1. [email protected] : News room :
তালের আঁশের তৈরি তৈজসপত্র যাচ্ছে বিভিন্ন দেশে - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

তালের আঁশের তৈরি তৈজসপত্র যাচ্ছে বিভিন্ন দেশে

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২

নিউজ ডেস্ক,লালসবুজের কণ্ঠ:


বগুড়া জেলার কাহালু উপজেলার পাইকড় ইউনিয়নের পাঁচখুর গ্রাম। সারি সারি তালগাছে ঘেরা এই গ্রামটিতে তাল গাছের আঁশ দিয়েই তৈরি হচ্ছে হরেক রকম বাহারী তৈজসপত্র। কেউ পেশা আবার কেউ শখের বসে ঘরে বসেই তৈরি করছেন সৌখিন এসব পণ্য। এই গ্রামের নারী পুরুষ থেকে শুরু করে শিক্ষার্থীরাও অবসর সময়ে তাল গাছের আঁশ দিয়ে পণ্য তৈরি করছেন।

গ্রামের প্রবেশ করতেই তাল গাছের আঁশ শুকাতে দেখা যায় এক নারীকে। হাঁটতে হাঁটতে দেখা মিললো— একদল নারী বসে তালের আঁশ দিয়ে তৈরি করছেন বাহারি পণ্য।

কথা হয় হাসিদার (৪০) নামের এক নারীর সঙ্গে। তিনি জানান— তার স্বামী দেশের বাইরে থাকেন, তিনি সংসারের কাজের ফাঁকে ফাঁকে এই তালের আঁশ দিয়ে তৈরি করেন বিভিন্ন পণ্য।

তিনি বলেন, এই আঁশ দিয়ে প্রতিদিন তিন থেকে চারটি টেবিল ম্যাট বানাই। একটা ম্যাটে ৩৫-৪০ টাকা পাই। প্রতিদিন ১০০-১৫০ টাকা আয় হয়।

স্থানীয়রা জানান, এই গ্রামের নারীদের হাতে তৈরি সামগ্রী এলাকায় তেমন বিক্রি না হলেও, অন্যান্য দেশে এর কদর রয়েছে। দিন দিন পণ্যের চাহিদা বাড়তে থাকায় এখন প্রায় তিনশ পরিবার এই তালের আঁশ দিয়ে একশর বেশি রকমের সামগ্রী তৈরি করে থাকেন।

তারা জানান, গ্রামের প্রায় সব বাড়িতেই তালের আঁশ দিয়ে বিভিন্ন সামগ্রী তৈরি হয় বছরের বারো মাস। তাল গাছের গোড়ার অংশ থেঁতলে বাঁশের চিমটা দিয়ে আঁশ বের করে, তা রোদে শুকানোর পর তৈরি করা হয় হরেক রকম তৈজসপত্র। সাংসারিক ছোটখাটো কাজে ব্যবহারের জন্য ও ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে এসব সৌখিন তৈজসপত্র তৈরি করে স্বচ্ছল হয়েছেন এ গ্রামের অনেকেই। আশপাশের গ্রামেও ছড়িয়ে পড়েছে এ হস্তশিল্পের কাজ। রপ্তানি হচ্ছে জার্মানী, ফ্রান্স, মালয়েশিয়াসহ ১০টিরও বেশি দেশে।

পাঁচখুর গ্রামের তৈরি এইসব পণ্য সংগ্রহ করে রফতানিকরকদের মধ্যে সরবরাহ করেন কাহালু উপজেলার পাইকড় ইউনিয়নের মো. ই্উনুস আলী। তিনি জানান, পাঁচখুর গ্রামের এই শিল্প প্রায় শত বছরের। আগে দেশের মধ্যে বিক্রি হতো। এখন দেশ ছাড়িয়ে জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, পোল্যান্ড, সুইজারল্যন্ড, ইন্দেনেশিয়া ও মধ্যপ্রাচ্যের অনেক দেশে রফতানি হচ্ছে। আসছে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা। শুধু পাঁচখুড় থেকে মাসে লক্ষ লক্ষ টাকার পণ্য বগুড়া জেলার শেরপুরে অবস্থিত ক্লাসিক প্রতিষ্ঠানের মাধ্যমে রফতানিকারকরা কিনে নিয়ে বিভিন্ন দেশে পাঠাচ্ছেন।

ইউনুস আলী জানান, মাঝারি বয়সের তাল গাছ থেকে পাতা সংগ্রহ করা হয়। পাতার ডাটা (স্থানীয় ভাষায় ডাকুর) হাতুড়ি দিয়ে থেঁতলে নেওয়া হয়। তা থেকে সংগৃহীত আঁশ রোদে শুকানো হয়। শুকনো আঁশ দিয়ে একটির সাথ অপরটি পেঁচিয়ে বুননের মাধ্যমে বিভিন্ন আকার রূপ দেওয়া হয়। ঘর সাজানোর সৌখিন এই সকল পণ্য এক দিকে যেমন দেখতে সুন্দর, তেমনি পরিবেশবান্ধব। এগুলো সহজেই মাটির সাথে মিশে যায়।

ইউনুস বলেন, ‘আমার বাবাও এই পেশায় যুক্ত ছিলেন ৪৫-৫০ বছর ধরে। এখন বয়স বেড়ে যাওয়ায় তিনি আর এই সব তৈরি করতে পারেন না। এখন বাবার পেশাটাকে ধরে রাখতে আমি এই পেশায় যুক্ত হয়েছি। তবে আমি তৈরি করি না। কর্মীদের মাধ্যমে তৈরি করিয়ে বিক্রি করি। আমি এই পেশায় এসেছি ২০ বছর হলো।’

তিনি বলেন, ‘প্রথমে ১ থেকে ২ লক্ষ টাকা পুঁজি খাটাই। ধীরে ধীরে বাড়িয়ে বর্তমানে ১০ লক্ষ টাকা পুঁজি খাটাচ্ছি। আমার সব খরচ বাদ দিয়ে মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা ঘরে আসে। আমি স্বচ্ছলভাবে সংসার চালাতে পারি।

‘আমাদের পাঁচখুর গ্রামে বেকার নেই বললেই চলে। ছোট-বড় সবাই কম বেশি এইসব পণ্য তৈরি করে অর্থ উপার্জন করছে।’

কথা হয় বৃষ্টি নামের এক কর্মীর সাথে। তিনি বলেন, ১২ বছর ধরে এ কাজ করছি। গৃহস্থালি কাজের পাশাপাশি এ কাজ করে দিনে আয় হয় গড়ে ২০০ টাকা।

একই গ্রামের আসমা খাতুন (৪০) বিয়ের আগে থেকেই এ কাজ করছেন। আসমা তার এই রোজগারে সংসার আগলে রেখেছেন। তার স্বামীর রোজগারের সঙ্গে তার আয় যোগ করে মেয়ের পড়ালেখা আর অন্যান্য খরচ চালাচ্ছেন তিনি।

আসমা বলেন, ‘এখন তো আমি আমার শখ পূরণ করি নিজের রোজগারের টাকায়।’

বৃষ্টি আর আসমার মতোই পাঁচখুর গ্রামে ছোট বেলা থেকেই তালের আঁশ দিয়ে টুপি, টেবিল ম্যাট, ঝুড়িসহ নানা ধরনের খেলনা বানাচ্ছেন পারভীন খাতুন, কুলসুম বিবি, মায়া বেগম, লাভলী বেগম ও মিনারা বেগম।

তাদের অভিযোগ, ‘কাজের যে কষ্ট, তার তুলনায় আমরা দাম পাই না। পণ্যের আকারের ওপর ভিত্তি করে কখনো ৪০ আবার কখনো ৫০ টাকা পাই।’

বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প (বিসিক) বগুড়ার উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মাহফুজুর রহমান বলেন, এই গ্রাম সম্পর্কে আমি শুনেছি। তারা কোনোদিন সহযোগিতার জন্য বিসিকে আসেনি। তারা বিসিকে আসলে নীতিমালা অনুযায়ী তাদের সহযোগীতা করবো এবং আমি পর্যায়ক্রমে এই গ্রাম পরিদর্শন করে প্রয়োজনীয় সহযোগীতা করবো।


লালসবুজের কণ্ঠ/এস.আর.এম.

36Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর