1. [email protected] : News room :
রাবিতে ২০১৯-২০ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু - লালসবুজের কণ্ঠ
সোমবার, ২৯ মে ২০২৩, ০৬:১৩ পূর্বাহ্ন

রাবিতে ২০১৯-২০ প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯

সানজানা শ্রুতি, রাবি প্রতিনিধি:

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়েছে। আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়। চলবে ৩০ সেপ্টেম্বর বিকাল ৫টা পর্যন্ত। আগামী ২০-২২ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গত ০৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলে ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া। এতে ১ লক্ষ ৩৭ হাজার নয়শ তিন জন শিক্ষার্থী আবেদন করে। সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক প্রফেসর খাদেমুল ইসলাম মোল্যা স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিতে প্রাথমিক আবেদনের ফলাফল ঘোষণা করা হয়।

উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন সম্পন্ন হবে। বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষ শাখা হতে যেসব শিক্ষার্থী ‘এ’ ইউনিটে আবেদন করবে তাদের সর্বনি¤œ জিপিএ ৪.১৭ থাকতে হবে। তিনটি শাখা থেকে যেসব শিক্ষার্থী ‘বি’ ইউনিটে প্রাথমিক আবেদন করেছে তারাই চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত। এছাড়া বিজ্ঞান শাখা হতে যেসব শিক্ষার্থী ‘সি’ ইউনিটে আবেদন করেছে তাদের সর্বনি¤œ জিপিএ ৪.৫ ও একই ইউনিটের জন্য ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের সর্বনি¤œ জিপিএ ৪.২৫ এবং মানবিক শাখা হতে সর্বনি¤œ জিপিএ ৪.১৭ পাওয়া শিক্ষার্থীরা প্রথম র্পযায়ে চূড়ান্ত আবেদন করতে পারবেন।

র্ভতি পরীক্ষায় ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মোট ১৩২০ টাকা দিয়ে প্রথম র্পযায়ে ১৭ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৩ সেপ্টেম্বর বিকাল ৫টা, দ্বিতীয় র্পযায়ে ২৪ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ২৭ সেপ্টেম্বর বিকাল ৫টা ও তৃতীয় র্পযায়ে ২৮ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে ৩০ সেপ্টেম্বর বিকেল ৫টার মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। প্রতিটি র্পযায়ে চূড়ান্ত আবেদনের সুযোগ পাওয়া শিক্ষার্থীদের নির্ধারিত ফি পরিশোধ করে নির্দিষ্ট সময়ের মধ্যে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর সূত্রে জানা যায়, এবারের ভর্তি পরীক্ষায় প্রাথমিক আবেদন করেছে ১ লাখ ৩৭ হাজার নয়শ তিনজন শিক্ষার্থী। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার ৭৬ জন, ‘বি’ ইউনিটে ২৭ হাজার সাতশ ৯৪ জন এবং ‘সি’ ইউনিটে ৫৬ হাজার ৩৩ জন শিক্ষার্থী প্রাথমিক আবেদন করেছে। উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থীর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার কথা থাকলেও ‘বি’ ইউনিটে পাঁচ হাজার আবেদন কম পড়ায় তিনটি ইউনিটে মোট ৯১ হাজার সাতশ চুরানব্বই জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

এ শিক্ষাবর্ষ থেকে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুুুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের প্রশ্নরে মান থাকবে ২ নম্বর। প্রতিদিন দুই শিফট করে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বেলা পৌনে ১১টা র্পযনন্ত প্রথম শিফট আর দুপুর ১২টা থেকে দুপুর পৌনে ২টা র্পযন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুিষ্ঠত হবে।

উল্লেখ্য, আবেদন ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য (http://admission.ru.ac.bd/undergraduate/) তে পাওয়া যাবে।

216Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর