1. [email protected] : News room :
পশুর হাটে খুঁটি পোঁতার উৎসব, ভাড়া ১০০ টাকা - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

পশুর হাটে খুঁটি পোঁতার উৎসব, ভাড়া ১০০ টাকা

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ:


বিশাল খেলার মাঠ। এ মাঠেই বসছে অস্থায়ী পশুর হাট। এ উপলক্ষে হাজারখানেক খুঁটি পোঁতা হয়েছে গরু বাঁধার জন্য। কেউ গরুর মালিক; আবার কেউ বা মালিক সেজে খুঁটি পুঁতে রেখেছেন। নিজে গরু না আনলেও অন্যদের সুযোগ দেবেন।তবে ফ্রিতে নয়, ভাড়ায়। এমন উদ্দেশ্য নিয়েই খুঁটি পোঁতার মহোৎসব শুরু হয়েছে ময়মনসিংহের নান্দাইলের চণ্ডীপাশা সরকারি উচ্চ বিদ্যালয় খেলার মাঠে।

গতকাল মঙ্গলবার সকালে ও বিকেলে ওই মাঠে গিয়ে দেখা গেছে, বাঁশ ও কাঠের খুঁটি হাতে নিয়ে পুরো মাঠে ঘোরাফেরা করছেন অনেকেই। দুদিন আগে থেকেই প্লাস্টিকের ব্যাগে খুঁটি ও হাতুড়ি নিয়ে এসে যে যাঁর মতো খুঁটি পুঁতেছেন। সেগুলো বিভিন্ন রঙের কাপড় বা পলিথিন মুড়িয়ে রাখা হয়েছে চিহ্নিত করার জন্য।

কদ্দুস নামে একজন বলেন, ‘আমি গরু আনবাম একটা। তয় পরিচিত কেউ যদি আনে, তারেও দুইডা খুডি দেয়াম। এর লাইগ্যা গরু বেছার পর হেইলা যদি খুশি অইয়া কিছু দেয় তা অইলে নেয়াম। ’

এই ধরনের অবস্থা দেখা গেছে অনেকের ক্ষেত্রেই। কেউ বলেন না যে নিজে গরু আনবেন না। সবাই নিজের গরু আনবেন বললেও খোঁজ নিয়ে জানা গেছে, খুঁটি বাণিজ্যই আসল উদ্দেশ্য। প্রতি খুঁটি ১০০ টাকা করে ভাড়া দেওয়ার চক্র আছে সব জায়গায়। তাঁরা একেক জন ১০-১২টি খুঁটি পুঁতে রেখে ভাড়ায় খাটান।

ভাটি সাভার গ্রামের মমরোজ আলী জানান, তিনি হাটে এসেছিলেন জায়গা দেখতে। প্রায় দুই লাখ টাকা মূল্যের একটি গরু আনবেন। এখন মাঠে এসে দেখেন কোনো জায়গা নেই। কোথায় গরু এনে বাঁধবেন—এমন জায়গা পাচ্ছেন না।

এ বিষয়ে হাটের ইজারাদার দেলোয়ার হোসেন দিলু দাবি করেন, ‘এখানে গরুর মালিকরাই খুঁটি পুঁতছে। এ ছাড়া যত বেশি খুঁটি তত গরু হবে, এটা নিশ্চিত। এতে সকলেরই লাভ। ’


লালসবুজের কণ্ঠ/এআর

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর