1. [email protected] : News room :
গোবিন্দগঞ্জে নদী ভাঙন রোধে জিওব্যাগ ফেলছে পাউবো - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

গোবিন্দগঞ্জে নদী ভাঙন রোধে জিওব্যাগ ফেলছে পাউবো

  • আপডেটের সময় : বুধবার, ২৫ মে, ২০২২

রফিকুল ইসলাম রফিক,গাইবান্ধা:


উত্তরের জেলা গাইবান্ধায় বর্ষা মৌসুমে ঘনবৃষ্টি আর উজান থেকে পাহাড়ি ঢলে প্রতিবছরেই নদী গর্ভে বিলীন হয়ে যায় অনেক ঘরবাড়ি। বষার্র সময় নদীর পানি বৃদ্ধি ফলে ভাঙনে শিকার হয় জেলার নদী তীরবর্তী মানুষরা। এবারও বষার্র আগেই বাঙালি নদীর দুপাশে ভাঙনে শিকার হয়েছে গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জ ইউনিয়নের বামনহাজরা একটি এলাকা।

গত বছরে বাঙলি নদীর গর্ভে এলাকার লুৎফর রহমান ও বদিউজ্জামান নামে দুই মুক্তিযোদ্ধার কবর তলিয়ে যায়। এবার সেই ভাঙনের হাত থেকে রক্ষা পেতে আগাম প্রস্তুতি নিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। ইতিমধ্যেই বালু ভর্তি জিওব্যাগ দিয়ে নদীর তীর রক্ষার কাজ শুরু করেছে এ বিভাগ।

মঙ্গলবার (২৪ মে) ভাঙন এলাকায় জিওব্যাগ ফেলে নদীর তীর রক্ষা কাজ উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল লতিফ প্রদান। এসময় জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রেজাউর রহমান উপস্থিত ছিলেন।

এছাড়াও মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম ,জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি আলতামাসুল ইসলাম শিল্পী ,ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান ও স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, সম্প্রতি বৃষ্টির ফলে ভাঙলি নদীর পানি বৃদ্ধির ফলে বেশকটি বাড়ি নদীতে ভেসে গেছে। সঠিক সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে এ আরো অনেক মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তাদের দাবি, নদী ভাঙন রোধে আরও কাজ করতে হবে। তা না হলে মানুষের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছে তারা। বর্ষার আগেই নদী ভাঙনের কারণ হিসেবে নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ করেন।


রফিক/এআর

44Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর