1. [email protected] : News room :
রাবির চারুকলায় ভর্তিচ্ছুদের জন্য স্পেশাল কোচিং ‘চিত্রণ’ - লালসবুজের কণ্ঠ
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

রাবির চারুকলায় ভর্তিচ্ছুদের জন্য স্পেশাল কোচিং ‘চিত্রণ’

  • আপডেটের সময় : শুক্রবার, ৫ জুলাই, ২০১৯

রাবি প্রতিনিধি:
সময়ের সাথে তাল মিলিয়ে তত্ত্বীয় বিষয় ছেড়ে ব্যবহারিক বিষয়ে ঝুঁকছে শিক্ষার্থীরা। ফলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে চারুকলা হয়ে উঠেছে তাদের পছন্দের অন্যতম বিষয়। তবে অন্য বিভাগের ভর্তি পরীক্ষার থেকে কিছুটা ভিন্ন চারুকলার ভর্তি পরীক্ষা। অথচ শত শত কোচিং সেন্টারের ভিড়েও চারুকলায় ভর্তির জন্য পৃথক কোনো কোচিং বা প্রাইভেট তেমন চোখে পড়ে না।

তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা বিভাগের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের উদ্যোগে প্রতিবছর চারুকলায় ভর্তিচ্ছুদের কোচিং করানো হয়ে থাকে। প্রত্যেক বছরের মতো এবারও শুরু হয়েছে কোচিংয়ের কার্যক্রম। এবার নাম দেওয়া হয়েছে ‘চিত্রণ’। গত ১ জুলাই থেকে শুরু হয়েছে ভর্তি প্রক্রিয়া।

‘চিত্রণ’ পরিচালনায় দায়িত্বে থাকা অন্যতম একজন উর্মিলা উর্মি। রাবির গ্রাফিক ডিজাইন বিভাগের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থী উর্মি বলেন, ‘চিত্রণ বাজারের অন্য বাণিজ্যিক কোচিংগুলোর মতো নয়। আসলে চারুকলায় ভর্তিচ্ছুরা বুঝে উঠতেই পারে না, ভর্তি পরীক্ষায় তাদের কী ধরনের প্রস্তুতি নিতে হবে। তারা অন্য ইউনিটগুলোর মতো করে প্রস্তুতি নেয়। যা হয়তো চারুকলার ভর্তিযুদ্ধে তাদের কাজে আসে না। ফলে আগ্রহ ও মেধা থাকা সত্বেও অনেক ভর্তিচ্ছু চারুকলায় পড়তে পারে না। আমরা মূলত তাদেরকে চারুকলায় ভর্তি পরীক্ষার জন্য বিশেষ পরামর্শ দিবো। যা ভর্তি পরীক্ষায় তাদের সফলতা এনে দিতে পারে।’

কোচিংয়ের আরেক সংগঠক চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের শিক্ষার্থী আবরার গালিব বাধন বলেন, ভর্তি পরীক্ষার আগ পর্যন্ত সপ্তাহে চারদিন আমরা ক্লাস ও পরীক্ষা নিবো। ব্যবহারিকের পাশাপাশি চারুকলার জন্য তত্ত্বীয় বিষয়গুলিও আমরা পড়াবো। বিগত সময়ে এখানে কোচিং করে অনেকে সফলতা পেয়েছেন। আশা করি এবারও চারুকলায় ভর্তিতে আগ্রহীরা এখানে আসবে।

‘চিত্রণ’-এ কোচিংয়ে ভর্তিতে আগ্রহীরা সার্বক্ষণিক যোগাযোগ করতে পারেন- মোবা: ০১৭৬১-০১০৭৫৪ (বাধন), ০১৭২০-৯৯৩৪৪৮ (হাসান), ০১৭০৪-৩৩৬৬৩০ (মেহেদী)। এছাড়া সকাল ১০টা বিকেল ৫টা পর্যন্ত চারুকলা ‘মঞ্চ চত্বরে’ চিত্রণ-এ ভর্তির জন্য যোগাযোগ করা যাবে।

38Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর