1. [email protected] : News room :
চাঁপাইনবাবগঞ্জের হাটে গরুর আমদানি থাকলেও বিক্রি তেমন নেই - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জের হাটে গরুর আমদানি থাকলেও বিক্রি তেমন নেই

  • আপডেটের সময় : শনিবার, ২ জুলাই, ২০২২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি ;


কোরবানি ঈদকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জের গরুর হাটগুলোতে আমদানি বেশী থাকলেও ও কেনাবেচা কম হলেও শেষ সময়ে বাড়তে পারে বিক্রি। বাহির থেকে ব্যাপারী তেমন না আসলেও স্থানীয়ভাবে ক্রেতাদের আগমন ঘটায় গরু বিক্রেতারা বেশ খুশী।

তবে গত বছরের মতো তুলনায় এ বছর ভাল দাম পাচ্ছেন বিক্রেতারা। জানা গেছে, জেলার ৫টি উপজেলায় ছোট-বড় মিলিয়ে ১৯ টি গরুর হাট রয়েছে। এই হাটগুলোতে কোরবানির ঈদকে সামনে রেখে গরু বেচাকেনা শুরু হয়েছে।

শুক্রবার বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বটতলা পশুহাট ঘুরে দেখা গেছে. এই হাটে বড়, মাঝারি ও ছোট গরুর আমদানি বেশ ভাল। তবে বেশি বিক্রি হয়েছে মাঝারি ও ছোট মানের গরু। বড় গরু নামলেও তেমন চাহিদা ছিল না বলে বিক্রেতা জয়নাল জানান।

একটি ৫/৬ মণ ওজনের গরুর দাম হাঁকা হয়েছিল সাড়ে ৪ লাখ টাকায়। কিন্তু ক্রেতারা দেখে আর দাম দর করেনি। ক্রেতারা তাদের সাধ্যমত গরু ক্রয় করেছেন।

এদিকে হাটের নিজস্ব গন্ডি পেরিয়ে রাস্তায় গরু বিক্রি করতে দেখা গেছে। এতে পথচারীদের বাড়তি বিড়ম্বনায় পড়তে হয়েছে। এছাড়া হাটে গরুগুলো এলোমেলোভাবে রাখার কারণে ক্রেতাদের দুর্ভোগ পোহাতে হয়েছে। কয়েকজন ক্রেতা বলেন, হাটে বাঁশের খুঁটি দিয়ে গরুগুলো সারিবদ্ধভাবে বেঁধে রাখলে গরুগুলো পরখ করা সহজ হতো।

অনেক সময় গরুর গুতা লাগলে ক্ষতিরমুখে পড়তে হয়। ঘোড়াপাখিয়ার নামোপাড়া থেকে আসা গরু ব্যবসায়ী রবিউল ইসলাম জানান, তিনি খামারে ছোট-মাঝারি মানের গরু পালন করেন। এবারও হাটে এনেছেন বিক্রির জন্য।

২ থেকে সাড়ে ৩ মন ওজনের এসব গরু স্থানীয় ক্রেতারা কিনছেন। তিনি গড় পড়তা ৭০ হাজার থেকে সোয়া ১ লাখ টাকা দামে বিক্রি করা হয়েছে। কিন্তু এসব গরুর স্থানীয়ভাবে চাহিদা থাকায় শুক্রবার হাটে কয়েকটি গরু বিক্রি করা হয়েছে এবং বাকি গরুগুলো আগামী মঙ্গলবার হাটে বিক্রি করা হবে।

আরেক গরু বিক্রেতা সোহেল জানান, অবিক্রিত গরু বাড়ি ফিরিয়ে নিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ে। সেক্ষেত্রে চাহিদার তুলনায় দাম ছেড়েই বিক্রি করতে হয়। হাটে গরু বিক্রি না হলে পাশর্^বর্তী জেলার হাটে গিয়ে গরুগুলো বিক্রি করা হয়ে থাকে।

ক্রেতা মিলনুর রহমান ও আব্দুল্লাহ বলেন, সাধ্যের মধ্যে ভাগাভাগিতে মাঝারি মানের গরু কেনা হয়েছে। তারা দাম দর বেশি করা হয়নি। হাটের ব্যবস্থাপনা ভাল না, হাটের পরিবেশ ভালোর জন্য ইজারাদারদের পদক্ষেপ নিতে হবে।

বটতলাহাটের ইজারাদার তরিকুল ইসলাম বলেন, এবার প্রথমদিক কেনাবেচা কম হলেও গত শুক্রবার হাটে যৎসামান্য গরু বেচা বিক্রি হয়েছে। ক্রেতাদের আগমন বেশী ঘটলেও প্রত্যাশিত বিক্রী হয়নি।

গরুর দাম বেশী থাকায় দরদাম করে ফিরে গেছে অনেকেই। আর দু’দিন হাট আছে, দেখা যাক কি পরিমাণ বিক্রী হবে।

তিনি আরো বলেন, হাটে বাঁশের খুঁিট দেয়া থাকলেও গরু বিক্রেতাদের আগ্রহ কম থাকায় এ পরিবেশের সৃষ্টি হয়েছে। তাদের তাগিদ দেয়া হলেও তারা কর্ণপাত করে না।


কামাল/তন্বী

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর