শিবগঞ্জে প্রাণিসম্পদ দপ্তর জনবল সংকটে ব্যাহত চিকিৎসাসেবা - লালসবুজের কণ্ঠ
    বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৩:৪৩ পূর্বাহ্ন

    শিবগঞ্জে প্রাণিসম্পদ দপ্তর জনবল সংকটে ব্যাহত চিকিৎসাসেবা

    • আপডেটের সময় : শনিবার, ১১ জুন, ২০২২

    শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি


    চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেনারী সার্জন হাসপাতাল জনবল সংকট থাকায় গবাদি পশুর চিকিৎসাসেবা বঞ্চিত হচ্ছে সেবাগ্রহিতারা। জানা গেছে- উপজেলার একটি পৌরসভাসহ ১৫টি ইউনিয়ন রয়েছে। জেলার সবচেয়ে বড় উপজেলা একটি।

    উপজেলার গরু-মহিষ রয়েছে প্রায় ৩ লাখ, ছাগল- ভেড়ার সংখ্যা ৫ লাখ। এছাড়া ৩ শতাধিক পোল্ট্রি খামার রয়েছে। বিশাল এ প্রাণিসম্পদের চিকিৎসা ও তদারকির জন্য প্রয়োজনীয় জনবল নেই। ফলে ভেটেনারি সার্জন ১ জন থাকলেও তিনি বর্তমানে প্রশিক্ষণে রয়েছেন। উপজেলা প্রাণিসম্পদ ও ভেটেনারী সার্জন হাসপাতাল সূত্র জানায়, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তার ৪টি পদে ২টি, রানীহাটি ও ত্রিমোহনী কৃত্রিম প্রজনন পয়েন্টে ২টি উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তার পদ শূন্য রয়েছে। এছাড়া ভেটেনারি কম্পাউন্ডার, অফিস সহকারি ও অফিস সহায়ক পদ দীর্ঘদিন ধরে শূন্য।

    এতে উপজেলার গবাদিপশু মালিকেরা তাদের গবাদিপশুর প্রয়োজনীয় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। প্রতিদিন উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে চিকিৎসার জন্য শতাধিক গবাদি পশু নিয়ে আসে। এসব গবাদি পশু চিকিৎসার জন্য যারা দায়িত্বে রয়েছেন তারা হিমশিম খাচ্ছেন। এখানে চিকিৎসার জন্য চাপ কমাতে ভেটেনারি কম্পাউন্ডার ও দুজন স্বেচ্ছাসেবী নিরলস কাজ করে যাচ্ছেন।

    বর্তমানে এ দপ্তরে উপজেলার বিভিন্ন এলাকা থেকে গবাদি পশুর চিকিৎসার জন্য আসছেন। ফলে দিনদিন বাড়ছে গবাদিপশুর চাপ। এ অবস্থায় রানিহাটি ও ত্রিমোহনী কৃত্রিম প্রজনন পয়েন্ট দুজন উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা থাকলে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরে এতো চাপ বাড়তো না বলে জানিয়েছেন ভূক্তভোগীরা। এছাড়া এখানে কোন অ্যানিমেল সেড নেই। ফলে ঝড় বৃষ্টির দিন চিকিৎসার জন্য আসা গবাদি পশুদের নিয়ে মালিকেরা বিপাকে পড়েন।

    এ বিষয়ে জানতে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রনজিৎ চন্দ্র সিংহ জানান, উপজেলা অফিসসহ প্রজনন পয়েন্টগুলোতে জনবল না থাকায় প্রচ- চাপ হচ্ছে। ফলে সেবা দিতে হিমশিম খাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। জনসাধারণ মানুষদের চাহিদামত গবাদিপশুর চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। যদিও বর্ষা-ঝড় ও বৃষ্টির জন্য এখানে একটি অ্যানিমেল সেট থাকা খুবই প্রয়োজন।

    আতিক/স্মৃতি

    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর