শিবগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা - লালসবুজের কণ্ঠ
    মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২, ১২:০৮ পূর্বাহ্ন

    শিবগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা

    • আপডেটের সময় : শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২

    লালসবুজের কণ্ঠ রিপোর্ট,শিবগঞ্জ:


    গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে শেখ রাসেল স্মৃতি স্বরণে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

    শুক্রবার(২১ অক্টোবর) বিকেলে ধাইনগর ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে নাককাটিতলা সিড়িঘাটে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

    উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে প্রতিযোগীতায় অংশগ্রহণকারী দলগুলো সরেঙ্গা, ছিপ, কোষা বাচারী নৌকা অংশ নেয়। নান্দনিক এ নৌকা বাইচ চলে সন্ধ্যা পর্যন্ত। নৌকা বাইচ দেখতে দুপুরের পর থেকেই নাককটিতলা সিড়িঘাটের দু’পাড়ে জড়ো হতে থাকেন হাজার হাজার মানুষ।

    শিবগঞ্জ ছাড়াও আশপাশের উপজেলা থেকেও বিপুল সংখ্যক দর্শক আসেন প্রতিযোগিতা উপভোগ করতে।

    গোমস্তাপুর উপজেলা থেকে নৌকাবাইচ দেখতে আসা রবিউল ইসলাম বলেন, ‘এবারই প্রথম নৌকাবাইচ দেখার সুযোগ হলো। নৌকা বাইচ দেখে অনেক ভালো লাগলো।’ প্রতিযোগীতায় রাণীনগর সুজন মাঝি দল, চাতরা সায়েদ মাঝি ও নয়াদিয়াড়ী সোহবুল মাঝি দল অংশ নেয়। এতে প্রথম স্থান অধিকার করে রাণীনগর সুজন মাঝি দল ও দ্বিতীয় হয় চাতরা সায়েদ মাঝি দল।

    শেষে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় তিনি বলেন, ‘নৌকা বাইচ আমাদের দেশের সাংস্কৃতির একটি ঐতিহ্য। কিন্তু শহরে পরিবেশের কারণে এখন তা হারিয়ে যেতে বসেছে।

    এই ঐতিহ্য আমাদের ধরে রাখতে হবে। ধাইনগর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আবদুল কাদের মন্ডলের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলাম এবং ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদসহ অন্যরা।

     


    লালসবুজের কণ্ঠ/এস এস

    74Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর