রুয়েটে ২৬ কোটি টাকার প্রকল্পে অনিয়ম পেল ইউজিসি - লালসবুজের কণ্ঠ
    রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৫২ পূর্বাহ্ন

    রুয়েটে ২৬ কোটি টাকার প্রকল্পে অনিয়ম পেল ইউজিসি

    • আপডেটের সময় : সোমবার, ৬ জুন, ২০২২

    রাজশাহী প্রতিনিধি


    রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ২৬ কোটি টাকার  নতুন বিভাগ চালুর একটি প্রকল্পে আর্থিক অনিয়মের প্রমাণ পাওয়া গেছে। সোমবার দুপুরে রুয়েটে গণমাধ্যমকর্মীদের সাথে এ ব্যাপারে কথা বলেছেন তদন্ত কমিটির প্রধান ইউজিসিরি সচিব ড. ফেরদৌস জামান।

    তিনি বলেন, রুয়েটে গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ চালুকরণ প্রকল্পে মোট ২৬ কোটি ১১ লাখ টাকা বরাদ্দ ছিল। প্রকল্প শেষ হওয়ার মেয়াদ ছিল ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত। পরে আরও দুই বছর বাড়িয়ে ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করা হয়। ওই বছরের ৯ আগস্ট প্রকল্পের পরিচালক ও রুয়েটের তৎকালীন পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. আব্দুল আলীম প্রকল্প শেষের রিপোর্ট (পিসিআর) ইউজিসি বরাবর প্রদান করেন।

    তিনি বলেন, প্রকল্প শেষ হবার রিপোর্ট দেবার পরেও প্রকল্পের একাউন্টে ১৩ কোটি ১৫ লাখ ৭ হাজার ২৭২ টাকা জমা ছিল। সর্বশেষ ২০২০ সালের ৩০ জুন ৫০ লাখ ৩৬ হাজার ৮৫৯ টাকা জমা ছিল। বর্তমানেও একাউন্টটি চালু রয়েছে। ওই একাউন্টে বর্তমানে ৫২ লাখ টাকা জমা রয়েছে। প্রকল্প শেষ হবার রিপোর্ট ইউজিসিতে প্রদান এবং প্রকল্পের শতভাগ কাজ সম্পন হয়েছে বলে উল্লেখ করার পরেও একাউন্ট থেকে টাকা উত্তোলন গুরুতর অনিয়ম। এছাড়া একাউন্টটি বন্ধ না করাও বিধিবর্হিভূত কাজ। আমরা তদন্তে এসব অনিয়মের প্রমাণ পেয়েছি।

    তদন্ত কমিটির প্রধান গণমাধ্যমকর্মীদের আরও বলেন, এসব বিষয়ে আমরা প্রকল্পের পরিচালক ড, আব্দুল আলিমের সঙ্গে কথা বলেছি। ্এসব বিষয়ে তিনি স্পষ্ট কোনো উল্টর দিতে পারেন নি। আমি মনে করি, এ বিষয়গুলো জাতির সামনে প্রকাশ হওয়া উচিত। যদি কেউ দুর্নীতির সাথে জড়িত থাকেন, তাহলে তার আইন অনুযায়ী শাস্তি পাবেন। আর যদি অনিয়ম না করেন তাহলে সেটি প্রমাণ করবেন।

    প্রসঙ্গত, রুয়েটে গ্লাস এন্ড সিরামিক ইঞ্জিনিয়ারিং বিভাগ চালুকরণ প্রকল্পে আর্থিক অনিয়মের অভিযোগ উঠলে গত ২০ এপ্রিল তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে ইউজিসি। ইউজিসির সচিব পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানকে  এ কমিটির প্রধান করা হয় । এছাড়া সদস্যরা হলেন- ইউজিসির উপপরিচালক রোকসানা লায়লা এবং আরেক উপপরিচালক আব্দুল আলীম। তদন্ত কমিটির সদস্যরা গত রোব এবং সোমবার রুয়েটে অবস্থান করে সরেজমিন তদন্ত করেন।

    কেয়া/স্মৃতি

    3Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published.

    এই বিভাগের আরও খবর