1. [email protected] : News room :
আম খুঁজতে গিয়ে পুকুরে মিলল 'ম্যাগনেটিক' পিলার - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন

আম খুঁজতে গিয়ে পুকুরে মিলল ‘ম্যাগনেটিক’ পিলার

  • আপডেটের সময় : রবিবার, ১৫ মে, ২০২২

লালসবুজের কন্ঠ,নিউজ ডেস্ক


লক্ষ্মীপুরে আম খুঁজতে গিয়ে পুকুরে লোহার ফলেপ লাগানো ‘ব্রিটিশ ম্যাগনেটিক’ পিলার পাওয়া গেছে। পিলারটি দেখতে মটারসেলের মতো। আবার অনেকটা রকেট লান্সারের মতোও মনে হচ্ছে। পিলারে NST খোদায় করা রয়েছে। এ নিয়ে এলাকায় কৌতুহলের সৃষ্টি হয়েছে।

রোববার (১৪ মে) সকালে সদর উপজেলার ভবানীগঞ্জ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের চরমনসা গ্রামের ফজু মিয়ার বাড়ির পুকুরে পিলারটি পাওয়া যায়।

স্থানীয় সূত্র জানায়, পুকুর পাড়ের গাছ থেকে আম পাড়ার সময় আমগুলো পানিতে পড়ে ডুবে যায়। এতে স্থানীয় বাসিন্দা মিতাব রহমানসহ কয়েকজন আম খুঁজতে পুকুরে নামে। এক পর্যায়ে NST খোদায়কৃত লোহার পিলারটি পাওয়া যায়। তাৎক্ষণিক কৌতুহলবশত মানুষজন ওই বাড়িতে ভীড় জমায়। স্থানীয়দের ধারণা, পিলারটি মহামূল্যবান বস্তু।

মিতাব রহমান বলেন, আম খুঁজতে গেলে পুকুরের মাটির নিচে পিলারটি পাই। এ প্রাচীন বস্তুটি এখানে কীভাবে এল, এনিয়ে প্রশ্ন মাথায় ঘুরপাক খাচ্ছে। আর এটি ম্যাগনেটিক পিলার নাকি সাধারণ পিলার বুঝতে পারছি না। পিলারটি এখন আমার কাছেই রয়েছে।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইমরান হোসেন বলেন, ঘটনাটি আমাকে কেউ জানায়নি। খোঁজ নেওয়া হচ্ছে।

কথিত আছে, ব্রিটিশ শাসন আমলে বজ্রপাত থেকে বাঁচার জন্য এই প্রযুক্তির পিলারগুলো সারাদেশ জুড়ে মাটির নিচে পুঁতে রাখা হয়েছিল। একটি নির্দিষ্ট দূরত্ব পর পর ফ্রিকোয়েন্সি মেপে পিলারগুলো তখন স্থাপন করা হয়েছিল। সে সময় এসব পিলার রেডিও ইলেকট্রনিক তরঙ্গের সাহায্যে ভূমি জরিপ, ম্যাপ প্রস্তুত ও বিমান চলাচলেও সহযোগিতা করত।

এসব পিলারের কারণে বজ্রপাত হলেও মানুষ মারা যেতো না বলে প্রবীণদের কাছ থেকে গল্প শোনা যায়।

 

নিউজ ডেস্ক/স্মৃতি

1Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর