শুভ জন্মাষ্টমী আজ - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০১:৪০ পূর্বাহ্ন

    শুভ জন্মাষ্টমী আজ

    • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২

    নিউজ ডেস্ক, লালসবুজের কণ্ঠ:


    হিন্দু ধর্মাবলম্বীদের মহাবতার, ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি বা শুভ জন্মাষ্টমীর আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আজ থেকে। হিন্দু পুরাণ ও ইতিহাসমতে, প্রায় পাঁচ হাজার বছর পূর্বে দাপরযুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন ভগবান শ্রীকৃষ্ণ।

    বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা জানিয়েছেন, আজ রাত ১টা থেকে জন্মাষ্টমী তিথির পুণ্যলগ্ন শুরু হয়ে আগামীকাল শুক্রবার রাত ১টা ৫১ মিনিটে শেষ হবে। শুক্রবার জন্মাষ্টমীর পূজার্চনা ও মূল আনুষ্ঠানিকতা হবে।

    শাস্ত্রমতে, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষায় আভির্ভূত হয়েছিলেন শ্রীকৃষ্ণ। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন। হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন।

    এর অংশ হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু সম্প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন। এ উপলক্ষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক বিবৃতিতে হিন্দু সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছেন। দিবসটির তাৎপর্য তুলে ধরে বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে সম্প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

    শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে কেন্দ্রীয়ভাবে তিন দিনের কর্মসূচি পালন করবে।

    পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার দেশ রূপান্তরকে বলেন, শুভ জন্মাষ্টমী উপলক্ষে আজ আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। আজ রাষ্ট্রপতির সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভার্চুয়ালি শুভেচ্ছা বিনিময় করবেন পরিষদের নেতারা।

    আগামীকাল শুক্রবার সকালে দেশ ও জাতির মঙ্গল কামনায় গীতাযজ্ঞ, বিকেলে ঐতিহাসিক জন্মষ্টমী শোভাযাত্রা ও রাতে তিথি অনুযায়ী কৃষ্ণপূজা। আগামী ২০ আগস্ট বিকেলে হবে আলোচনা সভা।

    আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) জন্মাষ্টমী উপলক্ষে স্বামীবাগ আশ্রমে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এছাড়া রাজধানীর রামকৃষ্ণ মিশন ও মঠসহ বিভিন্ন মন্দির ও আশ্রমে জন্মাষ্টমী উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন থাকছে।


    লালসবুজের কণ্ঠ/তন্বী

    2Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর