1. [email protected] : News room :
রোজাতে ক্লান্তি দূর করুন মাত্র ১০ মিনিটে - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন

রোজাতে ক্লান্তি দূর করুন মাত্র ১০ মিনিটে

  • আপডেটের সময় : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২
রোজার ক্লান্তি দূর মাত্র ১০ মিনিটে

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ ;


সারাদিন রোজা রাখার পর শরীর যেন আর চলতেই চায় না। ক্লান্তি এসে ভর করে শরীরে। একদমই শক্তি মেলে না। অনেকে ক্লান্তি দূর করতে চা-কফি পান করেন। কেউবা পান করেন এনার্জি ড্রিংক।

শরীরের জন্য যা মোটেও ভালো নয়। বিশেষজ্ঞরা বলছেন, ছোটোখাটো কিছু পদ্ধতি মেনে চললে মাত্র ১০ মিনিটের কম সময়েই ক্লান্তি দূর করা সম্ভব। চলুন পদ্ধতিগুলো জেনে নেওয়া যাক।

সেহেরিতে স্বাস্থ্যকর খাবার গ্রহণ

সেহেরির পর সারাদিন আর খেতে পারবেন না। তাই এসময়ের খাবার স্বাস্থ্যকর হওয়া জরুরি। খুব কম খাওয়া ঠিক নয়। আবার অনেক বেশি খাওয়াও ক্ষতিকর। অতিরিক্ত তেল মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন। এসব খাবার দ্রুত শরীরকে ক্লান্ত করে দেয়।

পর্যাপ্ত পানি পান

দেহে পানির পরিমাণ কমে গেলে ক্লান্তি আর দুর্বলতা দেয়। শরীর ডিহাইড্রেট হয়ে পড়ে। তাই ইফতার থেকে সেহেরির সময় পর্যন্ত অন্তত ৮ গ্লাস পানি পান করুন। একসঙ্গে অনেক পানি পান করবেন না। কিছু সময় পরপর পান করুন। এতে শরীর বেশি সময় আর্দ্র থাকবে। ক্লান্তি কম বোধ হবে।

ফুটবাথে ক্লান্তি দূর

১০ মিনিটে ক্লান্তি দূর করতে ফুটবাথের বিকল্প নেই। বিশেষজ্ঞদের মতে, সারাদিনের পর যদি মনে হয় পা আর চলছে না। শরীরে কোনো জোর পাচ্ছেন না। তাহলে, উষ্ণ গরম পানিতে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন।

চাইলে মেশাতে পারেন অল্প লবণ। পা ভিজিয়ে রাখার এই প্রক্রিয়াকে ফুটবাথ বলা হয়। এর ফলে নিমিষেই শরীরের সব ক্লান্তি দূর হবে। চাঙ্গা হয়ে উঠবেন আপনি। সঙ্গে হবে ভালো ঘুমও।

এছাড়া শরীরে শক্তি জোগাতে দ্রুত কাজ করে বাদাম। তাই, চটজলদি ক্লান্তি দূর করে শক্তি পেতে খেতে পারেন এক মুঠ বাদাম।


লালসবুজের কণ্ঠ/তন্বী

 

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর