মোংলা বন্দরে ঢাকা মেট্রোরেলের দ্বাদশ চালান নিয়ে ট্রাম্প - লালসবুজের কণ্ঠ
    শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:১৭ অপরাহ্ন

    মোংলা বন্দরে ঢাকা মেট্রোরেলের দ্বাদশ চালান নিয়ে ট্রাম্প

    • আপডেটের সময় : রবিবার, ২ অক্টোবর, ২০২২
    বাগেরহাট প্রতিনিধি


     বাগেরহাটের মোংলা বন্দরে ঢাকা মেট্রোরেলের দ্বাদশ চালানে ৮টি কোচ ও ৪টি ইন্জিন নিয়ে বন্দর জেটিতে ভিড়েছে বিদেশী জাহাজ এম,ভি ভেনাস ট্রাম্প। এ জাহাজটি  বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়েছে শনিবার  বিকেল ৫ টায়।  জাহাজটিতে মেট্রোরেলের মেশিনারীসহ আরো একটি পাওয়ার প্লান্টেরও মেশিনারী পণ্যও রয়েছে।
    মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মুসা জানান, ৮টি রেলওয়ে কোচ ও ৪টি ইন্জিন নিয়ে গত ৮ সেপ্টেম্বর জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসে পানামা পতাকাবাহী জাহাজ এম,ভি ভেনাস ট্রাম্প। পথিমধ্যে কোরিয়ার মারসান বন্দর থেকে এদেশের একটি পাওয়ার প্লান্টের মেশিনারী পণ্য নিয়ে আসে জাহাজটি। মেট্রোরেলের কোচ ও ইন্জিনের পাশাপাশি ৪৪০ মেট্টিক টন ওজনের মেশিনারী ও পাওয়ার গ্রীড কোম্পানী লি. এর ৩৬৭ মেট্টিক টন ওজনের ৭৫ প্যাকেজ মেশিনারী পণ্য নিয়ে ভেনাস ট্রাম্প শনিবার বিকেল ৫টায় বন্দরের ৮ নম্বর জেটিতে ভিড়ে।
    ভেনাস ট্রাম্পের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানীর ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, এ জাহাজটিতে আসা কোচ ও ইন্জিন রবিবার সকাল ৭টা থেকে খালাস শুরু হবে। খালাসের সাথে সাথেই তা বার্জে (নৌযান) করে নৌপথে ঢাকার উত্তরার দিয়াবাড়ী মেট্রোরেলের ডিপোতে নেয়া হবে। তিনি আরো বলেন, জাহাজটিতে ঢাকার পাওয়ার গ্রীড কোম্পানী লিঃ এর যে বৈদ্যুতিক মেশিনারী পণ্য এসেছে তা সন্ধ্যা ৬টা থেকে খালাস শুরু হয়েছে। এগুলোও নদী পথে ঢাকা নেয়া হবে।
    ওয়াহিদুজ্জামান আরও জানান, এর আগে গত ২২ আগস্ট ৮টি রেলওয়ে কোচ ও ৪টি ইন্জিনসহ ৩৪ প্যাকেজ মেশিনারী পণ্য নিয়ে এম,ভি হোসি ক্রাউন এ বন্দরে এসেছিলো। এরপর শনিবার বিকেলে ৮টি কোচ ও ৪ ইন্জিন নিয়ে এ পর্যন্ত ৭৮টি কোচ ও ৩৮টি ইন্জিন এসেছে ঢাকা মেট্রোরেলের। মেট্রোরেলের ১৪৪টি কোচ ও ইন্জিনের মধ্যে ১১৬টি কোচ-ইন্জিনএসেছে। বাকী ২৮টি কোচ ও ইন্জিন ধারাবাহিকভাবেই এ বন্দর দিয়েই আমদানী, খালাস ও পরিবহণ হবে বলেও জানান তিনি।
    সুব্র/স্মৃতি
    0Shares

    এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে শেয়ার করুন

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    এই বিভাগের আরও খবর