1. [email protected] : News room :
ফিঙ্গারের জন্য ১৫‘শ থেকে ৩ হাজার টাকা, ওপেন সিক্রেট, জয়পুরহাট পাসপোর্ট অফিসে - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন

ফিঙ্গারের জন্য ১৫‘শ থেকে ৩ হাজার টাকা, ওপেন সিক্রেট, জয়পুরহাট পাসপোর্ট অফিসে

  • আপডেটের সময় : শনিবার, ২৫ জুন, ২০২২

জয়পুরহাট প্রতিনিধি;


অতিরিক্ত টাকা ছাড়া মিলছেনা জয়পুরহাটে আঞ্চলিক পাসপোর্ট অফিসের সেবা। দালাল অথবা অফিসের অসাধু কর্মকর্তা কর্মচারিদের আবেদন পত্র ভুল সহ নানা কৌশলে ফিঙ্গার বা অনন্য সেবা নিতেই সরকারি নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত ১৫ শত টাকা থেকে ৪ হাজার টাকা পর্যন্ত দিতে হচ্ছে।

এ অফিসে অনিয়মই যেন নিয়ম হয়ে দাড়িয়েছে । সব কিছু জেনেও আমলে নিচ্ছেন না জয়পুরহাট আঞ্চলিক পাসপোট কর্মকর্তা ।

সরেজমিনে দেখা যায়, দেশের দারিদ্র নারী- পুরুষদের আত্বনির্ভশীল করার লক্ষে সহজে বিদেশে গিয়ে কর্মসংস্থান করে ভালো আয়ে স্বাবলম্বি হবেন।

কেউবা চিকিৎসার জন্য পারি দেন বিদেশে। বিদেশ যাত্রার প্রথম ধাপই হচ্ছে পাসপোর্ট করা। ২০১১ সালে গ্রাহকসেবা নিশ্চিত করতে প্রতিষ্ঠিত হয় জয়পুরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিস।

কিন্তু এখানে সেবা নিতে আসা গ্রাহকরা দালালদের মাধ্যম অথবা পাসপোর্ট অফিসের কিছু অসাধু কর্মকর্তা কর্মচারিদের নানা কৌশলে বাড়তি টাকায় পাসপোর্ট করাসহ ভোগান্তির শিকার হচ্ছে প্রতিনিয়তই।

বর্তমানে পাসপোর্ট করতে সরকারি নির্ধারিত ৫ বছরের জন্য সাধারণ ৬৩২৫ ও ১০ বছরের জন্য ৮০৫০ এবং জরুরি ৫ বছরের জন্য ৮৬২৫ ও ১০ বছরের জন্য ১০৩৫০ টাকা ফি নির্ধারণ করেছে সরকার।

কিন্তু পাসপোর্ট করতে আসা ব্যাক্তিদের আবেদন পত্র ত্রুটি সহ নানা কৌশলে সরকারি নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে পাসপোর্ট করতে আসা ব্যাক্তিদের।

আর অফিসের ওপেন সিক্রেট হয়ে দাড়িয়েছে ফিঙ্গারের ১৫ শত টাকা থেকে ৩ হাজার টাকা পর্যন্ত বাধ্যতা মূলক । তাদের অতিরিক্ত টাকা না দিলে ভোগান্তি যেন পিছু ছাড়ে না তাদের।

কালাইয়ের জাহিদ হাসান, ক্ষেতলালের আলআমিন ও উজ্জল, জামালগঞ্জের কামরুজ্জামান, সদরের গোয়াবাড়ি ঘাটের নোমান হোসেন, দোগাছীর রবিউল ইসলাম ও তাদের সাথে পাসপোর্ট করতে আসা তাদের পরিবারের অনেকে বলেন, সরকারি নির্ধারিত ফি জমা দেওয়ার পর পাসপোর্ট অফিসে ফিঙ্গারের জন্য পনেরোশ থেকে তিন হাজার পর্যন্ত টাকা দিয়ে আমরা ফিঙ্গার সম্পূর্ন করলাম।

আমরা গ্রামের মানুষ এত কিছু বুঝিনা। বিভিন্ন লোক বা দালাল মাধ্যমে আমাদের কাজ করতে হয়।

পাচঁবিবির শফিকুল ইসলাম বলেন, আমি পাসপোর্ট করতে এসে ভুল বেড় করে সরকারি ফি এর চেয়ে আরো ৪ হাজার টাকা অতিরিক্ত চায়। আমি দিতে না চাইলে পাসপোর্ট হবেনা ফাইল আটকে যাবে সহ বিভিন্ন রকম কথা বলে।

পরে আমাদের এলাকার এমপির স্ত্রীকে দিয়ে ফোন দিয়ে সে কথা বলার পর ফাইল জমা দেই।

জয়পুরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মোঃ রফিকুল ইসলাম খানের কাছে এসব অভিযোগের বক্তব্য নিতে তার অফিসে গেলে তিনি হেসে বলেন এসব রেকর্ড করতে হবেনা, আপনারা এমন করলে আমরা কেমন কাজ করবো, বলে তিনি হাত দিয়ে ক্যামেরা বন্ধ করে দেন ও আমাদের লোক আপনাদের সাথে কথা বলতেছে এগুলো করা লাগবে না। তার পরে বারবার বক্তব্য জানতে চাইলে তিনি কথা বলতে রাজি হননি।


আরমান/তন্বী

3Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর