1. [email protected] : News room :
এসএসসি পাস করেননি, তবু বিশেষজ্ঞ চিকিৎসক! - লালসবুজের কণ্ঠ
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৫:০৫ অপরাহ্ন

এসএসসি পাস করেননি, তবু বিশেষজ্ঞ চিকিৎসক!

  • আপডেটের সময় : শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ:


শিক্ষাগত যোগ্যতা হিসেবে তিনি এসএসসি পাস করেননি। ডাক্তার হিসেবে নেই কোনো প্রাতিষ্ঠানিক সনদ। তবু ৩৫ বছর ধরে চেম্বার খুলে রোগী দেখে যাচ্ছেন এম আর ওয়াদুদ নামের এক ব্যক্তি। এমনকি ডেলিভারির মতো কাজও করেন তিনি।

নামের সাথে বড় করে ‘ডা.’ লিখে উচ্চতর অভিজ্ঞতা হিসেবে ‘মেডিসিন, বক্ষব্যাধি, চর্ম, যৌন, মা ও শিশু, সার্জারি এবং ডেলিভারিতে অভিজ্ঞ’ লিখেছেন। অথচ এই বিষয়ে কোনো ডিগ্রি বা পড়াশোনাই নেই তার।

এমন ধৃষ্টতার পরিচয় দিয়েছেন কথিত ওয়াদুদ নামের ওই প্রতারক। তিনি মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার রবিরবাজার এলাকার টিলাগাঁও রোডে নিয়মিত চেম্বার করে রোগী দেখতেন।

অবশেষে তাকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং চেম্বার বন্ধ করেতে সতর্ক করেছেন ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। বৃহস্পতিবার বিকেলে ভ্রাম্যমাণ আদালত তাকে এ জরিমানা করেন।

জানা গেছে, সম্প্রতি স্থানীয় এক সাংবাদিকের শারীরিক অসুস্থতা দেখা দিলে তাৎক্ষণিকভাবে পার্শ্ববর্তী ওয়াদুদের চেম্বারে নিয়ে যাওয়া হয়। সেখানে ডাক্তার ওয়াদুদের গতিপ্রকৃতি দেখে সাংবাদিকের সন্দেহ হয়। আলাপচারিতার এক পর্যায়ে ওয়াদুদকে মেডিসিন, চর্ম, যৌন বিষয়ে কোন ডিগ্রি নেওয়া বা পড়াশোনা করেছেন জানতে চাওয়া হয়।

তিনি বলেন, ‘কোনো ডিগ্রি বা কোর্স করিনি, এটা সত্য। পড়াশোনা করে নয়, চিকিৎসা দিতে দিতে এবং দেখতে দেখতে আমার অনেক অভিজ্ঞতা হয়েছে। ’

তিনি ওই সাংবাদিককে বলেন, ‘আপনি জানেন না, বড় বড় ডাক্তাররা দেখতে দেখতে অভিজ্ঞ হয়েছেন। আমিও তাদের মতো অভিজ্ঞ হয়েছি। ডেলিভারি কাজে আমার অভিজ্ঞতা রয়েছে। গত দুই আড়াই বছরে আমি ২০-২৫টি ডেলিভারি করিয়াছি। কাজে আমার অনেক অভিজ্ঞতা আছে। ’

বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে ভ্রাম্যমাণ আদালত যান ওয়াদুদের চেম্বারে। এসএসসি পাস না করেও কোনো প্রাতিষ্ঠানিক স্বীকৃতি ছাড়াই স্বাস্থ্যসেবার মতো গুরুত্বপূর্ণ কাজ প্রতারণর সাথে চালিয়ে যাওয়ার সত্যতা পান ভ্রাম্যমাণ আদালত।

পরে তাকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফেরদৌস আক্তারসহ থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মেহেদি হাসান বলেন, ‘দীর্ঘদিন থেকে চিকিৎসার নামে প্রতারণা করে আসছেন ওয়াদুদ। পল্লী চিকিৎসক লেখারও কোনো যোগ্যতা নেই তার। এসএসসিও পাস করেননি।

তবু বড় বড় ডিগ্রি ব্যবহার করে রোগী দেখার সত্যতা পাই আমরা। এমনকি ভারত থেকে একটি কোর্সের কথা জানালে সেটার কোনো সনদ দেখাতে পারেননি। এ জন্য তাকে জরিমানা করা হয়েছে এবং ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে। ’


লালসবুজের কণ্ঠ/তন্বী

9Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর