1. [email protected] : News room :
চুল ঝরছে খুব - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

চুল ঝরছে খুব

  • আপডেটের সময় : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২

লালসবুজের কণ্ঠ ডেস্ক


কেবল অযত্নের কারণেই নয়, আরও বিভিন্ন কারণে চুল ঝরতে পারে। যাঁরা ডায়াবেটিস, থাইরয়েড বা বিভিন্ন হরমোনের ভারসাম্যহীনতায় ভুগছেন, তাঁরা অতিরিক্ত চুল পড়ার সমস্যায় ভুগতে পারেন। এ জন্য খুব ভালো হয় বছরে একবার স্বাস্থ্যপরীক্ষা করিয়ে বিশেষজ্ঞের পরামর্শ মেনে চলতে পারলে। তবে চুল পড়া রোধে কিছু ঘরোয়া সমাধান মেনে চলা যেতে পারে।

১/চুল পড়া রোধে ডাবের পানি খেলে উপকার পাওয়া যায়। এতে থাকা ভিটামিন, খনিজ, অ্যামিনো অ্যাসিড চুলের গোড়া মজবুত করে ও চুল স্বাস্থ্য়োজ্জ্বল রাখে।

২/মেথিবাটার সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে মাথার ত্বকে লাগিয়ে এক ঘণ্টা রেখে দিন। এরপর শ্যাম্পু করে চুল শুকিয়ে ফেলুন। এই মিশ্রণ নিয়মিত ব্যবহার করলে চুল গজাবে ও দ্রুত বড় হবে।

৩/মাথার ত্বকে খুশকি থাকলে অনেক বেশি পরিমাণে চুল উঠতে থাকে। এতে অপুষ্টিতে ভুগে চুলের গোড়াও দুর্বল হয়ে পড়ে। খুশকি দূর করতে একটি ডিমের সাদা অংশের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে মাথার ত্বকে ৩০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর চুল স্বাভাবিক নিয়মে শ্যাম্পু করে নিন। এ ছাড়া আধা কাপ টক দইয়ের সঙ্গে ২ টেবিল চামচ লেবুর রস ও ১ টেবিল চামচ মধু মিশিয়ে মাথার ত্বকে লাগালেও উপকার পাওয়া যাবে।

সূত্র: স্টাইলক্রেজ ও হেলথ লাইন

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর