1. [email protected] : News room :
কাশিয়ানীতে ‘আদিবাসী পরিবারের’ বসতভিটা দখলের চেষ্টা - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন

কাশিয়ানীতে ‘আদিবাসী পরিবারের’ বসতভিটা দখলের চেষ্টা

  • আপডেটের সময় : রবিবার, ১২ জুন, ২০২২

গোপালগঞ্জ প্রতিনিধি


গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ব্যাসপুরে আদিবাসী পরিবারের বসতভিটা দখলের চেষ্টার অভিযোগ উঠেছে এক প্রভাবশালীর বিরুদ্ধে।

অসহায় ওই পরিবারের বসতভিটা দখলে ব্যর্থ হয়ে ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি দিচ্ছে প্রভাবশালীর লোকেরা।

এ ব্যাপারে ওই ভূক্তভোগী পরিবারের সদস্য তুলসী রানী আদালতে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেছেন।

মামলা ও ঘটনার বিবরণে জানা গেছে, উপজেলার ব্যাসপুর গ্রামের আদিবাসী পল্লীর বাসিন্দা সুবাস কর্মকার ২০০৬ সালে ৫ নং ব্যাসপুর মৌজার বিআরএস ১১৬২ নং খতিয়ানের ৫২২ নং দাগের ১১ ও ৫২১ নং দাগের ১০ শতাংশ মোট ২২ শতাংশ জমি কিনে সেখানে বসতবাড়ি নির্মাণ করে পরিবার নিয়ে বসবাস করে আসছেন। তিনি মারা যাওয়ার পর তার স্ত্রী তুলসী রানী বসতভিটা ছেড়ে কাজের সন্ধানে পরিবার নিয়ে ঢাকার সাভারে চলে যান। এ সুযোগে পাশের বিশ্বনাথপুর গ্রামের মাসুদ মোল্যা ওই বসতভিটার জায়গা দখলে নেয়ার চেষ্টা করেন। প্রতিবেশিদের সহযোগিতায় তুলসী রানী দখলে বাঁধা দিলে দখল চেষ্টায় ব্যর্থ হন মাসুদ মোল্যা। এরপর থেকে ওই আদিবাসী পরিবারকে নানা ধরণের ভয়ভীতি ও জায়গা দখল করে ঘর নির্মাণের হুমকি দিচ্ছেন প্রভাবশালী মাসুদ মোল্যা।

আদিবাসী পরিবারের সদস্য তুলসী রানী গত ৩০ মে গোপালগঞ্জ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে নালিশি সম্পত্তি নিয়ে একটি মামলা করেন। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই সম্পত্তিতে উভয়পক্ষের শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য কাশিয়ানী থানার ওসিকে নির্দেশ দেয়া হয়েছে।

ভুক্তভোগী ওই নারী অভিযোগ করে বলেন, ‘আমার বসতভিটা জোর করে প্রতিপক্ষ মাসুদ মোল্যা দখলের চেষ্টা করেন ও আমাকে প্রাণনাশের হুমকি দিলে আমি আদালতে একটি মামলা করি।’ মামলায় ওই সম্পত্তিতে আদালত স্থিতাবস্থা জারি করেন। মামলার পর থেকে বিবাদী ও তার পরিবার আমাকে মেরে ফেলার হুমকি দিচ্ছে।

মহেশপুর ইউপি চেয়ারম্যান মো. লুৎফর রহমান লুথু ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘দীর্ঘদিন ধরে মাসুদ মোল্যা প্রভাব খাটিয়ে অসহায় আদিবাসী পরিবারের বসভিটার জায়গাটি দখলের পাঁয়তারা করে আসছেন। এমনকি ওই পরিবারের বসতবাড়ির কিছু অংশ জড়িয়ে মার্কেটও নির্মাণ করেছেন মাসুদ।’

এ ব্যাপারে অভিযুক্ত মাসুদ মোল্যার সাথে কথা হলে তিনি আদিবাসী পরিবারের বসতভিটার জায়গা দখলের কথা অস্বীকার করেন।কাশিয়ানী থানার ওসি মোহাম্মদ মাসুদ রায়হান মামলার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আদালতের নির্দেশে বিবাদমান জমিতে উভয়পক্ষকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বলা হয়েছে।’

 দুলাল/স্মৃতি

0Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর