1. [email protected] : News room :
রাজশাহীতে ফোরজির পরীক্ষায় ফেল জিপি-রবি-টেলিটক - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

রাজশাহীতে ফোরজির পরীক্ষায় ফেল জিপি-রবি-টেলিটক

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর, ২০২১

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


দেশে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে পঞ্চম প্রজন্মের টেলিকম সেবা ফাইভজি। অথচ তৃণমূল পর্যায়ে এখনও ফোরজি সেবা পাচ্ছে না সাধারণ মানুষ।

 

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) জরিপে উঠে এসেছে, রাজশাহী বিভাগে নির্ধারিত গতিতে ফোরজি সেবা দিতে পারছে না চার মুঠোফোন অপারেটরের তিনটিই। বিটিআরসির পরীক্ষায় গ্রামীণফোন, রবি ও টেলিটকে ফোরজি সেবার নির্ধারিত ন্যূনতম ডাউনলোড গতি মেলেনি। এমনকি থ্রিজি সেবাও নিশ্চিত করতে পারেনি রাষ্ট্রীয় অপারেটর টেলিটক।

বিটিআরসি বলছে, চলতি বছরের ২৯ আগস্ট থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহী বিভাগের ৮ জেলার ৪৪টি উপজেলায় এই জরিপ চালানো হয়। নীতিমালা অনুযায়ী, ফোরজি সেবায় সর্বনিম্ন ডাউনলোড গতি সেকেন্ডে সাত মেগাবাইট থাকতে হবে। অথচ জরিপে দেখা দেখা গেছে, রবির ইন্টারনেট ডাউনলোড গতি সেকেন্ডে ৬ দশমিক ২৮ মেগাবাইট, গ্রামীণফোনের ৪ দশমিক ৪৫ মেগাবাইট, টেলিটকের দুই দশমিক ৫৮ মেগাবাইট। শুধুমাত্র বাংলালিংক ডাউনলোডের নির্ধারিত গতি নিশ্চিত করতে পেরেছে, যা সেকেন্ডে ৭ দশমিক ০৫ মেগাবাইট।

 

থ্রিজির ক্ষেত্রে রবি, গ্রামীণফোন, বাংলালিংক নির্ধারিত গতিতে সেবা দিলেও পরীক্ষায় উর্ত্তীণ হতে পারে নি রাষ্ট্রীয় অপারেটর টেলিটক। নীতিমালা অনুযায়ী, থ্রিজি সেবায় সর্বনিম্ন ডাউনলোড গতি সেকেন্ডে দুই মেগাবাইট রাখতে হয়। পরীক্ষায় দেখা গেছে, গ্রামীণফোনের ডাউনলোড গতি ছিল সেকেন্ডে ২ দশমিক ৮৭, রবির ২ দশমিক ৬৭ ও বাংলালিংকের ২ দশমিক ৪০ মেগাবাইট। অথচ টেলিটকের গতি পাওয়া গেছে সেকেন্ডে ১ দশমিক ৪৯ মেগাবাইট।

ইন্টারনেট সেবায় কাঙ্খিত গতি দিতে ব্যর্থ হলেও কলড্রপের হার নির্ধারিত সীমার মধ্যেই রয়েছে সব অপারেটরের ।


লালসবুজের কণ্ঠ/জে.সি

2Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর