১২ হাজার টাকা মন গৌড়মতি আম - লালসবুজের কণ্ঠ
    সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১১:৩৯ অপরাহ্ন

    ১২ হাজার টাকা মন গৌড়মতি আম

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

    রাজশাহী প্রতিবেদক;


    দেশের সকল জাতের আম যখন পাকা শেষ হয়, ঠিক তখনই আমের রাজধানীতে পাকতে শুরু করেছে নাবি জাতের গৌড়মতি আম। আমটি রসালো ও সুস্বাদু। এই আম চাষ করে বেশ সফলতা পেয়েছেন চাঁপাইবাবগঞ্জের কয়েকজন আম চাষি। প্রতিমণ আম বাজারে বিক্রি হচ্ছে ১০-১২ হাজার টাকায়।

    আম চাষি বাবু ঢাকা মেইলকে জানান, গৌড়মতি আম অসময়ে হওয়ায় বাজারে চাহিদা ব্যাপক থাকায় তারা নায্য মূল্য পাচ্ছেন।

    সরেজমিনে গিয়ে দেখা গেছে, অসময়ে থোকায় থোকায় গাছে ঝুলছে রসানো ও সুস্বাদু গৌড়মতি আম। নাবি জাতের এই আম চাঁপাইনবাবগঞ্জে ব্যাপকভাবে সাড়া ফেলেছে বাণিজ্যিক সম্ভাবনার।

    চাষিরা জানান, চলতি মাসের মাঝামাঝি থেকে বাজারে এই আম বিক্রি শুরু করেছেন তারা। প্রতি মণ গৌড়মতি আম বিক্রি হচ্ছে ১০-১২ হাজার টাকায়। অন্য আম এবং গৌড়মতি আমের মুকুল আসলেও মৌসুম শেষে নাবিজাতের এ আম বাজারে আশায় দামও ভাল পাচ্ছেন। তবে এ আম দীর্ঘ সময় ধরে গাছে থাকায় খরচ কিছুটা বেশি।

    এদিকে গৌড়মতি আমের সাফল্য দেখে অনেকেই এ বাগান তৈরিতে আগ্রহ হয়ে উঠেছেন। সেই সাথে বাগানগুলোতে কর্মসংস্থান ব্যবস্থা হয়েছে অনেকের।

    বাংলার প্রাচীন চাঁপাইনবাবগঞ্জের জনপদের নাম থেকে ‘গৌড়’ আর মূল্য বিবেচনায় রত্নের সঙ্গে তুলনা করে ‘মতি’ শব্দের সমন্বয়ে নতুন জাতের এই আমটির ২০১৩ সালে নামকরণ করা হয়েছিল ‘গৌড়মতি’। এ আমটি রসালো ও সুস্বাদু, আকারে বড় হলেও এর আটি ছোট এবং আঁশ পাতলা।

    কৃষি সম্প্রসারণ অধিদফতর চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. পলাশ সরকার বলেন, নাবি জাতের এ আমটি ব্যাপক বাণিজ্যিক সম্ভাবনা থাকায় ঘনপদ্ধতি আম চাষের বিকল্প হিসেবে গৌড়মতি আম চাষের পরামর্শ দেয়া হচ্ছে কৃষকদের। সেই সাথে দেশের চাহিদা মিটিয়ে বাইরের দেশে রফতানির কথাও বলেন এই কর্মকর্তা।

    তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৭ হাজার ১৬৫ হেক্টর জমিতে আম চাষাবাদ করা হয়। যার মধ্যে ২৫০ হেক্টর জমিতে গৌড়মতি আমের চাষাবাদ করছেন কৃষকরা। চলতি বছরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রতি হেক্টরে সাড়ে ৭ মে. টন।


    টি,আর/তন্বী

    21Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর