1. [email protected] : News room :
শরীয়তপুরে রাস্তার দাবীতে মানববন্ধন - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

শরীয়তপুরে রাস্তার দাবীতে মানববন্ধন

  • আপডেটের সময় : শনিবার, ১৬ জুলাই, ২০২২

নাছির আহম্মেদ আলী, শরীয়তপুর প্রতিনিধি:


স্বপ্নের পদ্মা সেতু নির্মিন হওয়ার পর প্রায় ৭ কোটি মানুষ দক্ষিন পশ্চিম অঞ্চলের ২০টি জেলার সঙ্গে ঢাকার সরাসরি সড়ক যোগাযোগসহ সুফল পেলেও ঢাকার কাছের জেলা শরীয়তপুর হলেও সংযোগ সড়ক না থাকায় এর পুরো সুফল থেকে বঞ্চিত হচ্ছে শরীয়তপুরবাসী।

পদ্মা সেতুর দক্ষিন প্রান্তের জাজিরা নাওডোবা থেকে শরীয়তপুর পর্যন্ত যাতায়াতের যে রাস্তাটি রয়েছে তা অপ্রশস্ত ও ২৭ কিলোমিটার দীর্ঘ এই সড়কটি ভাঙাচোরা। ফলে চরম যানজটে পড়তে হচ্ছে শরীয়তপুরবাসীকে। যানজটের কারনে ২ ঘন্টার রাস্তা যেতে প্রায় ৪-৫ ঘন্টা সময় লাগে বলে বাস চালক ও যাত্রীরা জানিয়েছেন। এদিকে শরীয়তপুর জেলা শহর থেকে পদ্মা সেতু পর্যন্ত ২৭ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণের দাবিতে ‘শরীয়তপুরের সর্বস্তরের জনগণের ব্যানারে মানববন্ধন করেছেন স্থানীয় লোকজন।

শরীয়তপুর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী ভূঁইয়া রেদওয়ানুর রহমান বলেন, সেতুর সংযোগ সড়ক থেকে শরীয়তপুর জেলা শহর পর্যন্ত ২৭ কিলোমিটার দুই লেনের সড়ক করতে জমি অধিগ্রহণ জটিলতায় অনেক জায়গায় কাজ করতে পারছে না ঠিকাদারি প্রতিষ্ঠান। যেখানে সরকারি খাস জমি পাওয়া গেছে, সে সব জায়গাতেই শুধু কাজ চালিয়ে যাওয়া হচ্ছে। কাজ চলমান আছে। অধিগ্রহনের কাজ শেষ হয়ে গেলে যথা সম্ভব দ্রুত কাজ শেষ করা হবে।

জানা যায়, গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতুর দ্বার উন্মোচন করে দেয়ার পর এ অঞ্চলের মানুষের মধ্যে আনন্দ বিরাজ করছিল। দীর্ঘদিনের লালিত স্বপ্ন তাদের পূরন হয়েছে। পদ্মা সেতুর সঙ্গে সংযোগ সড়ক না থাকা, ২৭ কিলোমিটার এই সড়কটি ভাঙাচোরা ও অপ্রশস্ত। তাই নিদিষ্ট কোন জায়গা ছাড়া একটি গাড়ী অন্য একটি গাড়ীকে সাইট দিতে পারে না। ফলে চরম যানজটের সৃষ্টি হয়ে ২ ঘন্টার রাস্তায় ৪ থেকে ৫ ঘন্টা সময় লেগে যায়। এ রাস্তা দিয়ে যাত্রিদেরকে জীবনের ঝুঁিক নিয়ে চলতে হচ্ছে। সব সময় দূঘটনার আতংক মাথায় নিয়ে গাড়ী চালাছেন চালকরা। শরীয়তপুর জেলা শহর থেকে পদ্মা সেতু পর্যন্ত ২৭ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণের দাবিতে মানববন্ধন করেছেন । ‘শরীয়তপুরের সর্বস্তরের জনগন। ১২ জুলাই পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে জাজিরা, নড়িয়া, ভেদরগঞ্জ, ডামুড্যা ও শরীয়তপুরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। মানববন্ধনে বলা হয়, ২৫ জুন পদ্মা সেতু চালু হওয়ার পর ২৬ জুন শরীয়তপুরের সঙ্গে ঢাকায় বাস চলাচল শুরু হয়েছে। বর্তমানে ১২ থেকে ১৮ ফুট প্রশস্ত সড়কে চলতে গিয়ে দুর্ভোগে পড়েন যাত্রী ও যানবাহনের চালকেরা। ঘটছে অহরহ দূঘটনা। তীব্র যানজট ও দূগটনার আতংকে জেলা বাসী। পদ্মা সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে থেকে সংযোগ সড়কের নাওডোবা জমাদ্দার মোড় পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার জুড়ে যানজট থাকে বেশী সময়। এতে যাত্রীদের ভোগান্তির শিকার হয়।

উপ-সহকারী প্রকৌশলী জাহাঙ্গীর আলম জানান, জাজিরার নাওডোবা থেকে শরীয়তপুর জেলা শহর পর্যন্ত ২৭ কিলোমিটার দুই লেন সড়ক নির্মাণ প্রকল্প কয়েক বছর আগে অনুমোদন পায়। এক হাজার ৬৮২ কোটি টাকার প্রকল্পটি ২০২৪ সালের ৩০ জুন নাগাদ বাস্তবায়ন করার কথা জানিয়েছে সওজ। রাস্তা তৈরির জন্য জেলা প্রশাসনের জমি অধিগ্রহণ প্রত্রিুয়া চলছে। পদ্মা সেতু-শরীয়তপুর সংযোগ সড়কের ২৭ কিলোমিটার রাস্তাা তিনটি প্যাকেজে নির্মাণ করা হবে।

তিনটির মধ্যে একটি প্যাকেজে শরীয়তপুর ফায়ার সার্ভিস অফিস থেকে জাজিরা পর্যন্ত ১৩ কিলোমিটারের সড়ক নির্মাণের জন্য ১৪২ কোটি টাকা ব্যয়ে দরপত্র আহ্বান করেছে সড়ক ও জনপথ বিভাগ। দরপত্র আহ্বান করার পর এ প্রকল্পের শুধু ৭০ ভাগ জমি অধিগ্রহণ করা হয়েছে। এ ছাড়া আর কোনো কাজেই হাত দেয়নি ঠিকাদারি প্রতিষ্ঠান। আরেকটি দরপত্র আহ্বানের কাজ প্রক্রিয়াধীন আছে এবং আরেকটি প্যাকেজের দরপত্র সংক্রান্ত কাজ ধরাই হয়নি।

সরেজমিনে দেখা গেছে, সেতুর দক্ষিণ প্রান্তের জাজিরার নাওডোবা থেকে শরীয়তপুরের জেলা শহর পর্যন্ত অপ্রশস্ত ও ভাঙাচোরা সড়কটিতে দুটি গাড়ি পাশাপাশি চলার উপায় নেই। পদ্মা সেতু চালু করার পর বিভিন্ন পরিবহনের চাপে আরো ভাংচুরা বেড়েছে। এই রাস্তাটি দিয়ে শরীয়তপুরের মানুষের চলাচল কঠিন হয়ে পড়েছে। তীব্র যানজট ও রাস্তার বেহাল দশার কারনে ২ ঘন্টার রাস্তা যেতে সময় লাগছে ৫ থেকে ৫ ঘন্টা। এতে চরম দুভোগ পোগাতে হচ্ছে এ অঞ্চলের মানুষের। দুই লেন কাজের তেমন অগ্রগতি না হওয়ায় পদ্মা সেতুর সুফল থেকে বঞ্চিত হওয়ায় হতাশা ও ক্ষোভের কথা জানিয়েছেন শরীয়তপুর জেলার বিভিন্ন শ্রেনীর পেশার মানুষ।

শরীয়তপুর জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মো: ফারুক আহম্মেদ তালুকদার বলেন, রাস্তা সরু, অপ্রশস্ত ও ভাঙাচোরার কারনে গাড়ী চালানো যাচ্ছে না। তাই একটি গাড়ী অপর গাড়ীকে সাইড দিতে পারে না। তাই যানজটের কারনে ২ ঘন্টার স্থালে ৪ ঘন্টায় আমরা ঢাকায় পৌছাতে পারিনি।

খোকন শিকদার, মোকলেজ মাঝি, সিপন সরদার বলেন, জাজিরা টিঅ্যান্ডটি মোড়, কাজীরহাট বাজার, ডগ্রী বাজার, প্রেমতলা সেতু, সাহেব বাজার ও দৈনিক বাজার এলাকায় প্রতিদিন কয়েক দফায় যানজট সৃষ্টি হয়। তখন ২৭ কিলোমিটার সড়ক পার হতে দুই থেকে আড়াই ঘণ্টা সময় ব্যয় করতে হয়।

ব্যবসায়ী মনির হোনেন, গনি মিয়া, সিরাজ কাজী বলেন, পদ্মাসেতুর সঙ্গে অন্যান্য জেলার সংযোগ সড়কের কাজ ৩ বছর আগে শেষ হলেও আমাদের শরীয়তপুরের এখনও সংযোগ সড়ক ও দুই লেনের কাজ শুরু হয়নি। যার চরম যানজটের কারনে চরম ভোগান্তিতে পড়তে হয়।
জাজিরার নাওডোবা এলাকার সোহেল বেপারী, সিরাজ মিয়া, রয়েল মুন্সি অভিযোগ করে বলেন, এই সেতুর জন্য আমরা বাপদাদার ভিটেমাটি দিয়েছি। পদ্মা সেতু চালু হয়েছে, তাতে আমরা আনন্দিত। কিন্তু পদ্মা সেতু থেকে শরীয়তপুরের সঙ্গে সংযোগ সড়ক না থাকায় আমরা পদ্মা সেতুর সুফল পাচ্ছি না।

শরীয়তপুর জেলা সদরের বাসিন্দা সাইফুর রহমান বলেন, দুই বছর সময় পেয়েও সড়ক বিভাগ সড়ক নির্মাণের কোনো পর্যায়ে পৌঁছাতে না পাড়া এটা তাদের চরম উদাসীনতা।
শরীয়তপুর সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম বলেন, দুই লেনের কাজের জন্য জমি অধিগ্রহণ প্রায় শেষের দিকে, কিছু অংশের কাজ শুরু হয়েছে।

শরীয়তপুর থেকে ঢাকাগামী যাত্রী মোঃ হাফিজুর রহমান বলেন, পদ্মাসেতু হয়েছে ঠিক। আমাদের কাছে এখনো সুখের স্বপ্ন। আমরা তো সুফল পাচ্ছি না। একদিকে রাস্তা নেই। এ সব কারনে শরীয়তপুরের লোকজন পদ্মাসেতুর সুফল পাচ্ছি না।

শরীয়তপুর সওজের উপ-বিভাগীয় প্রকৌশলী শফিকুর রহমান বলেন, সড়কটি নির্মাণ করতে জমি প্রয়োজন। আর সেই জমি অধিগ্রহণে দেরি হচ্ছে। তাই ঠিকাদার কাজ করতে পারছেনা। সেখানে সরকারী জায়গা আছে সেখানে কাজ চলমান রয়েছে।


নাছির/এআর

29Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর