1. [email protected] : News room :
রাবিতে ইতিহাস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু - লালসবুজের কণ্ঠ
শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

রাবিতে ইতিহাস বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৯

রাবি সংবাদদাতা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কালচার, পিস এন্ড এডুকেশন: ফ্রম দ্যা পারস্পেকটিভ অব পিপলস্ হিস্ট্রি শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ ও জন ইতিহাস চর্চা কেন্দ্রের এ সম্মেলনের আয়োজন করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া এবং রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব ভাটি। এতে ‘জন ইতিহাস চর্চা’ কেন্দ্রের সভাপতি অধ্যাপক মেজবাহ কামাল স্বাগত বক্তব্য দেন এবং ধন্যবাদ জ্ঞাপন করেন রাবির ইতিহাস বিভাগের সভাপতি অধ্যাপক মর্ত্তুজা খালেদ।

এছাড়া অংশগ্রহণকারীদের পক্ষে ইন্ডিয়ান ইতিহাস কংগ্রেসের যুগ্ম-সম্পাদক অধ্যাপক বোধ প্রকাশ, পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক আশিষ কুমার দাস ও বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশা ইসলাম নঈম শুভেচ্ছা বক্তব্য দেন।

সম্মেলনের প্রথম দিনে ৪টি প্লিনারি সেশনে ১০টি মূল প্রবন্ধ ছাড়াও ১৩টি টেকনিক্যাল সেশনে ১০০টি প্রবন্ধ উপস্থাপিত হয়। এতে জন ইতিহাসসহ সংশ্লিষ্ট বিষয়ে দেশ-বিদেশ থেকে প্রায় ২০০জন ইতিহাসবিদ, শিক্ষক, গবেষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেছেন।

35Shares

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর