1. [email protected] : News room :
টুঙ্গিপাড়ায় গর্ভবতী ও কিশোরীদের স্বাস্থ্যসেবা বন্ধের আশংকা - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন

টুঙ্গিপাড়ায় গর্ভবতী ও কিশোরীদের স্বাস্থ্যসেবা বন্ধের আশংকা

  • আপডেটের সময় : বুধবার, ২০ জুলাই, ২০২২

গোপালগঞ্জ প্রতিনিধি:


গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকার বদলী হয়েছে। কিন্তু ওই পদে কাউকে দেয়া হয়নি। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ উপজেলা টুঙ্গিপাড়ার গর্ভবতী মা ও কিশোরীদের স্বাস্থ্য সেবা বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

টুঙ্গিপাড়া উপজেলা মা ও শিশু কল্যাণ কেন্দ্র সূত্রে জানা গেছে, কেন্দ্রটিতে পরিবার কল্যাণ পরিদর্শিকা ৪টি পদ রয়েছে। কিন্তু সংযুক্তিতে কর্মরত রয়েছে পরিবার কল্যাণ পরিদর্শিকা হোসনেআরা বেগম। তিনি আন্তরিকতার সাথে স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন উপজেলার গর্ভবতী মা ও কিশোরীদের। তাকে গোপালগঞ্জ ২০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বদলীর আদেশ দেয়া হয়েছে। সেখানে নতুন কাউকে পদায়ন করা হয়নি। এতে মায়েদের মাতৃত্বকালীন চেকআপ, প্রসবকালীন সেবা, কিশোরী সংক্রান্ত স্বাস্থ্য সেবা পরিবার পরিকল্পনা পদ্ধতি ও গাইনি সংক্রান্ত সেবা সম্প‚র্ণ বন্ধ হওয়ার আশঙ্কা করেছেন উপজেলার মা ও কিশোরীরা।

শ্রীরামকান্দি গ্রামের মিতা খানম বলেন, পরিদর্শিকা হোসনে আরা বেগম মা ও কিশোরীদের প্রশংসনীয় ভাবে স্বাস্থ্য সেবা দিচ্ছেন। ওনাকে বদলি করা হয়েছে। এখানে নতুন কাউকে ওই পদে দেয়া হয়নি। এতে গর্ভবতী মায়েরা সেবা থেকে বঞ্চিত হওয়ার আশংকা দেখা দিয়েছে। তাই প্রধানমন্ত্রীর নিজ উপজেলা টুঙ্গিপাড়ায় নতুন ১ জন পরিদর্শিকা পদায়নের দাবি জানিাচ্ছি। নতুন পরিদর্শিকা না দিয়ে কর্মরত পরিদর্শিকাকে বদলি করা চলবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক পাটগাতী গ্রামের একাধিক কিশোরী বলে, গোপনীয় শারীরিক সমস্যা একজন পুরুষ চিকিৎসকের কাছে স্বাচ্ছন্দে বলা যায়না। এ জন্য মা ও শিশু কল্যাণ কেন্দ্রের নারী চিকিৎসকের কাছে আমরা চিকিৎসা সেবা নিতে যাই। সেখানে নতুন কাউকে পদায়ন না করে পরিদর্শিকাকে বদলি করা হয়েছে। এতে আমরা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হব।

এ বিষয়ে টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রের চিকিৎসা কর্মকর্তা ডঃ মেহেরুন্নেসা বলেন, আমি বর্তমানে মাতৃত্বকালীন ছুটিতে রয়েছি। বদলীর আদেশ সম্পর্কে কিছু জানি না। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ উপজেলায় নতুন কাউকে পদায়ন না করে পরিদর্শিকাকে বদলি করা ঠিক হবে না। এতে গর্ভবতী মা ও কিশোরীদের স্বাস্থ্য সেবা বন্ধের আশঙ্কা থাকে।

এ ব্যাপারে গোপালগঞ্জ পরিবার পরিকল্পনার অধিদপ্তরের উপপরিচালক মনিরুজ্জামান বলেন, পরিদর্শিকা হোসনে আরাকে শারিরীক অসুস্থতার জনিত কারণে গোপালগঞ্জে বদলি করা হয়েছে। মামলা সংক্রান্ত জটিলতায় নতুন নিয়োগ বন্ধ রয়েছে। দ্রুত টুঙ্গিপাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রে নতুন পরিদর্শিকা দেয়া হবে। পদটি ফাঁকা রাখা হবে না।


দুলাল/এআর

14Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর