৫ কারণে আজ ভারতকে সহজেই হারাবে বাংলাদেশ! - লালসবুজের কণ্ঠ
    মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন

    ৫ কারণে আজ ভারতকে সহজেই হারাবে বাংলাদেশ!

    • আপডেটের সময় : মঙ্গলবার, ২ জুলাই, ২০১৯

    লালসবুজের কণ্ঠ ক্রীড়া ডেস্ক:

    ষষ্ঠবারের মতো বিশ্বকাপ মঞ্চে খেলছে বাংলাদেশ দল। যেখানে শেষ তিন আসরে টানা মুখোমুখি হয়েছে প্রতিবেশী দেশ ভারতের। প্রথম মুখোমুখি সাক্ষাতকে শক্তিশালী ভারতকে হারায় টাইগাররা। এর পরের দুই আসরে অবশ্য পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় লাল-সবুজদের। তবে ২০০৭ বিশ্বকাপের মতোই আলোচিত ছিল ২০১৫ বিশ্বকাপের বাংলাদেশ-ভারত ম্যাচ।

    অস্ট্রেলিয়া অনুষ্ঠিত একাদশ বিশ্বকাপে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনাল খেলে টাইগাররা। শেষ আটের সে ম্যাচে চরম বিতর্কের জন্ম দেয় আম্পায়ার। ভারতীয় ওপেনার রোহিত শর্মার আউটকে আম্পায়ারের নো বল ঘোষণা এবং পরে মাহমুদউল্লাহকে নো বলে আউট দিয়ে দেয়া নিয়েই ঘটে যত বিপত্তি। এরপরই যেন বাংলাদেশ ও ভারতের ম্যাচ বাড়তি আকর্ষণ-আবেদন তৈরি করে ক্রিকেট বিশ্বে। একসময় ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে মানুষের যে উত্তেজনা ছিল এখন সেটা হয়েছে বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে।

    চলমান বিশ্বকাপের ৪০তম ম্যাচে মুখোমুখি হবে এই দুই দল। শেষ চারের স্বপ্ন বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প নেই টাইগারদের সামনে। অপরদিকে এখনো সেমিফাইনাল নিশ্চিত না হওয়ায় ভারতও আজ থাকবে বেশ চাপে। বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় মাঠে গড়াবে ম্যাচটি। খেলাটি সরাসরি সম্প্রচার করবে বিটিভি, গাজী টিভি, মাছরাঙা, স্টার স্পোর্টস ।

    আজকের ম্যাচটি নিয়ে টাইগার সমর্থকদের মনে আগ্রহের কমতি নেই। ধরাণা করা হচ্ছে দ্বিতীয়বারের মতো শক্তিশালী ভারতকে হারিয়ে নিজেদের ফের প্রমাণ করবে মুশফিক-মাশরাফিরা। কীভাবে পরাজিত করবে কোহলিদের? এমন কিছু যুক্তিও সামনে আনা হয়েছে। চলুন জেনে নিই যে পাঁচ কারণে আজ জিতবে বাংলাদেশ:

    ১) দুর্দান্ত ফর্মে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাটে-বলে-ফিন্ডিংয়ে সাকিব নিজের দিনে যে কোনো দলকে একাই হারিয়ে দিতে পারেন তিনি। এবারের বিশ্বকাপে এখনো শীর্ষ পাঁচ খেলোয়াড়ের সবার ওপরে আছেন সাকিব।

    ২) বিশ্বকাপে বল হাতে কিছুটা নড়বড়ে মনে হলেও ব্যাটিংয়ে অসাধারণ পারফর্ম করছে বাংলাদেশ। ফর্মে ফিরেছেন তামিম ইকবাল। রানে আছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। মোসাদ্দেকও শেষ দিকে ঝড় তুলছেন। আজ সৌম্যের কাছ থেকে একটি ঝড়ো ইনিংস চাইবে বাংলাদেশ। মাহমুদউল্লাহ রিয়াদ যদি ইনজুরির কারণে শেষ পর্যন্ত খেলতে না পারেন তবে সাব্বিরকে বিশেষ দায়িত্ব নিতে হবে।

    ৩) বাংলাদেশ কোনো একজন ক্রিকেটারের ওপর নির্ভরশীল দল নয়। দলগতভাবেই তিনটি ম্যাচ জিতেছে। দল হয়ে খেলার অভ্যেসটা এখন দারুণভাবে রপ্ত করেছে মাশরাফিরা। সেইসঙ্গে শেষ পর্যন্ত লড়ে যাওয়ারও মানসিকতা আছে টাইগারদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি তারই উদাহরণ।

    ৪) মাশরাফিকে বলা হয় ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’। তার একটি সিদ্ধান্ত মাঠের সব হিসেব মুহূর্তে পাল্টে দিতে পারে। ভারতের বিপক্ষে সবশেষ এশিয়ার কাপের ফাইনালে মাত্র ২২২ রানের পুঁজি নিয়ে মাশরাফির নেতৃত্বে দুর্দান্ত খেলেছিল বাংলাদেশ। আজ সেই ম্যাচটিই অনুপ্রেরণা হবে টাইগারদের।

    ৫) বিরাট কোহলির জন্য বড় চিন্তার কারণ অপেনার শেখর ধাওয়ানের ইনজুরি। সেই সঙ্গে নতুন করে চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেছেন অলরাউন্ডার বিজয় শঙ্কর। চোটের কারণে আজ কোহলির একাদশে থাকতে পারছেন না একমাত্র লেগস্পিনার যুবেন্দ্র চাহালও। চোটে জর্জরিত ভারত তাই এখন বাড়তি দুশ্চিন্তায়। যা বাংলাদেশের শক্তির কারণ হয়ে উঠতে পারে আজকের ম্যাচে।

    9Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর