1. [email protected] : News room :
জীবনের ঝূঁকি নিয়ে নামাজ আদায় করেন মসুল্লীরা - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩৪ অপরাহ্ন

জীবনের ঝূঁকি নিয়ে নামাজ আদায় করেন মসুল্লীরা

  • আপডেটের সময় : বুধবার, ৬ এপ্রিল, ২০২২

লালসবুজের কণ্ঠ, নীলফামারী


মনোযোগ, একাগ্রতা বা ধ্যান নয়, মনে উৎকন্ঠা আর মৃত্যু ভয় নিয়ে নামাজ আদায় করেন নীলফামারী কেন্দ্রীয় বড় মসজিদের মসুল্লীরা। সংরক্ষিত পুরাকীর্তির তালিকায় স্থান পাওয়ায় সংষ্কার করা যাচ্ছেনা দেড়শ বছরের পুরনো ঝুঁকিপূর্ণ এই মসজিদটি। তবুও জীবনের ঝূঁকি নিয়ে এই মসজিদেই নামাজ আদায় করেন মসুল্লীরা।

তাই মসুল্লীদের জীবনের নিরাপত্তায় ঐতিহ্যবাহী এই মসজিদটি সংষ্কারের দাবি মসুল্লী ও মসজিদ কমিটির। তবে প্রত্নতত্ত্ব বিভাগের দাবি, খুব দ্রুতই পরিদর্শণ করে মসজিদটি সংষ্কারে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হবে।

উত্তরের জেলা শহর নীলফামারীর প্রাণকেন্দ্রে অবস্থিত কেন্দ্রীয় বড় মসজিদটি। ঐতিহ্যবাহী এই মসজিদটি ঠিক কত বছর আগে নির্মাণ করা হয়েছে, তার সঠিক কোন তথ্য জানা যায়নি। তবে বর্ষীয়ানদের দাবি, অন্তত দেড়শ বছর আগে নির্মাণ করা হয়েছে ঐতিহ্যবাহী এই মসজিদটি।

মসজিদের মসুল্লি শহরের সবুজপাড়া এলাকার ইয়াসিন আলী (৯০) বলেন, “মসজিদটি ঠিক কবে প্রতিষ্ঠিত হয়েছে তা বলা সম্ভব না। জ্ঞান হবার পর থেকে দিখছি মসজিদটা এরকম”। প্রগতি পাড়া এলাকা থেকে আসা মসুল্লী মোসলেম উদ্দিন (৭৫) বলেন,“মসজিদটি ঠিক কবে প্রতিষ্ঠিত হয়েছে তার সঠিক কোন ইতিহাস জানা জায়নি। তবে মুরুব্বীদের কাছে শুনেছি অন্তত দেড়শ বছর আগে মসজিদটি প্রতিষ্ঠিত হয়েছে”।

ঐতিহ্যবাহী এই মসজিদটি চমৎকার নির্মাণশৈলীর কারণে অত্যন্ত দৃষ্টিনন্দন। মসজিদের মূল অংশের সামনের দিকে রয়েছে পাঁচটি গম্বুজ। এর মধ্যে চারদিকে চারটি এবং মাঝখানে একটি বড় গম্বুজ। গম্বুজের চারদিকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে চারটি মিনার। গম্বুজগুলো চুন আর সুরকি দিয়ে নির্মিণ করা হয়েছে বলে ধারণা এলাকাবাসীর। গম্বুজগুলোকে দৃষ্টিনন্দন করতে তার উপরে বসানো হয়েছে বাহারী রঙ্গ-বেরঙ্গের অসংখ্য চিনামাটির টুকরা। কালের পরিক্রমায় ঐতিহ্যবাহী এই মসজিদটির গম্বুজগুলোতে দেখা দিয়েছে ফাঁটল। চারটি মিনারের একটি ভেঙ্গে পড়েছে অনেক আগেই। তবুও ভয় আর উৎকন্ঠাকে সঙ্গী করে পাঁচ ওয়াক্ত নামাজে আল্লাহর ডাকে সাড়া দিতে আসেন শত শত মসুল্লী।

শহরের বাবুপাড়া মহল্লার মসুল্লী ওয়ালীউর রহমান বলেন,“নামাজে দাঁড়ালে মনে ভয় কাজ করে কখন কোন দূর্ঘটনা ঘটে। এ কারণে সাধারণ মসুল্লীরা মসজিদের মূল অংশে নামাজ পড়তে যেতে চায়না”।

মসজিদের নিয়মিত মসুল্লী পাবনা পট্টী মহল্লার তৈয়ব উদ্দিন (৫০) বলেন,“মসজিদের মূল অংশটুকু অনেক ঝুঁকিপূর্ণ। যখন নামাজে দাঁড়াই তখন মনে হয় কখন যেন মসজিদটি ভেঙ্গে পড়ছে। এসব চিন্তায় মনে হয় নামাজ মনে হয় কবুল হয়না। মসুল্লীদের জীবনের নিরাপত্তায় খুব দ্রুত মসজিদটি সংষ্কার করা প্রয়োজন”।

জায়গা সংকুলান না হওয়ায় কয়েক বছর আগে সম্প্রসারণ করা হয়েছে দৃষ্টিনন্দন এই মসজিদটি। তবে সম্প্রতি স্থাপনাটি সংরক্ষিত পুরাকীর্তি আওতায় আসায় সংষ্কার করা সম্ভব হয়নি মসজিদের পুরনো অংশটি। মসুল্লীদের জীবনের নিরাপত্তায় এটি সংষ্কারের দাবি করেছেন মসজিদ সংশ্লিষ্টরা।

নীলফামারী কেন্দ্রীয় বড় মসজিদের পেশ ঈমাম মাওলানা খন্দকার আশরাফুল হক নুরী বলেন,“ নামাজ শুরুর আগে মসুল্লীদের ভেতরের মূল অংশে আসার আহবান জানানো হলেও ভয়ের কারণে অনেক মসুল্লী ভেতরে না এসে বাহিরের বর্ধিত অংশেই নামাজ আদায় করেন। এটি মেরামত করা হলে হলে যে কোন সময় বড় কোন দূর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে”।

মসজিদটি ঝুঁকিপূর্ণ স্বীকার করে কমিটির সভাপতি আব্দুস সামাদ বলেন,“২০১৮ সালে মসজিদটি সংষ্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় পূরাকীর্তি হিসেবে অন্তভূক্ত করা হয়। একারণে ঝূঁকি সত্বেও এটির মেরামত করা সম্ভব হচ্ছেনা। আশাকটির প্রত্নতত্ত্ব বিভাগ মসুল্লীদের নিরাপত্তার কথা বিবেচনায় খুব দ্রুত এটি সংষ্কারের উদ্যোগ নেবে”।

তবে চলমান করোনা মহামারীর কারণে মসজিদটি পরিদর্শণ বা সংষ্কার করা সম্ভব হয়নি বলে দাবি প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তা। এ বিষয়ে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের রাজশাহী ও রংপুর অঞ্চলের পরিচালক ড. নাহিদ সুলতানা মুঠোফোনে বলেন,“করোনার কারণে দেশের কোন প্রত্নতত্ত্ব নিদর্শন পরিদর্শণ করা সম্ভব হয়নি। দেশে করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়েছে। আশাকরি খুব দ্রুত নীলফামারী কেন্দ্রীয় বড় মসজিদটি পরিদর্শণ করে প্রয়োজনীয় সংষ্কারের উদ্যোগ নেয়া হবে”।


সাদ্দাম/নীলফামারী/শান্ত

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর