1. [email protected] : News room :
শিবগঞ্জে শিশু সিরাজের মৃত্যু-গনমাধ্যম এবং ফেসবুক - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

শিবগঞ্জে শিশু সিরাজের মৃত্যু-গনমাধ্যম এবং ফেসবুক

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

গেল ১২ এই এপ্রিল চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়নের পূর্বশ্যামপুর (বাঘাড় পাড়া) গ্রামের মো.জাহাঙ্গীর আলমের ছেলে সিরাজ (১৪) মারা যায়। সিরাজের বাবা মামা চাকুরির সুবাদে ঢাকার গুলশানে থাকলেও সিরাজ পড়া লেখা করে রাজশাহীর একটি বে সরকারি স্কুলে। এবার আসি মূল কথায়। আজ হতে প্রায় ১৮ দিন আগে সিরাজের বাবা মা ঢাকা হতে অর্থাৎ সরকারিভাবে স্কুল কলেজ ছুটি হওয়ার পরেই বাড়ীতে আসে। তাদের প্রায় ১৪ দিন পরে রাজশাহী হতে বাড়ী আসে সিরাজ। সিরাজ বাড়ী এসে হালকা জ্বর ও ডায়রিয়াতে আক্রান্ত হয়।

এর পর গ্রাম্যভাবে বাড়ীতেই চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ্য হয়ে উঠে সিরাজ। পরে আবারও ডায়রিয়াতে আক্রান্ত হয়। অবস্থার অবনতি হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য পরিবারের সিদ্ধান্তে শিবগঞ্জ হাসপাতালে নিয়ে আসার পথেই মৃত্যুর কোলে ঢোলে পড়ে সিরাজ। সিরাজের গ্রামে আমার বাড়ী হওয়া আমিও গ্রামের অনেক ব্যক্তি ও তার পরিবারের সাথে একাধীকবার যোগাযোগ করে শিবগঞ্জ থানার একজন পুলিশ কর্মকর্তা কে জানিয়ে ভবিষ্যতের জন্য মারা যাওয়া সিরাজের নমূনা সংগ্রহ করার জন্য অনুরোধ করি। সে অনুরোধে ছেলেটির শরীর হতে নমূনা সংগ্রহ করা হয়। শেষে প্রশাসনের মাধ্যমেও দাফন করা হয়। মহান আলল্লাহ’র কাছে লাখো কোটি শুকরিয়া সিরাজের করোনা নেগেটিভ হয়েছে।

এর পর বলি আসল কথা। কোন কিছু যাচাই বাছাই না করেই সিরাজের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে স্থানীয় কিছু গনমাধ্যম কর্মী ও ফেসবুক ইউযার ইচ্ছে মত লিখতে থাকে তাদের গনমাধ্যম ও ওয়ালে। এমনকি যাদের কে আমরা সুশিল হিসেবেও চিনি তারাও কোন রকম খোঁজ খবর না নিয়ে তারাও ইচ্ছেমত পরিবার টিকে আক্রমন করে ফেসবুকে পোষ্ট দেয়।

সাবে ছাত্র লীগ নেতা এসএম সাইফুল ইসলামের ফেসবুক স্ট্যাটাস


বিশেষ করে শিবগঞ্জ উপজেলা ছাত্র লীগের সাবেক সাধারন সম্পাদক এসআম সাইফুল ইসলাম নিহত সিরাজের পরিবারকে এক রকম চোর বানিয়ে ছাড়ে। তিনি তার একটি ফেসবুক স্ট্যাটাসে লিখেন’আজ শ্যামপুর ইউনিয়ন ৯নং ওয়ার্ড এ একজনব চুরি করে গত সাতদিন আগে ঢাকা থেকে বাড়ী এসেছিল। কেউ তা জানত না,তার বয়স১৪/১৫বছর আজ সে করোনা সংক্রমন নিয়ে মারা গেল। হে আল্লাহ তুমি অত্র ইউনিয়নের সকল কে হেফাজত কর। জানিনা সে কতজনের মধ্যে এই সংক্রমন ছড়িয়ে বিদায় নিল তুমি ছাড়া কেও জানে না আল্লাহ। তাই সকলের প্রতি অনুরোধ রইল আপনার বাড়ীর আশপাশের কেউ বাইরে থেকে এসেছে কি না তা ভালভাবে খোজ খবর রাখেন। নিজে সেভ থাকি অন্য কে সেভ থাককে সহায়তা করি।


সাবেক একজন সফল ছাত্র লীগ নেতার ফেসবুক স্ট্যাটাসে হতবাক হয় সিরাজসহ এলাকাবাসী। চোর আক্ষ্যা দেয়াও হতবাকও হয় তারা। বলে রাখা ভাল,এমন গুজব প্রতিরোধে জননেত্রী শেখ হাসিনার সরকার বার বার অনুরোধ জানাচ্ছে এবং নিজ নিজ অবস্থান থেকে ঘরে থাকার জন্য অনুরোধ জানাচ্ছে। এমনকি ঘরে থাকা অসহায়দের জন্য কোটি কোটি টাকা খরচ করছে।
অথচ যারা ফেসবুকে ও গনমাধ্যমে বড় বড় কথা লিখল লকডাউন ঘোষণার পরে তাদের নিজেরে আর খুঁজে পাওয়া গেলনা। শুধু মাত্র সরকারি উদ্যোগে ওই বাঘাড় পাড়ার কিছু অসহায় পরিবার কে খাবার দেয়া হল। কৃতজ্ঞতা জানায় স্থানীয় প্রশাসনের সকল কর্মকর্তাকে। অথচ গনমাধ্যমসহ ওই নেতাদের উচিৎ ছিল লকডাউন ঘোষনার পরে পরিবারগুলোর খোঁজ খবর নেয়ার।


পরিশেষে একটি কথা বলতে চাই বর্তমান সময়ে সমাজ,রাস্ট্র,পরিবার ও নিজেকে রক্ষায় সতর্ক থাকতে হবে। গুজব এড়িয়ে চলতে হবে,সরকার কে সহায়তা করতে হবে। কাউকে হেয় করা যাবেনা। তবেই মহামারি করোনার ভয়াল থাবা হতে নিজেকে রক্ষা করতে পারবো বলে আমি বিশ্বাস করি।

লেখক
মো.তারেক রহমান
গনমাধ্যম কর্মী

788Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর