1. [email protected] : News room :
সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইবিতে মানববন্ধন - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪৯ পূর্বাহ্ন

সাংবাদিক হয়রানির প্রতিবাদে ইবিতে মানববন্ধন

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা: বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) সাংবাদিক হয়রানির প্রতিবাদ এবং জড়িতদের বিচারের দাবিতে মানবন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কর্তব্যরত সাংবাদিকরা।

বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্ট‘স ফেডারেশনের আহ্বানে বৃহস্পতিবার বেলা ১২টায় ক্যাম্পাসস্থ ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালের পাদদেশে ইবি সাংবাদিক সমিতি ও প্রেসক্লাব এই মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে বশেমুরবিপ্রবি‘তে সাংবাদিক হয়রানি ও সাংবাদিকদের উপর হামলায় জড়িতদের বিচার, প্রশাসনের পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা চাওয়া ও ক্যাম্পাসে স্বাধীন সাংবাদিকতার সুষ্ঠু পরিবেশ তৈরীর দাবি জানায় সাংবাদিকরা।

ইবি প্রেসক্লাবের সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক রুমি নোমানের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন সাংবাদিক সমিতির সভাপতি ইমরান শুভ্র, সহ-সভাপতি কে এম মাহফুজ মিশু, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির জীবন, যুগ্ম সাধারণ সম্পাদক ইরফান মাহমুদ রানা, অফিস সম্পাদক হুমায়ুন কবির শুভ, কোষাধ্যক্ষ আশিক বনি, প্রচার সম্পাদক অনি আতিকুর রহমান ও বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাবের সভাপতি ফেরদাউসুর রহমান সোহাগ, সহ-সভাপতি আসিফ খাঁন, সাধারণ সম্পাদক শাহাদাত তিমির, যুগ্ম-সাধারণ সম্পাদক সরকার মাসুম, অফিস সম্পাদক এআর রাশেদ, কোষাধ্যক্ষ তারিকুল ইসলাম এবং অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘আমরা ক্যাম্পাস সাংবাদিকরা আজ ফেডারেশনের ডাকে আন্দোলনে নেমেছি। সারাদেশে একযোগে কর্মসূচি চলছে। আমাদের চার দফা দাবি অতিদ্রুত বশেমুরবিপ্রবি প্রশাসনকে বাস্তবায়ন করতে হবে।”

দেশের বিশ্ববিদ্যালয়সমূহের প্রশাসনকে উদ্দেশ্য করে তারা বলেন, মনে রাখবেন, সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের কল্যাণেই লেখালেখি করেন, কোন ব্যক্তিস্বার্থে নয়। তাই, অহেতুক সাংবাদিক হয়রানি কিংবা পকেট সাংবাদিক তৈরীর চেষ্টা করে এই মহান পেশাকে বাধাগ্রস্থ ও বিতর্কিত করার সাহস দেখাবেন না। এসময় তারা, দেশের যে কোন প্রান্তে সাংবাদিক হামলা, মামলা ও নির্যাতনের শিকার হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন।

প্রসঙ্গত, সম্প্রতি ফেসবুকে স্টাটাস দেয়ার জেরে বশেমুরবিপ্রবির ডেইলি সান পত্রিকার সাংবাদিক ফাতেমাতুজ জোহারা জিনিয়াকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এতে জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহারসহ চার দফা দাবিতে ৪৮ ঘন্টার আল্টিমেটার দেয় বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্ট ফেডারেশন (বিসিজেএফ)।

এদিকে রাতারাতি বিষয়টি ‘টক অব দ্য কান্টি’তে পরিণত হয়। ফলে জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বের সাথে উঠে আসে বিষয়টি। পরে বুধবার বিশ্ববিদ্যালয় প্রশাসন জিনিয়ার বহিষ্কারাদেশ তুলে নিতে বাধ্য হয়।

6Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর