1. [email protected] : News room :
নড়িয়া পৌরসভার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল দশা - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

নড়িয়া পৌরসভার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল দশা

  • আপডেটের সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২

শরীয়তপুর প্রতিনিধি


নড়িয়া পৌরসভার রাস্তা দীর্ঘদিন ধরে বেহাল দশা। এ পৌরসভার অধিকাংশ রাস্তা ,খন্দ, ভাংগাচুরা ও চলাচলের অযোগ্য। এ সকল রাস্তা দিয়ে যাতায়াত করতে চরম ভোগান্তিতে পরতে হচ্ছে পৌরসভার নাগরিকদের।

তবে পৌরসভার প্রকৌশলী বলছেন, বাজেট না থাকার কারনে কাংখিত উন্নয়ন করা সম্ভব হচ্ছে না। নড়িয়া পৌর মেয়র বলছেন, প্রকল্প জমা দেওয়া হয়েছে অনুমোদন পেলে রাস্তা ঘাটের উন্নয়ন করা যাবে। নড়িয়া পৌরসভার ৭ নং ওয়াডের্র কাউন্সিলর মো. আলী সৈয়াল ও নড়িয়া পৌরসভা সুত্রে জানা যায়, ১৯৯৮ সালের ১৫ মার্চ ১১ কিলোমিটার আয়তনের এ পৌরসভাটি গঠিত হয়। ৩ অক্টোবর ২০১১ সালে এ পৌরসভাটি ২য় শ্রেনীতে উন্নিত হয়।

বিভিন্ন স্কুল কলেজের ছেলে মেয়েদের পড়তে হচ্ছে নানা ভোগান্তিতে। এ রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অসুস্থ রোগীকে হতে হচ্ছে আরো অসুস্থ। এ পৌরসভার ১ নং ওয়ার্ডের স্বাধীনতা সড়ক মাজেদা হাসপাতাল থেকে বিসমিল্লাহ সড়ক পর্যন্ত রাস্তা। ৯ নং ওয়ার্ডের বাংলা বাজার থেকে লোনশিং রাস্তা, ২ নং ওয়ার্ডের পোষ্ট অফিস থেকে লঞ্চঘাট পর্যন্ত রাস্তা, ৮ নং ওয়ার্ডের বাগবাড়ী স্কুল থেকে গৌরাংগ বাজারের রাস্তা, ৫ নং কলুকাটি জাকির বেপারীর বাড়ী থেকে পদ্মা নদীর ডান তীর রক্ষা বাধ পর্যন্ত ।

(ভায়া সাবেক মেয়র হায়দার চেয়ারম্যানের বাড়ী পর্যন্ত রাস্তা ) ৭ নং ওয়ার্ডের লোনশিং উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে বকুল তলা হয়ে চাকধ পর্যন্ত, ১ নং ওয়ার্ডের শিল্পকলার সামনে থেকে খোকন বেপারীর বাড়ী পর্যন্ত, নিতাই বাজার থেকে বাংলা বাজার পযন্ত রাস্তা, উপজেলার নির্বাহী কর্মকর্তার বাস ভবনের সামনে থেকে ঘড়িসারের রাস্তা পর্যন্ত রাস্তা গুলোর বেহাল দশা। সর্বপরি নড়িয়া পৌরসভার ৮০ শতাংশ রাস্তাই চলাচলের অযোগ্য।

৩০ হাজার ১শ পঞ্চাশ জন জনসংখ্যার মধ্যে নারী ১৫ হাজার ৩শ ১ জন আর পুরুষ ১৪ হাজার ৫শ ৪৯ জন। ঘন বসতি পূর্ন এ পৌরসভায় মাত্র প্রায় ১ কিলোমিটার ড্রেনেজ সুবিধা থাকলে ও অধিকাংশ ড্রেনেজ ব্যবস্থা বন্ধ রয়েছে বছরের পর বছর ধরে। নড়িয়া পৌরসভার ৫ নং ওয়ার্ডের বাসিন্দা কবির মিয়া, মহসিন আলী বলেন, আমাদের নড়িয়া পৌর এলাকার রাস্থা ঘাটের অবস্থা খুবই খারাপ। এখানে রিক্স্রা অটোরিক্সায় সুস্থ মানুষ যাতায়াত করলে অসুস্থ হয়ে যায়। নড়িয়া পৌরসভার ১ নং ওয়াডের কান্সিলর মো. আবুল বাশার বলেন, আমার এলাকার সাবেক ডেপুটি স্পীকার, আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী বার বার নির্বাচিত সাবেক সংসদ সদস্য প্রয়াত কর্ণেল (অব) শওকত আলীর বাড়ীর সামনের রাস্থাটি স্বাধীনতা সড়কসহ বিভিন সড়কের বেহাল দশা।

এ রাস্তা দিয়ে কোন রকম যা বাহন চলাচল করতে পারে না। বার বার মেয়রকে বলে ওরাস্তাটি করাতে পারছি না। নড়িয়া পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী খন্দকার ফিরোজ আহাম্মেদ বলেন, আমাদের পৌরসভার সারা বছরের বাজেট মাত্র ৭০ লাখ টাকা।

যা দিয়ে আমরা তেমন উন্নয়ন কাজ করতে পারছি না। আমরা বিভিন্ন প্রকল্প জমা দিয়েছি সে গুলোর অনুমোদন পেলে উন্নয়ন করতে পারবো। নড়িয়া পৌরসভার মেয়র এ্যাডভোকেট আবুল কালাম আজাদ বলেন, রাস্তাঘাটের অবস্থা খুবই খারারের কথা স্বীকার করে প্যানের মেয়র, ২ নং ওয়ার্ডের কাউন্সিলর ও পৌরসভার আওয়ামীরীগের সাধারন সম্পাদক জাফর শেখ বলেন, আমি এ বিষয়ে কিছুই বলতে পারবো না।

আমরা রাজনৈতিকের সাথে জড়িত। নড়িয়া পৌরসভার মেয়র এ্যাভোকেট আবুল কালাম আজাদ বলেন, নড়িয়া পৌরসভার রাস্তা ঘাটের জন্য বিভিন্ন প্রকল্প আমরা জমা দিয়েছি। প্রকল্প অনুমদোন পেলে আমরা কাজ করবো।

নাসির/স্মৃতি

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর