1. [email protected] : News room :
ফজলি আম রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ উভয়ের - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪৩ পূর্বাহ্ন

ফজলি আম রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জ উভয়ের

  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৪ মে, ২০২২

রাজশাহী প্রতিনিধি:


ফজলি আমের ভৌগলিক নির্দেশক (জিআই) স্বত্ব নিয়ে টানাপোড়েনের অবসান হলো। এটিকে ‘রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার আম’ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে।

পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার (অতিরিক্ত সচিব) জনেন্দ্র নাথ সরকার সোমবার বিকালে জিআই নিয়ে নতুন এই সিদ্ধান্ত দিয়েছেন।

‘এই রায়ে কোনও পক্ষের আপত্তি থাকলে আগামী দুই মাসের মধ্যে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের শরণাপন্ন হওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। কোনও পক্ষের আপত্তি না থাকলে দুই মাস পর ফজলি আমের নতুন জিওগ্রাফিক্যাল ইনডিকেশন বা ভৌগোলিক নির্দেশক (জিআই) গেজেটে প্রকাশিত হবে।’

এর আগে গত বছরের ৬ অক্টোবর ফজলি আমকে রাজশাহীর জিআই পণ্য হিসেব স্বীকৃতি দিয়ে জার্নাল প্রকাশ করে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর। এতে আপত্তি জানায় চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশন। এ নিয়ে সোমবার ঢাকায় দুপক্ষের শুনানি হয়।

শুনানিতে অংশ নেন রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন। তিনি জানান, তারা তিনজন এবং চাঁপাইনবাবগঞ্জ কৃষি অ্যাসোসিয়েশনের ছয়জন ছিলেন। সকালে শুনানিতে দুপক্ষই নিজেদের পক্ষে দালিলিক প্রমাণপত্র উপস্থাপন করে। বিকালে নতুন সিদ্ধান্ত জানানো হয়।

তিনি জানান, রাজশাহী বিভাগের নাম বলে জিআইয়ে ‘রাজশাহী’ শব্দটি আগে থাকবে। তারপর একটি হাইফেন দিয়ে চাঁপাইনবাবগঞ্জের নাম থাকবে। এটি ‘রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ফজলি আম’ হিসেবে জিআই পাবে।


কেয়া/এআর

 

84Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর