স্বাদে গুনে অনন্য ‘নাক ফজলী’ নামছে ১ জুন থেকে - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:০২ পূর্বাহ্ন

    স্বাদে গুনে অনন্য ‘নাক ফজলী’ নামছে ১ জুন থেকে

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৩ মে, ২০১৯

    নওগাঁ অঞ্চলে স্বাদে গুনে অনন্য আম হিসেবে পরিচিত ‘নাক ফজলী’ আগামী ১ জুন থেকে গাছ থেকে নামানো শুরু হবে। ধামইরহাট উপজেলার আমচাষীরা বর্তমানে গাছ থেকে এ আম নামানোর জন্য সকল প্রস্তুতি গ্রহণ করেছে। প্রচেষ্টা চালানো হচ্ছে দেশের অভ্যন্তরে এবং বিদেশে রফতানির জন্য।

    উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, ধামইরহাট উপজেলায় ৬ শ’ ৫০ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। অধিকাংশ বাগানে নাক ফজলী আম রয়েছে। এছাড়া গোপালভোগ, ল্যাংড়া, আম্রপালি জাতের আম গাছ রয়েছে। এ উপজেলার কৃষকরা কমবেশি প্রত্যেকের বাড়িতে ২-৩টি করে নাক ফজলী আম গাছ লাগিছে। এক কথায় প্রতিটি কৃষকের ঘরে ঘরে এ আম এখন চাষ হচ্ছে।

    একটি নাক ফজলী আমের ওজন ৩ শ’ থেকে ৪ শ’ গ্রাম পর্যন্ত। পাতলা চামড়া এবং সরু বিচি যা অন্যান্য আমের চেয়ে আলাদা। মিষ্টতার দিক দিয়ে ন্যাংড়া ও আম্রপালি আমের সমতুল্য। এ আমে কোনো আইশ না থাকায় খেতে খুবই সুস্বাদু। আম পাকার পরও শক্তভাব থাকায় সহজেই বাজারজাত করা সম্ভব।

    নাক ফজলী আম বাংলাদেশে শুধুমাত্র নওগাঁ জেলার ধামইরহাট ও বদলগাছি উপজেলায় চাষ হচ্ছে। তবে বর্তমানে পার্শ্ববতী পত্নীতলা ও জয়পুরহাট সদর উপজেলার এ আমের বিস্তার ঘটেছে।

    অনেকে মনে করেন এ আমের নিচের দিকে নাকের মত চ্যাপ্টা হওয়ায় এর নামকরণ হয়েছে নাক ফজলী।

    আম চাষীদের কাছ থেকে জানা যায়, নাক ফজলী আম ১৯৬৭ সালে আফতাব হোসেন ভান্ডারীর মাধ্যমে এ উপজেলার বিস্তার লাভ করে।

    জোড় কলমের মাধ্যমে এ আমের চারা রোপণ করার ১-২ বছরের মধ্যে গাছে মুকুল আসে। গাছের বয়স ৩-৪ বছর হলে প্রতিটি গাছ থেকে প্রায় ৪-৫ মণ আম পাওয়া যায়। গ্রামাঞ্চলে কৃষক পর্যায়ে এ আম প্রতিকেজি প্রথমে ৩৫-৪০ টাকা দরে কেনাবেচা হয়। পরবর্তীতে বাজারে চাহিদা বৃদ্ধি পেলে ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত প্রতিকেজি আম বিক্রি হয়।

    ধামইরহাটে আমের আড়ৎগুলো থেকে ব্যাপক পরিমাণে এ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহের প্রস্তুতি নিচ্ছে।

    এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেলিম রেজা বলেন, নাক ফজলী আম সব দিক থেকে অনন্য। এ আম কে ব্র্যান্ডিং আম হিসেবে পরিচিতির জন্য ইতোমধ্যে বিলবোর্ডসহ বিভিন্নভাবে প্রচারনা চালানো হচ্ছে। এলাকার চাহিদা মেটানোর পর ঢাকাসহ দেশের বিভিন্ন আম সরবরাহের উদ্যোগ নেয়া হয়েছে। আম প্রক্রিয়ার মাধ্যমে বিদেশেও রফতানির ব্যবস্থা গ্রহণের প্রচেষ্টা চালানো হচ্ছে।

    জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ও জেলা প্রশাসনের সিদ্ধান্ত মোতাবেক আগামী ১ জুন থেকে গাছ থেকে নাক ফজলী আম নামানো শুরু হবে।

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর