1. [email protected] : News room :
এসএসসির আগেই রাজশাহী বোর্ডে ঝরেছে ৩০ হাজার শিক্ষার্থী - লালসবুজের কণ্ঠ
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১১:১৬ পূর্বাহ্ন

এসএসসির আগেই রাজশাহী বোর্ডে ঝরেছে ৩০ হাজার শিক্ষার্থী

  • আপডেটের সময় : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ:


আগামীকাল ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি পরীক্ষা। রাজশাহী শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষার আগে বিভাগের প্রায় ৩০ হাজার শিক্ষার্থী ঝরে পড়েছে। নবম শ্রেণিতে তারা নিবন্ধন করলেও এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেনি।

বোর্ড কর্তৃপক্ষ বলছে, করোনা ও বাল্যবিয়ের কারণে এমনটি ঘটতে পারে। তবে প্রকৃত কারণ উদঘাটনে অনুসন্ধান দরকার।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ৯৬ হাজার ৬০০ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১ লাখ ১ হাজার ৫৩৫ এবং ছাত্রী ৯৫ হাজার ৬৫ জন। এবার বিজ্ঞান শাখায় ৮২ হাজার ৫৪৯ জন, মানবিকে ৯৬ হাজার ৬২৩ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ৮ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী অংশ নেবে।

তবে এর আগে এই ব্যাচের নবম শ্রেণিতে নিবন্ধিত মোট শিক্ষার্থী ছিল ২ লাখ ১৬ হাজার ১৩১ জন। এর মধ্যে এসএসসি পরীক্ষার জন্য ফরম পূরণ করেছে ১ লাখ ৮৬ হাজার ২৫১ জন। বাকি ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী ফরম পূরণ করেনি। তারা ঝরে পড়েছে বলে ধারণা করা হচ্ছে। রাজশাহী বিভাগের আট জেলার ২৭০টি কেন্দ্রে পরীক্ষা দেবে ২ হাজার ৬৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম বলেন, এবার কেন এত শিক্ষার্থী পরীক্ষার আগেই ঝরে পড়েছে সেটি আমরা বলতে পারবো না। আমাদের দায়িত্ব শুধুমাত্র পরীক্ষার রেজিস্ট্রেশন, ফরম ফিলআপ ও পরীক্ষা নেওয়া। এর বাইরে কিছু বলতে পারবো না।

তবে রাজশাহী বোর্ড চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, শিক্ষার্থীরা হ্রাসের কারণ বেশ কয়েকটি হতে পারে। তার মধ্যে উন্নতম হলো করোনাকালীন পাঠদানের সমস্যা ও বাল্যবিয়ে। তবে ঠিক কী কারণে এত শিক্ষার্থী ঝরে পড়ছে সেটি বলা যাবে না। এটির জন্য অনুসন্ধান দরকার।

তিনি আরও বলেন, বাল্যবিয়ে হয়ে গেছে এমন কেউ যদি পরীক্ষা দিতে চায় তবে আমাকে জানালে আজই তার পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করবো। এদিকে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন উইংয়ের প্রতিবেদনে তথ্য উঠে এসেছে দেশের মধ্যে শিক্ষার্থীদের পড়াশোনা থেকে ঝরে পড়ার মধ্যে রাজশাহী বাল্যবিয়ে ও শিশুশ্রমে প্রথম।

রাজশাহী শিক্ষা বোর্ড সূত্র জানায়, আগামীকাল (১৫ সেপ্টেম্বর) থেকে এসএসসি-সমমান পরীক্ষার লিখিত পরীক্ষা শুরু হবে, চলবে ১ অক্টোবর পর্যন্ত। লিখিত পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে।

প্রকাশিত রুটিনে দেখা গেছে, প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। এই স্তরে বিকেলে কোনো পরীক্ষা আয়োজন করা হবে না। এমসিকিউ পরীক্ষার সময় ২০ মিনিট এবং রচনামূলক পরীক্ষার সময় ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষাকেন্দ্রে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের প্রবেশ করতে হবে।


লালসবুজের কণ্ঠ/এআর

40Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর