1. [email protected] : News room :
চাঁপাইনবাবগঞ্জে কৃষকের দ্বারপ্রান্তে ভ্রাম্যমান মৃত্তিকা গবেষণাগার - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে কৃষকের দ্বারপ্রান্তে ভ্রাম্যমান মৃত্তিকা গবেষণাগার

  • আপডেটের সময় : রবিবার, ২৯ মে, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:


অধিকাংশ কৃষক ফসল অনুযায়ী জমিতে প্রয়োজনীয় মাত্রায় সার ব্যবহার করছেন কিন্তু মাটি পরীক্ষার বেশকিছু সারের অপব্যবহার ধরা পড়ছে। এতে করে যেমন মাটির স্বাস্থ্যের ভারসাম্য নষ্ট হচ্ছে তেমনি মাত্রাতিরিক্ত সার প্রয়োগের ক্ষেত্রে মাটির উর্বরতা নষ্ট হচ্ছে।

কৃষকদের উদ্বুদ্ধ করতে চাঁপাইনবাবগঞ্জে ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগার কাজ শুরু করেছে। মৃত্তিকাসম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের আধুনিক যন্ত্রপাতির মাধ্যমে ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগারে কৃষকের মাটি পরীক্ষা করা হবে।

মাটি পরীক্ষার কাজে নিয়োজিত রয়েছেন রাজশাহী বিভাগীয় গবেষণাগারের বৈজ্ঞানিক কমকর্তা মাহমুদুল হাসান চৌধুরী ও মো. নাজিম উদ্দিন।

মৃত্তিকাসম্পদ উন্নয়ন ইনস্টিটিউট চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ নুরুল ইসলাম জানান, কৃষক সেবা পৌঁছে দেয়ার লক্ষে ভ্রাম্যমান মৃত্তিকা পরীক্ষাগারে খরিপ মৌসুমে মাটি পরীক্ষার মাধ্যমে জমিতে প্রয়োজনীয় উপাদান রক্ষাসহ উৎপাদন খরচ কমানো সম্ভব। কৃষকের মাটি সংগ্রহ করে মাটির স্বাস্থ্য ভাল থাকবে এবং উৎপাদিত ফসলের মান ভাল হবে। কৃষকের মাঝে মাটি পরীক্ষার উৎসাহ বাড়াতে এ কর্মসূচী গ্রহণ করা হয়েছে।

মাটি পরীক্ষার মাধ্যমে প্রাপ্ত নির্দেশনা মোতাবেক জমিতে সার, কীটনাশক, পানি ও অন্যান্য উপকরণ ব্যবহার করলে উৎপাদন খরচও কমে আসবে। এছাড়া মাটি পরীক্ষা করে জমিতে পরিমাণমত সুষম সার প্রয়োগ করলে জমির স্বাস্থ্য ভালো থাকবে। উৎপাদন খরচ কমের পাশাপাশি ফলন বাড়বে। এছাড়া দেশের খাদ্য ঘাটতি মেটাতে ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরনে এ ধরনের সেবা গুরুত্ব ভূমিকা পালন করবে।


কামাল/এআর

61Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর