1. [email protected] : News room :
কুড়িগ্রামে ভারি বৃষ্টিপাতে ডুবেছ নিম্নাঞ্চলের বোরো আবাদ - লালসবুজের কণ্ঠ
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০:১০ পূর্বাহ্ন

কুড়িগ্রামে ভারি বৃষ্টিপাতে ডুবেছ নিম্নাঞ্চলের বোরো আবাদ

  • আপডেটের সময় : শুক্রবার, ১৩ মে, ২০২২

লালসবুজের কণ্ঠ রিপোর্ট, কুড়িগ্রাম


কুড়িগ্রামে একদিনের ভারি বৃষ্টিতে ডুবে গেছে নিম্নাঞ্চলের বোরো ধান। আধাপাকা, পাকা এমনকী সদ্য শিষ বের হওয়া ধান রয়েছে এখন পানির নিচে। এতে করে ব্যাপক ক্ষতির আসঙ্কা করছেন কৃষকরা। এভাবে বৃষ্টি চলতে থাকলে পঁচে নষ্ট হবার সম্ভানাও রয়েছে এসব অঞ্চলের ধান। এসব আধা পাকা কিংবা কাচা ধান নষ্ট হওয়ার আসঙ্কায় আগাম কেটে ঘরে তোলায় ব্যস্ত কৃষকরা। ফলে বেড়েছে কৃষি শ্রমিকের দামও। দিগুণ দামেও মিলছে না শ্রমিক।

শ্রমিক সঙ্কটের কারণে অনেকেই নিজেই নেমেছেন ধান কাটার কাজে। একদিকে ধান কাটছেন আবার সেসব ধান নৌকা কিংবা বিভিন্ন উপায়ে তুলছেন রাস্তার ধারে ও উঁচু জায়গায়। জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এমন দুর্ভোগের চিত্র। ধার দেনা করে লাগানো এসব ধানের ক্ষতির আসঙ্কায় দুশ্চিন্তার পড়েছেন কৃষকরা। অপরদিকে বৃষ্টি আর ঘোলাটে আকাশের কারণে অনেকেই ধান শুকানো নিয়ে রয়েছেন বিপাকে। অনেকে ধান কাটলেও তা মাড়াই করতে পারেনি আবার কেউ মাড়াই করলেও সেসব ধান ঘরেই রয়েছে কাঁচা অবস্থায়। কারও কারও ধানে অঙ্কুরোদগম হচ্ছে বলেও জানিয়েছেন অনেক কৃষক।

সরেজমিন ঘুরে দেখা গেছে উপজেলার, পৌরসভার বানুর খামার, হাউরিরভিটা, গোদ্ধারের পাড়, চচলার বিল, বোয়ালের দারা, বাগডাঙ্গা, সন্তোষপুর ইউনিয়নের আমতলা, ছিলা খানা, নাওডাঙ্গা, ধরকা বিল, রামখানা ইউনিয়নের দক্ষিণ রামখানা, বানারপার, রায়গঞ্জ ইউনিয়নের সাপখাওয়া বিল, বড়বাড়ী, হাজির মোড়সহ বেশ কিছু এলাকার খাল-বিল ও নিম্নাঞ্চলে পানিতে ডুবে গেছে শত শত বিঘা জমির ধান ক্ষেত।

কৃষকরা জানায়, মাত্র একদিনের ভাড়ি বৃষ্টিতে তলিয়ে গেছে তাদের স্বপ্নের আবাদ। এভাবে আর কয়েকদিন উপজেলা কৃষি বিভাগ বলছে বৃষ্টিপাতে জমিতে পানি জমলেও নেমে যাবে অচিরেই। ফলে ক্ষয়ক্ষতির সম্ভাবনা নেই তেমন।

উপজেলার সন্তোষপুর ইউনিয়নের আমতলা এলাকার কৃষক আব্দুল কাদের জানায়, তিনি ৩ বিঘা জমিতে আমতলা বিলে বোরো চাষ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাউরিভিটা এলাকায় ধান কাটতে ব্যস্ত কৃষক দেলবর আলী ও তার ছেলে রিয়াজুল ইসলাম। তারা জানায় তিনি প্রায় ৫বিঘা জমিতে বোরো ধান চাষ করেছেন। সব ধান আধা পাকা। এর মধ্যে বৃষ্টি হওয়ায় তলিয়ে গেছে সব। কৃষি শ্রমিক না পেয়ে নিজেই ধান কাটছেন তারা। কৃষক খলিলুর রহমান জানায় বৃষ্টিতে ধান ক্ষেত তলিয়ে যাওয়ার কারণে বর্তমানে ব্যাপক শ্রমিক সংকট দেখা দিয়েছে। দ্বিগুণ দামেও মিলছে না কৃষি শ্রমিক। তিনি বিঘা প্রতি ৬ হাজার টাকা করে কৃষি শ্রমিককে চুক্তিভিত্তিতে ধান কাটার কাজ করাচ্ছেন। আরেক কৃষক জানায় তিনি মাত্র ২৪ শতাংশ জমির ধান কেটেছেন ৪ হাজার টাকায়। তার আরও ৩ বিঘা জমির ধান পানিতে নিমজ্জিত রয়েছে। এভাবে চলতে থাকলে আবাদের খরচই উঠবে না তাদের।

এ ব্যাপারে কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া ও কৃষি পর্যবেক্ষণাগার অফিস জানায় শুক্রবার সকাল ৬টা থেকে বিকাল ৩টা পর্যন্ত জেলায় ১০৭ মিলিমটিার বৃষ্টিপাত হয়েছে। আবারও বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

হৃদয়/শ্রুতি 

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর