1. [email protected] : News room :
জেলা শহরের খাল গিলে খাচ্ছে প্রভাবশালীরা,সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:৫২ পূর্বাহ্ন

জেলা শহরের খাল গিলে খাচ্ছে প্রভাবশালীরা,সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা

  • আপডেটের সময় : রবিবার, ২৪ জুলাই, ২০২২

শরীয়তপুর প্রতিনিধি


শরীয়তপুর পৌরশহরের খাল গুলি অধিকাংশ গিলে খাচ্ছে স্থানীয় প্রভাবশালীরা। অধিকাংশ সড়ক ভাংগা চুরা এবং সামান্য বৃষ্টিতেই এ পৌরশহরে চরম জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে চরম দুর্ভোগে পড়েছে পৌরবাসী। প্রথম শ্রেণির হলেও সে অনুযায়ী কোনো নাগরিক সুবিধা পাচ্ছে না পৌরবাসী।

ড্রেনেজের অভাবে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে তলিয়ে যায় শহরের গুরুত্বপূর্ণ পাকা সড়ক, বসতবাড়ির। তবে শরীয়তপুর পৌরসভার মেয়র বলছেন অপরিকল্পিত বাড়িঘর তোলার কারণে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পুরাতন ড্রেনগুলো শিগগিরই সংস্কার করা হবে ।

পৌরসভার ১ নং ওয়ার্ডের সাবনুর মার্কেট এলাকার আব্দুর রব সিকদার, সালাম খান ও স্থানীয় সুত্রে জানা যায়, শরীয়তপুর পৌর শহরের সরকারী কীতিনাশা নদী থেকে চর পালং হয়ে চৌরঙ্গী খাল,কোটা পাড়া ভায় পালং স্কুল খাল সহ ভিভিন্ন খাল গুলো গিলে খেয়েছে প্রভাবশালীরা।

এসব খালের উপর অনেকে সেটেছেন বড় বড় অট্রালিকা। পাশাপাশি এ শহওে থাকা শত শত বছরের পুরানো শতাধিক পুকুর ও ভরাট হয়ে গেছে। পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দিয়েছে ।এ বিপুলসংখ্যক জনগোষ্ঠীর এ পৌর শহরে রয়েছে মাত্র ৪ কিলোমিটার ড্রেনেজ ব্যবস্থা। এর বাইরে কিছু ড্রেনেজ আছে, যার ৯০ শতাংশই রক্ষণাবেক্ষণের অভাবে
অকেজো ও ভরাট অবস্থায় রয়েছে। ফলে সামান্য বৃষ্টিতেই পানির নিচে তলিয়ে যায় পৌর শহরের অধিকাংশ এলাকা।

শরীয়তপুর পৌর শহরের পাকারপাথা থেকে ডাকবাংলো সড়[ক, শরীয়তপুর সরকারী কলেজ থেকে স্বর্নঘোষ, ডাক বাংলো থেকে পালং উত্তর বাজার, রাজ গঞ্জ ব্রীজ থেকে রাজগঞ্জ বাজার, ধানুকা থেকে রাজগঞ্জ বাজার, শাবনুর র্মাকেট
এলাকার সামনে ,পালং স্কুল থেকে দাসার্তা রাস্তা সহ পৌরসভা এলাকার অধিকাংশ রাস্তার বেহাল দশা। এ কারনে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে পৌরবাসীকে।

গত কয়েক দিনের বৃষ্টির কারণে শরীয়তপুর শহরের ১নং ওয়ার্ডের শাবনুর মাকেট এলাকা, শান্তি নগর, নিরালা আবাসিক এলাকা, কোতোয়ালবাড়ি রোড, কলেজ রোড,পাহাড় কান্দি এলাকা, এ ছাড়া পুলিশ লাইন এলাকা, কাশাভোগ, নিলকান্দী, স্বর্ণঘোষ, বেপারীপাড়া, চর পালং এলাকাসহ পৌরসভার অধিকাংশ নিচু এলাকা বৃষ্টির পানিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

শরীয়তপুর পৌরসভার শান্তিনগর এলাকার রোকেয়া বেগম বলেন, গত কয়েকদিনের দিনের বৃষ্টিতে আমাদের রোড ঘাটে পানি উঠেছে। এ বিষয়ে মেয়র ও স্থানীয় কাউন্সিলরদের কাছে বারবার গিয়েও আমরা কোনো সুফল পাচ্ছি না।

১ নং ওয়াডের শাবনুর মার্কেট এলাকার বাসিন্দা কালাম খান বলেন, আমাদের পৌর শহরের রাস্তা ঘাটের বেহাল দশা। চলাচলের অনুপোয়োগী। বছরের পর বছর রাস্থা গুলো ভাংগা চুড়া থাকলেও কেউ সংস্কার করছে না। চর পালং এর বাসিন্দা সেলিমা রাশিদা বলেন, পচা দুর্গন্ধযুক্ত পানির কারণে ঘরে শান্তিতে বসবাস করতে পারছি না। মশা মাছির যন্ত্রনায়
কারনে মারাত্মক রোগ-ব্যাধির আশঙ্কা করছি।

নিরালা আবাসিক এলাকার বাসিন্দা করিম বেপারী, আতিক মিয়া বলেন, আমরা পৌরসভার প্রাণকেন্দ্রে বসবাস করলেও কোনোরকম নাগরিক সুবিধা পাচ্ছি না। প্রতি বছর আমরা অতিরিক্ত পৌর কর দিচ্ছি। অথচ সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা সৃষ্টি হয়।

শরীয়তপুর পৌরসভার মেয়র অ্যাডভোকেট পারভেজ রহমান জন বলেন, সরকারী নিয়ম নীতি না মেনে স্থানীয় বাসিন্দা রা বাড়ী ঘর নির্মান করার কারনে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। পুরাতন ড্রেনগুলো সংস্কার করা হবে। সামনে কিছু প্রজেক্ট আছে। তাতে কিছু ড্রেন ধরা আছে। সেগুলো হলেই জলাবদ্ধতা কমে আসবে। আর পর্যায় ক্রমে সরকারীখালগুলো উদ্ধার করা হবে।

নাছির/স্মৃতি

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর