ওয়ার কোম্পানী এ্যামাজানে যোগদান করেন। সেখানে তিনি রোবটিক সফট্ওয়ার ডেভোলপিং ইঞ্জিনিয়ার পদে কর্মরত ছিলেন।

এদিকে সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চলের পরিচালক শেখ মনোয়ার হোসেন জানান, আমাদের অর্থনৈতিক অঞ্চল ১ হাজার ৪১ একর জায়গায় প্রাকৃতিক মনোরম পরিবেশে দেশের ১১টি শিল্প পরিবারের অংশীদারিত্বে গড়ে উঠছে। এর প্রায় ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।

এখানে সড়ক, রেল ও জলপথে মালামাল আমদানী-রপ্তানীর সুযোগ থাকায় ইতি মধ্যেই জমি বরাদ্ধ নিয়েছে বিনিয়োগকারীরা। ভারী শিল্প কারখানা সহ আইটি, গার্মেন্ট, এগ্রভেট সহ অনান্য দেশী-বিদেশী বড় বিনিয়োগকারীরা এখানে কারখানা স্থাপনে আগ্রহী হয়েছে।তবে রোবট কারখানার জন্য সফট্ওয়ার বিশেষজ্ঞ মারুফ মোঃ মনিরুজ্জামান আব্বাসী আমাদের অর্থনৈতিক অঞ্চল খুবই উপযোগী বলে আশা ব্যক্ত করেছেন। যা হলে দেশ অনন্য উচ্চতায় প্রশংসিত হবে বিশ্বে।

তিনি আরো জানান, আমরা আশা করছি আগামী বছরের শুরুতে এখানে কারখানা স্থাপন শুরু হলে প্রায় ৫ লক্ষাধিক মানুষের কর্মসংস্থান হবে।


টি,আর /তন্বী

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর