১২ জুন  শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৪১ পূর্বাহ্ন

    ১২ জুন  শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২

    চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি


    “ভিটামিন এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষ ৫ হাজার ১’শ ৫৭ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। আগামী ১২ জুন সারাদিন জেলার ৫ টি উপজেলার ১ হাজার ১’শ ৬৫ টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবেন স্বেচ্ছাসেবকরা।

    ভিটামিন ‘এ’ প্লাস ক্যা¤েপইন’ ২০২২ উপলক্ষে আজ বৃহস্পতিবার বিকালে সাংবাদিকদের সাথে এক
    মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সিভিল সার্জন অফিসের আয়োজনে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভায় এ তথ্য জানান সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ।

    সিভিল সার্জন তাঁর বক্তব্যে বলেন, আগামী ১২ জুন জেলার ৫টি উপজেলা ও ১ টি পৌরসভার ১১৬৫ টি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ৬ থেকে ১১মাস বয়সী ২৪ হাজার ৫’শ ৭১ জন শিশুকে ১টি নীল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লক্ষ ৮০ হাজার ৫’শ ৮৬জন শিশুকে লাল রঙের ভিটামিন “এ” ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া শতভাগ শিশুরা যাতে ওইদিন ভিটামিন এ ক্যাপসুল পায় তার জন্য স্বাস্থ্য বিভাগ মনিটরিংয়ের দায়িত্ব পালন করবে।

    এই ক্যাম্পেইনে একটি শিশুও যাতে ভিটামিন এ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে সে জন্য ১২ জুনের পর আরো ৪ দিন বাড়ি বাড়ি বাদপড়া শিশু অনুসন্ধান কার্যক্রম পরিচালিত হবে। সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম জানান, ভিটামিন এ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়।

    কামাল/স্মৃতি

    20Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর