২২ জুন চাঁপাইনবাবগঞ্জে ২লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস - লালসবুজের কণ্ঠ
    বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন

    ২২ জুন চাঁপাইনবাবগঞ্জে ২লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

    • আপডেটের সময় : সোমবার, ১৭ জুন, ২০১৯

    ২২ জুন চাঁপাইনবাবগঞ্জে ২লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস

    নিজস্ব প্রতিবেদক
    আগামী ২২ জুন শনিবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। এ উপলক্ষে রবিবার সাংবাকিদের সাথে মতবিনিময় করেছেন সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্ক।
    এ সময় সিভিল সার্জন জানান, এবার চাঁপাইনবাবগঞ্জ জেলা সদর, শিবগঞ্জ, গোমস্তাপুর, নাচোল ও ভোলাহাট উপজেলায় ২ লাখ ৫ হাজার ৫৭৮ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও জাতীয় পুষ্টি সেবা সপ্তাহের বাস্তবায়নে এ জেলার ক্যাম্পেইন বাস্তবায়ন করছে সিভিল সার্জন অফিস।
    মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, ইউনিসেফ প্রতিনিধি ও জামালপুর জেলা পুষ্টি কো-অর্ডিনেটর মো. জাকির হোসেন, সিভিল সার্জন অফিসের পরিসংখ্যানবিদ মোহাম্মদ আলী ও ইপিআই কর্মকর্তা আমিরুল মোমেনিন জীবন, সিনিয়র শিক্ষা-স্বাস্থ্য কর্মকর্তা শামসুন নাহারসহ অন্যরা

    এসময় সিভিল সার্জন আরো বলেন, যে ৪টি কারণে এই ক্যাপসুল খাওয়ানো হয় তা হলো- শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, রাতকানা রোগ প্রতিরোধ, বামনত্ব রোধ এবং ডায়রিয়ার স্থায়ীত্ব কমায়। তিনি বলেন- এবার যে ক্যাপসুল খাওয়ানো হবে তা বাংলাদেশে তৈরি। তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জে আমরা বিগত সময়ে শতভাগ ক্যাম্পেইন সফল করেছি। আপনারা সহযোগিতা করবেন, দেখবেন যাতে কর্মীরা ঠিকমত বাচ্চাদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানোর পূর্বে কাঁচি দিয়ে কেটে খাওয়ায়।

    তিনি আরো জানান, আগামী ২২ জুন জেলার ৫ উপজেলার ২ লাখ ৫ হাজার ৫৭৮ জন ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ২৪ হাজার ৬২৪ জন শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮০ হাজার ৯৫৪ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য জেলায় ১ হাজার ২০১টি টিকাদান কেন্দ্রে ২ হাজার ৮২৯ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবক তাদের দায়িত্ব পালন করবেন।
    সভা শেষে সিভিল সার্জন ডা. এসএফএম খায়রুল আতাতুর্ক জানান, আগামী ২০ জুন পদোন্নতি ও বদলি হয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে উপ-পরিচালক পদে যোগদান করবেন।

    168Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর